ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

চার অর্ধশতকে পাকিস্তানকে দারুন জবাব বাংলাদেশের

প্রকাশিত: ২০:০৩, ২৩ আগস্ট ২০২৪

চার অর্ধশতকে পাকিস্তানকে দারুন জবাব বাংলাদেশের

দুই অপরাজিত ব্যাটার লিটন কুমার দাস (বামে) ৫২ ও মুশফিকুর রহিম (ডানে) ৫৫ রানে ব্যাট করছেন।

রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের বিপক্ষে অল্পের জন্য সেঞ্চুরি মিস করেছেন বাঁহাতি ওপেনার সাদমান ইসলাম অনিক। ৯৩ রানে সাজঘরে ফিরেছেন তিনি। তবে তার আগে উদ্বো্ধনী জুটিতে ৩১, দ্বিতীয় উইকেটে ২২, তৃতীয় উইকেটে ৯৪ ও চতুর্থ উইকেটে ৫২ রানের জুটি গড়েছেন তিনি। এতেই ম্যাচের তৃতীয় দিনশেষে ৫ উইকেটে ৩১৬ রানের ভালো একটি সংগ্রহ পেযেছে বাংলাদেশ প্রথম ইনিংসে। এখনো ১৩২ রানে পিছিয়ে আছে অবশ্য বাংলাদেশ।

বাংলাদেশের এই বড় সংগ্রহের পেছনে অন্যদেরও অবদান আছে। সর্বোপরি পাকিস্তানের পেসারদের বেশ ভালোভাবেই সামলেছেন সাদমান। আর তাকে সঙ্গ দিয়েছেন বাকিরা। তৃতীয় দিনের শুরুতেই জাকির হাসান ১২ ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ১৬ রানে বিদায় নিয়েছেন। কিন্তু মুমিনুল ছিলেন একেবারে সাবলীল। তিনি সাদমানের সঙ্গে ৯৪ রানের জুটি গড়েন এবং দলকে ভালো অবস্থানে যেতে বড় ভূমিকা রাখেন।

মুমিনুল ৭৬ বলে ৫ চারে ৫০ রান করে বিদায় নেন। এরপর সাদমানের সঙ্গে মুশফিক ৫২ রানের জুটি গড়েন। সাদমান ১৮৩ বলে ১২ চারে ৯৩ রান করেছেন। তার বিদায়ের পর সাকিবের সঙ্গে মাত্র ১৯ রানের জুটি হয়েছে মুশফিকের। সাকিব কিছুটা আক্রমণাত্মক ছিলেন। ১৬ বলে ২ চারে ১৫ রান করে বিদায় নেন তিনি।

সাকিব দ্রুত সাজঘরে ফিরলেও সতর্ক ছিলেন মুশফিক। তবে লিটন কুমার দাস এসে বেশ চড়াও হয়ে খেলেছেন। এতেই ফলোঅন এড়িয়ে শক্ত অবস্থানে যেতে পেরেছে বাংলাদেশ দল। মুশফিক ১২২ বলে ৭ চারে ৫৫ রানে এবং লিটন মাত্র ৫৮ বলে ৮ চার, ১ ছক্কায় ৫২ রানে অপরাজিত আছেন। 

সারাদিন ব্যাট করে মাত্র ৫ উইকেট হারিয়েছে বাংলাদেশ।  দলীয় রান ৩১৬। আজ চতুর্থ দিন ১৩২ রানে পিছিয়ে থাকার কারণে মুশফিক-লিটনের ব্যাটের দিকেই তাকিয়ে থাকবে পুরো দল। পেসার খুররম শাহজাদ ২ উইকেট নিয়েছেন পাকিস্তানের পক্ষে।

মামুন/ এম হাসান

×