ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

আইসিসির চেয়ারম্যান হচ্ছেন জয় শাহ

প্রকাশিত: ১৭:০১, ২৩ আগস্ট ২০২৪

আইসিসির চেয়ারম্যান হচ্ছেন জয় শাহ

ইন্ডিয়ান বোর্ড সেক্রেটারি জয় শাহ

বর্তমান মেয়াদ শেষে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়াবেন গ্রেগ বার্কলে। পরবর্তী চেয়ারম্যান হতে যাচ্ছেন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ। বিশ্বস্ত সুত্রের বরাত দিয়ে এনডিটিভি দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে।

গত মঙ্গলবার ছিল আইসিসির ভার্চুয়াল বোর্ড সভা। এই সভার পরই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় নভেম্বর পর্যন্ত আইসিসির চেয়ারম্যান পদে থাকবেন বার্কলে। মেয়াদ শেষে নিউজিল্যান্ডের এই ক্রিকেট সংগঠক আইসিসিতে তার দায়িত্বতের মেয়াদ বাড়াবেন না কিংবা ফের প্রার্থী হবেন না।

যার অর্থ, নভেম্বরের পরই বার্কলের কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন জয় শাহ। এর আগে এই পদে দায়িত্ব পালনের ইচ্ছে প্রকাশ করেছিলেন তিনি। এ ছাড়া ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের কর্তারাও জয় শাহকে সমর্থন দিয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

আইসিসির বর্তমান পরিচালকদের আগামী ২৭ আগস্টের মধ্যে পরবর্তী চেয়ারম্যান হওয়ার জন্য মনোনয়নপত্র জমা দিতে হবে। এক্ষেত্রে যদি কেবল একজন পার্থীই থাকেন তাহলে নির্বাচন ছাড়াই নির্বাচিত হবেন তিনি।

আর যদি একাধিক প্রার্থী থাকে, তাহলে পহেলা ডিসেম্বর নতুন চেয়ারম্যানের মেয়াদ শুরু হওয়ার আগে একটি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই মুহূর্তে জয় শাহ ছাড়া আর কোনো পার্থী নেই। যে কারণে নির্বাচনের আগেই ৩৫ বছর বয়সী জয় শাহর চেয়ারম্যান হওয়া অনেকটাই নিশ্চিত।

পঞ্চম ভারতীয় হিসেবে আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন জয় শাহ। এর আগে জগমোহন দালমিয়া (১৯৯৭-২০০০), শারদ পাওয়ার (২০১০-২০১২), এন শ্রীনিবাসন (২০১৪-২০১৫) ও শশাঙ্ক মনোহর (২০১৫-২০২০) আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মিরাজ/এম হাসান

×