ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১

নারী টি২০ বিশ্বকাপ হচ্ছেনা বাংলাদেশে, হবে আরব আমিরাতে

প্রকাশিত: ২০:২৫, ২০ আগস্ট ২০২৪; আপডেট: ২০:৫২, ২০ আগস্ট ২০২৪

নারী টি২০ বিশ্বকাপ হচ্ছেনা বাংলাদেশে, হবে আরব আমিরাতে

নারী টি২০ বিশ্বকাপ।

বাংলাদেশ থেকে সরেই গেল নারী টি২০ বিশ্বকাপ। মঙ্গলবার (২০ আগস্ট) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ভার্চুয়াল বোর্ড মিটিং শেষে এই সিদ্ধান্ত হয়েছে। এছাড়া এই আসরটি আরব আমিরাতে আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ৩ অক্টোবর শুরু হওয়ার কথা এই নারী টি২০ বিশ্বকাপ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) বেশ কিছুদিন আগেই ২০ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয় আইসিসি। চিঠিতে বাংলাদেশের সরকার পতনের পর বিশ্বকাপ আয়োজনের সক্ষমতা আছে কিনা এবং নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট কিনা তা জানতে চাওয়া হয়। তবে এই সময়ের মধ্যে বিসিবির পরিচালনা পর্ষদেরই সেভাবে কার্যক্রম দেখা যায়নি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সরকার পতন ঘটেছে বাংলাদেশে। আর এ কারণে এখন পর্যন্ত স্থিতিশীলতা আসেনি দেশে। এমনকি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনসহ সব পরিচালকই আত্মগোপনে চলে যান। সেজন্য বোর্ডের কার্যক্রমও স্বাভাকি থাকেনি। তাই বেশ কিছুদিন আগেই নারী টি২০ বিশ^কাপ আয়োজন করার সক্ষমতা আছে কিনা এবং নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে জানতে বিসিবিকে চিঠি দেয় আইসিসি। সেই চিঠির উত্তর দিতে পারেনি বিসিবি এবং ২০ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। শেষ পর্যন্ত বাংলাদেশকে আয়োজক না রাখারই সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন পদত্যাগ না করার কারণে এবং অন্তর্বর্তীকালীন বোর্ড গঠন করতে না পেরে। এর মধ্যে বিকল্প ভেন্যু হিসেবে ভারত, শ্রীলঙ্কা ও আরব আমিরাতকে নিয়ে পরিকল্পনা শুরু করে আইসিসি। অবশ্য ভারত ইতোমধ্যেই আইসিসির প্রস্তাব পেয়ে তা নাকচ করে। সেজন্য জিম্বাবুয়ে আগ বাড়িয়ে আগ্রহ দেখায়। অন্যদিকে আইসিসি বৃষ্টি মৌসুমের কারণেই শ্রীলঙ্কাকে আর প্রস্তাব না দেওয়ার পথে হাঁটে। 

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ আহমেদ সজীব ভূঁইয়া অবশ্য বেশ কয়েকবারই বলেছেন বাংলাদেশেই হবে নারী টি২০ বিশ্বকাপ। সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়েছে এমনটা জানিয়েছেন। সে সময় তিনি বলেন,‘এটা আমাদের জন্য খুবই চ্যালেঞ্জিং হবে। কিন্তু এই বিশ^কাপ আয়োজন করতে পারাটা অনেক বড় মর্যাদার হবে।’

অবশ্য নারী টি২০ বিশ্বকাপ আয়োজনের জন্য বিসিবি ও বাংলাদেশ সর্বাত্মক প্রস্তুতি নিয়েই রেখেছিল। সিলেট ও মিরপুরে খেলা হবে সেটিও নিশ্চিত হয়েছে আগেই। ৩ অক্টোবর শু হওয়ার কথা এই বিশ্বকাপ। কিন্তু বাংলাদেশের সরকারে যে পট পরিবর্তন হয়েছে সেই প্রেক্ষিতে নিরাপত্তা সতর্কতা হিসেবে বাংলাদেশ ভ্রমণে ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলো অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে তাদের নাগরিকদের। শেষ পর্যন্ত বাংলাদেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে দারুণ আবহাওয়া, নিছ্রি নিরাপত্তা ও বিভিন্ন দেশের সঙ্গে সময়ের সামঞ্জস্যতা বিবেচনায় আরব আমিরাতকে বেছে নিয়েছে আইসিসি নারী টি২০ বিশ^কাপ আয়োজনের জন্য।

 

মামুন/এম হাসান

×