ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

অভিমানে অবসরে শোয়েব মালিক

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০০, ২৬ জুলাই ২০২৪

অভিমানে অবসরে শোয়েব মালিক

শোয়েব মালিক

বয়স ৪২-এর ওপরে, সর্বশেষ পাকিস্তানের জার্সিতে টি২০ খেলেছেন ২০২১ সালের নভেম্বরে, মিরপুরে, বাংলাদেশের বিপক্ষে। ওয়ানডে খেলেছেন আরও আগে ২০১৯ সালে। বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দাপটের সঙ্গে খেলে যাওয়া সাবেক পাকিস্তান অধিনায়ক অনেকবারই বলেছিলেন, জাতীয় জার্সিতে ফিরতে চান। অবশেষে বুঝলেন, সেটি আর সম্ভব নয়। তাই তো অভিমানে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন সাবেক পাকিস্তান অধিনায়ক, ‘অনেক বছর ধরেই পাকিস্তানের হয়ে ক্রিকেট খেলেছি। মুহূর্তগুলো দারুণ উপভোগ করেছি। বর্তমান জীবন নিয়ে আমি খুব খুশি এবং সন্তুষ্ট। পাকিস্তানের হয়ে আবারও খেলার কোনো ইচ্ছা নেই!’

পাকিস্তানের এক টিভি শোয়ে মালিক আরও বলেন, ‘জাতীয় দলে কোচিং করাতে আগ্রহী নই, তবে ঘরোয়া দলে মেন্টর হিসেবে কাজ করতে চাই। আশা করি, শোয়েব মালিকের স্তরের চাকরির অফার ভবিষ্যতে পাব।’ এর মধ্য দিয়ে দীর্ঘ দুই যুগের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন সাবেক পাকিস্তান অধিনায়ক। ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা-রেখেছিলেন তিনি।

এরপর ২০০১ সালে ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে সাদা পোশাকের ক্রিকেটে অভিষেক হয় তার। এরপর থেকেই ধারাবাহিকভাবে ভালো খেলে পাকিস্তান দলের নিয়মিত সদস্য হয়ে ওঠেন তিনি। আন্তর্জাতিক ক্যারিয়ারে পাকিস্তানের হয়ে ১২৪টি টি২০ খেলেছেন মালিক। ২০০৯ সালে টি২০ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। সেবার ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ২৪ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। আর তাতেই ৮ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছিল ইউনুস খানের পাকিস্তান। পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট এবং বিশ্বের বিভিন্ন টুর্নামেন্টে সীমিত ক্রিকেটের মনোযোগ দিতে ২০১৫ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দেন মালিক। এরপর ২০১৯ বিশ্বকাপের পর ওয়ানডেকেও বিদায় বলে দেন এই অলরাউন্ডার।

×