ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

আজ ডাম্বুলায় নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশের মেয়েরা

জ্যোতিদের ফাইনালে ওঠার লড়াই

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:৫৯, ২৬ জুলাই ২০২৪

জ্যোতিদের ফাইনালে ওঠার লড়াই

ভারতের বিরুদ্ধে সেমিতে জিতে ফাইনালে খেলার প্রত্যয় টাইগ্রেসদের

বাংলাদেশের ক্রিকেটে বড় কিছু প্রাপ্তির ক্ষেত্রে সাম্প্রতিক সময়ে কঠিনতম বাধা ভারত। নারী ক্রিকেট, অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেট কিংবা জাতীয় দলের ক্ষেত্রে একই বাধা টপকাতে না পেরে বারবারই আক্ষেপে পুড়তে হয়। এবার নারী এশিয়া কাপ টি২০ আসরে আবারও সেই ভারত বাধা। আজ বেলা ২টা ৩০ মিনিটে ডাম্বুলার রনগিরি আন্তর্জাতিক স্টেডিয়ামে চলমান আসরের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে দুই দল। ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে দাপটের সঙ্গেই পা রেখেছে ভারত নারী ক্রিকেট দল।

কিন্তু ‘বি’ গ্রুপে হার দিয়ে শুরু করে কিছুটা সমস্যায় পড়লেও শেষ পর্যন্ত রানার্সআপ হিসেবেই শেষ চারে উঠে আসে বাংলাদেশ নারী ক্রিকেট দল। চলতি আসরের পারফর্ম্যান্স, অতীত পরিসংখ্যান এবং র‌্যাঙ্কিং বিবেচনায় শক্তিমত্তার ক্ষেত্রে অনেক এগিয়ে ভারতের মেয়েরা। তাই তাদের টপকে ফাইনালে পা রাখা বেশ চ্যালেঞ্জিং হবে বাংলাদেশের মেয়েদের জন্য। ২০১৮ সালের এশিয়া কাপে ভারতকে গ্রুপ পর্ব ও ফাইনালে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার মধুর স্মৃতি ফিরিয়ে আনার সুযোগ নিগার সুলতানা জ্যোতিদের।
বড় দলগুলোর বিপক্ষে বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতা সাম্প্রতিক সময়ে সবচেয়ে ভুগিয়েছে। তবে গত দুই ম্যাচে দুর্বলতর থাইল্যান্ড ও মালয়েশিয়া নারী ক্রিকেট দলের বিপক্ষে বেশ ভালো ব্যাটিং করে ছন্দে ফিরেছে বাংলাদেশ। এবার জ্যোতিদের শক্তিশালী ভারতের বিপক্ষে সেই ছন্দ ধরে রাখার চ্যালেঞ্জ। বিশেষ করে টপঅর্ডার বারবারই বড় সমস্যা তৈরি করেছে। অবশ্য বাঁহাতি ওপেনার মুরশিদা খাতুন ফর্মের তুঙ্গে আছেন এবং গত দুই ম্যাচে টানা ফিফটি হাঁকিয়ে আসরের তৃতীয় সর্বাধিক রান সংগ্রাহক হয়ে উঠেছেন। তবে বাংলাদেশের ফিল্ডিং সবসময়ই বেশ দৃষ্টিকটু রকমের।

এবার এশিয়া কাপেও বেহাল ফিল্ডিংয়ে বড় বড় সুযোগ হাতছাড়া হয়েছে। তবু ৫ উইকেট নিয়ে বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার ও লেগস্পিনার রাবেয়া খান যৌথভাবে আসরের দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারি। উভয় ক্ষেত্রে ভারতের মেয়েরা এগিয়ে। ভারতের টপঅর্ডার শেফালি ভার্মা বেশ আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং করেন এবং তিনি ১৫৮ রান করে দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রাহক এই আসরে। ১৬৬.৩১ স্ট্রাইকরেট তার যা আসরের দ্বিতীয় সর্বাধিক। সবচেয়ে বেশি ২১৮.৭৫ স্ট্রাইকরেটে শীর্ষে ভারতের আরেক মিডলঅর্ডার রিচা ঘোষ যিনি সবসময়ই বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং করেন।

এর সঙ্গে স্মৃতি মান্ধানা, হারমানপ্রিত কৌর আছেন ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনে। বোলিংয়ে সর্বাধিক ৮ উইকেট শিকার করে আসরের সেরা ভারতের অফস্পিনার দীপ্তি শর্মা। রেনুকা সিং, পূজা ভস্ত্রাকর বাংলাদেশের বিপক্ষে নিয়মিতই সফল। তাই লড়াইটা বেশ কঠিনই হবে বাংলাদেশের মেয়েদের জন্য। গত আসরে বাংলাদেশের মেয়েরা দুর্ভাগ্যজনকভাবে উঠতে পারেনি সেমিতে। থাইল্যান্ডের মেয়েরা নিজেদের চেয়ে শক্তিধর পাকিস্তানকে হারিয়ে প্রথমবার সেমিতে ওঠে ৬ পয়েন্ট নিয়ে। 
বাংলাদেশ ৫ পয়েন্ট পেয়েছে কিন্তু নেট রানরেট অনেক বেশি ছিল। নিজেদের শেষ ম্যাচে দুর্বলতর আরব আমিরাত নারী দলের বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হলে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে। এই মুহূর্তে ফর্মের তুঙ্গে আছে ভারত নারী ক্রিকেট দল। গত ১১ টি২০তে মাত্র একটি হেরেছে ভারতের মেয়েরা। তারা আইসিসি টি২০ র‌্যাঙ্কিংয়ে আছে ৩ নম্বরে আর বাংলাদেশ ৯ নম্বরে। এখান থেকেই পার্থক্যটা স্পষ্ট দুই দলের মধ্যে। তবে এশিয়া কাপ টি২০ আসরে এখন পর্যন্ত ৪ বারের লড়াইয়ে ২-২ সমতা দুই দলের মধ্যে। ২০২২ সালের এশিয়া কাপে নিজেদের মাঠ সিলেটে ভারতের মেয়েদের কাছে ৫৯ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

এখন পর্যন্ত ২২ বার পরস্পরের মুখোমুখি হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল ও ভারত নারী ক্রিকেট দল। মাত্র ৩ বার জিততে পেরেছে বাংলাদেশ, ১৯ বার জয় ভারতের। এর মধ্যে ২০১৮ সালের এশিয়া কাপেই দুইবার ভারতকে হারিয়েছে বাংলাদেশ। এবার সেই স্মৃতি ফিরিয়ে আনার লক্ষ্য বাংলাদেশের মেয়েদের। কিন্তু সর্বশেষ ৬ ম্যাচেই বাংলাদেশের মেয়েরা কোনো প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি। এর মধ্যে দেশের মাটিতে গত মে মাসে হওয়া ৫ ম্যাচের সিরিজেও হোয়াইটওয়াশ হয়েছেন জ্যোতিরা।

×