ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

হার্দিক নন, ভারতের অধিনায়ক হচ্ছেন সূর্যকুমার

প্রকাশিত: ১৬:১৮, ১৭ জুলাই ২০২৪

হার্দিক নন, ভারতের অধিনায়ক হচ্ছেন সূর্যকুমার

হার্দিক ও সূর্যকুমার

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ভারত দলের সহ-অধিনায়ক ছিলেন হার্দিক পান্ডিয়া। রোহিত শর্মা বিশ্বকাপ জিতে অবসর নেয়ার পর অবশ্য নেতৃত্ব সামলানোর দায়িত্ব পাচ্ছেন না তিনি। তবে ভারতের গণমাধ্যম বলছে সূর্যকুমার যাদবের ওপরই ভরসা রাখতে চাইছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

চলতি মাসের শেষ সপ্তাহে তিনটি টি-টোয়েন্টি খেলতে শ্রীলঙ্কা সফরে যাবে ভারত। এই সিরিজ থেকেই ভারতের নেতৃত্ব বুঝে নেবেন সূর্যকুমার। গত কয়েক বছর রোহিতের সহকারী হিসেবে ছিলেন হার্দিক। নেতৃত্বেও বেশ অভিজ্ঞ এই অলরাউন্ডার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) তিন মৌসুম অধিনায়কত্ব করেছেন তিনি। এরমধ্যে একবার গুজরাট টাইটান্সকে শিরোপা জেতান তিনি, রানারআপ করেন একবার।

এ ছাড়া জাতীয় দলেও মাঝে মধ্যে নেতৃত্ব দিতে দেখা গেছে তাকে। সবমিলিয়ে ১৬টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি নেতৃত্ব দিয়েছেন ভারতকে। তবুও ভারতের অধিনায়ক হওয়া হচ্ছে না তার।

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, ফিটনেস এবং ওয়ার্কলোড ম্যানেজমেন্ট বিবেচনায় অধিনায়কত্ব পাওয়ায় পিছিয়ে পড়েছেন হার্দিক। এক্ষেত্রে দলের প্রধান পছন্দের একজন এবং নিয়মিত মুখ সূর্যকুমার। আর তাকেই পছন্দ বিসিসিআইয়ের।

২০২২ সাল থেকে ৭৯টি টি-টোয়েন্টি খেলেছে ভারত। চোট, ইনজুরি বা ওয়ার্কলোড ম্যানেজমেন্ট করতে গিয়ে এর মধ্যে ৩৩টি ম্যাচই খেলতে পারেননি হার্দিক। এই দিক বিবেচনায় এগিয়ে গেছেন সূর্যকুমার। ঘরোয়া ক্রিকেটে মুম্বাইকে নেতৃত্ব দেওয়ার যথেষ্ট অভিজ্ঞতাও তার রয়েছে। এ ছাড়া আইপিএলে কোনও দলের নেতৃত্বের দায়িত্ব না থাকায় বেশ চাপহীন তিনি। এসব দিকও নাকি বিবেচনা করেছে বিসিসিআই।

ভারতের জার্সিতে অধিনায়কের ভূমিকায় সূর্যকুমার যদিও নতুন নন। গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে জেতা সিরিজে দলকে নেতৃত্ব দেন তিনি। এরপর সাউথ আফ্রিকার বিপক্ষেও দুই ম্যাচের সিরিজে অধিনায়কত্ব করেন সূর্যকুমার। সবমিলিয়ে ৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করেছেন তিনি।

নতুন কোচ গৌতম গম্ভীরের অধীনে ভারতের প্রথম সিরিজ হবে শ্রীলঙ্কায়। লঙ্কানদের সঙ্গে তিনটি করে টি-টোয়েন্টি এবং ওয়ানডে খেলবে ভারতীয় দল। ২৭ জুলাই থেকে শুরু হবে টি-টোয়েন্টি সংস্করণের সিরিজ।

 

 

শহিদ

×