ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ক্ষমা চাইলেন এনসো ফের্নান্দেস

প্রকাশিত: ১৩:২৭, ১৭ জুলাই ২০২৪

ক্ষমা চাইলেন এনসো ফের্নান্দেস

আর্জেন্টিনার ফুটবল দল 

কোপা আমেরিকার ফাইনাল শেষে আর্জেন্টিনার ফুটবলারদের ‘বর্ণবাদী ও বৈষম্যমূলক মন্ত্যবের’ জন্য আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করতে যাচ্ছে ফ্রান্সের ফুটবল ফেডারেশন (এফএফএফ)। এই ঘটনায় এর মধ্যে ক্ষমা চেয়েছেন আর্জেন্টিনার মিডফিল্ডার এনসো ফের্নান্দেস।

ফ্লোরিডায় রবিবার ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখে আর্জেন্টিনা। ফাইনাল শেষে উদযাপনের এক পর্যায়ে আর্জেন্টাইন ফুটবলারদের লক্ষ্যবস্তু হয়ে ওঠে ফ্রান্স দল।

এনসো ফের্নান্দেস একটি ভিডিও পোস্ট করেন সামাজিক মাধ্যমে। এক্স ও ইনস্টাগ্রামে সেই ভিডিও ছড়িয়ে পড়ে দ্রুতই। সেখানে দেখা যায়, ফ্রান্স দলের আফ্রিকান বংশোদ্ভূত ফুটবলারদের দিকে বাজে ইঙ্গিত করে গান গাইছেন আর্জেন্টাইন ফুটবলাররা। আফ্রিকান বিভিন্ন দেশ থেকে এসে তারা ফ্রান্সের পাসপোর্ট নিচ্ছে, এরকম ছিল গানের কথা। ফ্রান্সের অধিনায়ক ও সবচেয়ে বড় তারকা কিলিয়ান এমবাপের দিকে কুৎসিত ইঙ্গিতও ছিল সেই গানে।

২০১৮ বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। সেদিন দুটি গোল করেছিলেন এমবাপে। গত বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়েই শিরোপা জিতে নেয় লিওনেল মেসির দল। সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন এমবাপে।

এনসো ফের্নান্দেসের সেই ভিডিওর নিচে তার চেলসি সতীর্থ ও ফ্রান্সের ডিফেন্ডার ভেসলে ফোফানা মন্তব্য করেন, ‘২০২৪ সালের ফুটবল: অকুন্ঠ বর্ণবাদ।’ এই ভিডিও নিয়ে তুমুল তোলপাড় ওঠার পর তা সরিয়ে ফেলে ক্ষমা চান এনসো ফের্নান্দেস।

“প্রচণ্ড অপমানজনক ভাষায় ছিল ওই গানে এবং ওসব কথার জন্য কোনা অজুহাত চলে না। আমি সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে এবং আমাদের উদযাপনের উন্মাদনায় পড়ে ওরকম করে ফেলার জন্য ক্ষমা প্রার্থনা করছি।” “ওই ভিডিও, ওই মুহূর্তটি, ওই কথাগুলি, সেসব আমার বিশ্বাস কিংবা আমার মানসিকতাকে ফুটিয়ে তুলছে না।”

তবে ব্যাপারটা এতটাই স্পর্শকাতর ও এত দূর গড়িয়েছে যে, ক্ষমা চেয়ে ফের্নান্দেস পার পাচ্ছেন বলে মনে হয় না। ফ্রানেন্সর ফুটবল ফেডারেশন এর মধ্যেই আনুষ্ঠানিক পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে।

“খেলাধুলা ও মানবাধিকারের মূল্যবোধের সঙ্গে প্রচণ্ড সাংঘর্ষিক ওই জঘন্য মন্তব্যগুলির গুরুত্ব অনুধাবন করে এফএফএফ সভাপতি সিদ্ধান্ত নিয়েছেন যে, আর্জেন্টিনা কর্তৃপক্ষ ও ফিফার কাছ সরাসরি আবেদন করা হবে এবং এই ধরনের বর্ণবাদী ও বৈষম্যমূলক মন্তব্যের জন্য ফিফার কাছে আইনী অভিযোগ দায়ের করা হবে।”

ফিফা ও আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন এই প্রসঙ্গে এখনও কিছু জানায়নি। ইংলিশ সংবাদমাধ্যমের খবর, ফের্নান্দেসের ক্লাব চেলসি ওই ভিডিও খতিয়ে দেখছে।

শহিদ

×