ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

পাকিস্তানে ভালো করতে আশাবাদী বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:১৭, ১৭ জুলাই ২০২৪

পাকিস্তানে ভালো করতে আশাবাদী বাংলাদেশ

নাজমুল হোসেন শান্ত

টি২০ বিশ^কাপ থেকে ফিরে বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা এখনো ছুটি কাটাচ্ছেন। তবে সেই ছুটি এখন শেষের দিকে। কয়েকদিন পরই শুরু হবে জাতীয় দলের সম্ভাব্য ক্রিকেটারদের নিয়ে অনুশীলন। ছুটিতে থাকা প্রধান কোচসহ অন্যান্য কোচিং স্টাফ ফেরার কথা আগামী ৩/৪ দিনের মধ্যেই। আগামী মাসে পাকিস্তান সফরে ২ টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ। ২১ আগস্ট প্রথম টেস্ট, তাই এখনো ১ মাসের বেশি সময় পাবে বাংলাদেশ দল প্রস্তুত হওয়ার।

সেজন্য এবার পাকিস্তান সফরে দারুণ কিছু করার প্রত্যয় জানালেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলা চ্যালেঞ্জিং হলেও এই ফরম্যাটে বেশ অভিজ্ঞ কয়েকজন থাকায় ভালো কিছু করার ভরসা পাচ্ছেন শান্ত। এক অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি। এ সময় উদীয়মান লেগস্পিনার রিশাদ হোসেনকে নিয়েও কথা বলেছেন শান্ত। তার দাবি এখনো টেস্টের জন্য প্রস্তুত হননি রিশাদ। 
এ বছর মাত্র দুই টেস্ট খেলেছে বাংলাদেশ। গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাটিতে খেলা দুই টেস্টেই বড় ব্যবধানে হেরেছে। আইসিসি বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে ঘরের মাটিতে এই হারের পর এবার পাকিস্তানের বিপক্ষে আগামী মাসের শেষদিকে শুরু হবে দুই টেস্টের সিরিজ। সেই সিরিজের আগে লম্বা ছুটি পেয়েছেন ক্রিকেটাররা। যারা টি২০ বিশ^কাপ খেলেছেন তার মধ্যে কয়েকজন টেস্ট খেলেন।

তারাও কয়েকদিন পর প্রস্তুতি শুরু করবেন এবং কোচেরাও ফিরবেন। টেস্ট দলের কয়েকজন বাংলাদেশ হাই পারফর্ম্যান্স ইউনিটের (এইচপি) সঙ্গে অস্ট্রেলিয়া সফরে গিয়ে ৪ দিনের ম্যাচ খেলে বেশ ভালোভাবেই প্রস্তুত হওয়ার সুযোগ পাবেন তারা। আর টেস্ট দলের বাকিরা বাংলাদেশ টাইগার্সের সঙ্গে আগে থেকেই অনুশীলন করছেন। চট্টগ্রামে টেস্ট দলের সদস্যরা দুটি প্রস্তুতি ম্যাচও খেলবেন সফরের আগে। সবমিলিয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের প্রস্তুতি বিষয়ে শান্ত বলেছেন, ‘সব পরিকল্পনাই করা আছে। প্র্যাকটিস ম্যাচ আছে এবং যাওয়ার আগে প্র্যাকটিস সেশনও থাকবে।

এগুলো করে যতটা সম্ভব ভালো প্রস্তুতি নিয়ে যেতে চাই। এখানে কয়েকজন খেলোয়াড় আসবেন, যাঁরা টি২০তে ছিলেন না। পাকিস্তান সিরিজের জন্য তাঁরা অনেক আগে থেকেই প্রস্তুতি নিচ্ছেন।’ পাকিস্তানের বিপক্ষে এই সিরিজটিও টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। তাই বেশ গুরুত্বপূর্ণ সিরিজটি এবং পাকদের বিপক্ষে তাদেরই মাটিতে টেস্ট খেলা বেশ চ্যালেঞ্জিং হবে। এ বিষয়ে শান্ত বলেছেন, ‘অবশ্যই চ্যালেঞ্জিং হবে, তারা খুবই ভালো দল।

তবে আমার মনে হয় এই ফরম্যাটে আমাদেরও কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় আছেন। মুশফিক ভাই, মুমিনুল ভাইসহ আরও কয়েকজন। আমরা যদি আমাদের অভিজ্ঞতাটা কাজে লাগিয়ে শক্তি অনুযায়ী খেলতে পারি, সিরিজটা অবশ্যই ভালো হবে।’ 
যথেষ্ট প্রস্তুতির সুযোগ থাকার কারণে এই সিরিজে ভালো করার আশা শান্তর। দলটির সঙ্গে মুশতাক আহমেদ থাকলে বেশ উপকার হতো। কিন্তু টি২০ বিশ^কাপে স্পিন পরামর্শক হিসেবে কাজ করা এই কিংবদন্তি লেগস্পিনার আর থাকেননি। তার অধীনে লেগস্পিনে যাদু দেখিয়েছেন ২২ বছরের তরুণ রিশাদ। কিন্তু শান্ত মনে করেন টেকনিক্যাল বিষয়ে স্থানীয় কোচদের সাহায্যই রিশাদকে বেশি উপকৃত করেছে।

তিনি বলেছেন, ‘টেকনিক্যালি স্থানীয় কোচরা সাহায্য করেছেন। তাকে প্রেরণা জোগানো, তার ঘাটতিগুলো ধরিয়ে দেওয়া। কাজেই কৃতিত্বটা সবাইকেই দেওয়া উচিত। আমার মনে হয় না এই মুহূর্তে ও লাল বলের জন্য পুরোপুরি প্রস্তুত। খুবই ভালো কাজ করেছেন মুশতাক। রিশাদসহ অন্য স্পিনাররাও ওনার সঙ্গে স্বাচ্ছন্দ্যে কাজ করতে পেরেছে। তবে আমি শুধু মুশতাক আহমেদকেই কৃতিত্ব দিতে চাই না। রিশাদ কিন্তু তারও আগে থেকে আমাদের স্থানীয় কোচদের কাছে কোচিং নিচ্ছিল।’ পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে এখন চমক হিসেবে রিশাদকে নেওয়া হবে কিনা সেটাই দেখার অপেক্ষা।

×