ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১

টানা ব্যর্থতার পরও মাহমুদুল্লাহ-সাকিব অবসর বিষয়ে কিছু বলেননি

কেন অবসরের সিদ্ধান্ত নিতে পারেন না বাংলাদেশীরা?

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০১:০১, ৩ জুলাই ২০২৪

কেন অবসরের সিদ্ধান্ত নিতে পারেন না বাংলাদেশীরা?

সাকিব-মাহমুদুল্লাহর (ডানে) এমন হাসি এখন আর বাংলাদেশের খেলায় তেমন দেখা যায় না।

টি০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। সেই সুখে মর্যাদায় মাথা উঁচু করে অবসর নিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলি। তাদের পদাঙ্ক অনুসরণ করেছে রবীন্দ্র জাদেজাও। আবার নিউজিল্যান্ড এই বিশ^কাপে ভালো করতে পারেনি, গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে। তাই অন্যতম পেসার ট্রেন্ট বোল্ট অবসর নিয়েছেন। নেতৃত্ব থেকে সরে গেছেন কেন উইলিয়ামসন। অস্ট্রেলিয়ার অন্যতম ওপেনার ডেভিড ওয়ার্নার অবসর নিয়েছেন দল সেমিফাইনালে না উঠতে পারার কারণে।

অথচ বাংলাদেশ দল এবার বিশ^কাপে আহামরি কিছু করতে না পারলেও দুই সিনিয়র ক্রিকেটার এমন কোনো সিদ্ধান্ত জানাননি। সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ চরমভাবে ব্যর্থ হলেও টি২০ ফরম্যাট থেকে সরে যাওয়ার কোনো ঘোষণা দেননি। অথচ দলকে তারা অনেক বড় কিছু দিতে পারতেন সুপার এইট পর্বে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে- সেখানেও নিষ্প্রভ থাকার পর দেশব্যাপী তীব্র সমালোচনা হলেও তারা অবসর বিষয়ে টুঁ শব্দও করেননি। কিন্তু ভারত-নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার যারা অবসর নিয়েছেন তারা সবাই মাহমুদুল্লাহর চেয়ে বয়সে জুনিয়র, সাকিবের সমবয়সী রোহিত-ওয়ার্নার এবং বাকিরা ছোট। 
দীর্ঘদিন ধরেই নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন। ৩৩ বছর বয়সী এই দুর্দান্ত ক্রিকেটার এবার টি২০ বিশ^কাপে তেমন ভালো করতে পারেননি। তাই নিউজিল্যান্ড বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। নেতৃত্বও ছেড়ে দিয়েছেন। ৩৪ বছর বয়সী পেসার বোল্টও অবসরের ঘোষণা দেন। কারণ কিউইরা গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়। সুপার এইটে আফগানিস্তানের কাছে হেরে যায় অস্ট্রেলিয়া। সেই ম্যাচের পর ৩৭ বছর বয়সী বাঁহাতি ওপেনার ওয়ার্নার টি২০ থেকেও অবসরের ঘোষণা দেন।

তিনি ২০২৩ সালের ওয়ানডে বিশ^কাপের পরই সেই ফরম্যাট ছেড়ে দেন, এমনকি তারও আগে টেস্ট থেকে সরে দাঁড়ান। খুব বেশি বাজে অবস্থায় ছিলেন না ওয়ার্নার। এখনো অস্ট্রেলিয়া দলে তার জায়গা রয়েছে বেশ ভালোভাবেই। তবু অবসর নিয়েছেন। বিশ^কাপ জেতার পর ৩৫ বছর বয়সী কোহলি ফাইনালের ম্যাচসেরা হয়ে পুরস্কার নিতে মঞ্চে উঠেই আন্তর্জাতিক টি২০ থেকে অবসরের ঘোষণা দেন। অথচ এই ফরম্যাটে এখনো দুর্দান্ত ফর্মে আছেন তিনি।

এ বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) ভালো করেছেন। শুধু বিশ^কাপটা ভালো যায়নি বলেই তিনি এই ফরম্যাট থেকে অবসর নিয়েছেন। অথচ বিশে^র অন্যতম সেরা টি২০ ব্যাটার তিনি। বিশ^কাপে সর্বাধিক ১২৯২ রান করেছেন কোহিল এবং আন্তর্জাতিক টি২০তে তার রান ৪১৮৮ যা দ্বিতীয় সর্বোচ্চ। ভারতীয় অধিনায়ক ৩৭ বছর বয়সেই ফর্মের তুঙ্গে ছিলেন। এবার বিশ^কাপে দ্বিতীয় সর্বাধিক ২৫৭ রান করেছেন। টি২০ বিশ^কাপে দ্বিতীয় সর্বাধিক ১২২০ রান আছে তার। আর আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ৪২৩১ রান আছে রোহিতের। ফর্ম, ফিটনেস আছে- তবু বিশ^কাপ জিতেও তিনি অবসর নিয়েছেন এই ফরম্যাট থেকে।
২০২৬ সালের টি২০ বিশ^কাপ আসর যৌথভাবে ভারত ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। মাত্র দুই বছর- তারপর নিজ দেশেই বিশ^কাপ খেলে বিদায় নিতে পারতেন রোহিত-কোহলি। তবে তারা মর্যাদার সঙ্গেই বিদায় নিতে চেয়েছেন। পরের বিশ^কাপ ভারত জিতবে কিনা এবং এ দুই বছরে ফর্ম-ফিটনেস একই থাকবে কিনা তা নিশ্চিত নয়। তাই সম্মান থাকতেই থেমেছেন। ৯ টি২০ বিশ^কাপের সব খেলেছেন সাকিব। ১২০.১৪ স্ট্রাইকরেট ও ২৩.০৫ গড়ে ৮৫৩ রান করেছেন।

দেশের পক্ষে সর্বাধিক ৪ ফিফটি আছে তার বিশ^কাপে। বিশ^কাপ ইতিহাসে একমাত্র বোলার হিসেবে ৫০ উইকেটও আছে। সবমিলিয়ে দারুণ বর্ণিল সাকিবের বিশ^কাপ। কিন্তু এ বছর ১০৬.৭৩ স্ট্রাইকরেট, ১৮.৫০ গড়ে ১১১ রান করেছেন। বয়স হয়েছে ৩৭, অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ১২ বছরের মধ্যে সর্বনি¤œ ৬ নম্বরে নেমে গেছেন তিনি। ৩৯ ছুঁতে চলা মাহমুদুল্লাহ ৮ বিশ^কাপ খেলেছেন। ১০৬.৭৫ স্ট্রাইকরেটে মাত্র ১ ফিফটিতে ১৭.৬১ গড়ে করতে পেরেছেন ৪৫৮ রান।

এবারের আসরে ৯৪.০৫ স্ট্রাইকরেটে ১৫.৮৩ গড়ে মাত্র ৯৫ রান করেছেন ৭ ম্যাচে। আন্তর্জাতিক টি২০ রেকর্ডও আহামরি নয় তার। ১১৭.৮১ স্ট্রাইকরেট ও ২৩.৭০ গড়ে রান ২৩৯৪। তবু অবসর বিষয়ে কিছুই বলেননি এ দুই তারকা। কারণ হয়তো কেন্দ্রীয় চুক্তি এবং মাসোহারা হিসেবে বিশাল অঙ্কের বেতন হারানোর শঙ্কা। 
এই ফরম্যাটে এই বয়সে তারা বাংলাদেশ দলকে আর কি-ই বা দিতে চান কিংবা দেবেন। এখন তাদের বাদ দেওয়ার বিকল্প নেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। কারণ তারা জায়গা আঁকড়ে ধরে নষ্ট করছেন উদীয়মান কিংবা সম্ভাব্য কোনো ক্রিকেটারের ভবিষ্যৎ। বাংলাদেশের ক্রিকেটও তাদের এমন বিবেচনাহীন শেকড় গেঁড়ে বসে থাকার কারণে পশ্চাদপসরণ করছে ক্রমাগত!

×