ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

বার্বাডোজে সাইক্লোন, রোহিতদের জন্য ১২৫ কোটি রুপি পুরস্কার ঘোষনা

রোহিতদের বরণের অপেক্ষায় গোটা ভারত

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৭, ২ জুলাই ২০২৪

রোহিতদের বরণের অপেক্ষায় গোটা ভারত

বিশ্বকাপ জয়ের পর ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফেরার অপেক্ষায় ভারতীয় দল

গত শনিবার কেনসিংটন ওভালে ব্যাটে-বলে ঝড় তুলে দীর্ঘ ১৭ বছর পর টি২০ বিশ্বকাপের শিরোপা পুনরুদ্ধার করেছে ভারত। এরপরই ক্যাটাগরি চার মাত্রার ‘অত্যন্ত বিপজ্জনক’ সাইক্লোনের পূর্বাভাস দিয়েছে ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র গায়ানা। ফলে বিড়ম্বনার মধ্যে পড়ে টিম-ইন্ডিয়া। বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে যুক্তরাষ্ট্র থেকে ভাড়া করা চ্যার্টার্ড বিমানে করে  বিরাট কোহলি, জাসপ্রিত বুমরাহদের ফিরিয়ে আার পরিকল্পনা করা হয়েছে। সেটি কার্যকর হবে কি না, সন্দেহ।

কারণ বার্বাডোজে ৪৮ ঘণ্টার জন্য বিমান ওঠা-নামা নিষিদ্ধ করা হয়েছে। দেশটিতে জারি করা হয়েছে কারফিউ! ওদিকে বীর ক্রিকেটারদের বরণ করে নিতে উন্মুখ হয়ে আছে ক্রিকেটপাগল ভারতীয়রা।
বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ‘বেরিল’ নামের ঘূর্ণিঝড়টিকে ‘অত্যন্ত বিপজ্জনক’ ক্যাটাগরি ফোর বা চতুর্থ শ্রেণিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। বিশ্বকাপের ফাইনালের রিজার্ভ ডে থাকার কারণে এমনিতেও রোববার ব্রিজটাউনেই থাকার কথা ছিল ভারত দলের। টুর্নামেন্টের প্রাথমিক সূচি অনুযায়ী, সোমবার ব্রিজটাউন ত্যাগ করার কথা তাদের। ব্রিজটাউন থেকে নিউইয়র্ক, এরপর সেখান থেকে বাণিজ্যিক বিমানে ভারত দলের মুম্বাই ফিরে যাওয়ার কথা ছিল।

কিন্তু আপাতত সে পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে না। বিকল্প ব্যবস্থায় ভারতে ফেরানোর পর নয়াদিল্লিতে দশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিশ্বকাপজয়ী দলের সৌজন্য সাক্ষাতের পরিকল্পনা আছে।  অধিনায়ক রোহিত শর্মা, কোচ রাহুল দ্রাবিড় ও তারকা ব্যাটসম্যান বিরাট কোহলিকে ব্যক্তিগতভাবে ফোন করে অভিনন্দন জানিয়েছেন মোদি। বিশ্বকাপজয়ী দলের জন্য এরই মধ্যে ১২৫ কোটি রুপি (প্রায় ১৭৫ কোটি ৫৫ লাখ টাকা) আর্থিক পুরস্কার ঘোষণা করেছে বিসিসিআই।

এই অর্থ চ্যাম্পিয়ন হিসেবে আইসিসি থেকে পাওয়া ২০ কোটির ছয় গুণেরও বেশি! বিশ্বকাপ জয়ের একদিন পরই বোর্ড সেক্রেটারি জয় শাহ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বোর্ডের পক্ষ থেকে ঘোষণাটি দেন, ‘আমি আনন্দচিত্তে ২০২৪ টি২০ বিশ্বকাপ জেতা টিম ইন্ডিয়ার জন্য ১২৫ কোটি রুপি প্রাইজমানি ঘোষণা করছি। দলটি টুর্নামেন্টজুড়ে অসাধারণ প্রতিভা, প্রত্যয় ও খেলোয়াড় সুলভ মানসিকতা দেখিয়েছে। এই অনন্যসাধারণ অর্জনের জন্য সব খেলোয়াড়, কোচ ও সাপোর্ট স্টাফদের অভিনন্দন জানাই।’ এবারের বিশ্বকাপের জন্য আইসিসি মোট অর্থ পুরস্কার রেখেছিল ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার, যা বাংলাদেশী মুদ্রায় ১৩২ কোটি ৭ লাখ টাকা।

×