ঢাকা, বাংলাদেশ   সোমবার ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

অর্থনৈতিক অঞ্চলে কর অবকাশ প্রত্যাহার  থেকে সরে আসছে এনবিআর

সংসদে আজ অর্থবিল কাল বাজেট পাস

এম শাহাজাহান

প্রকাশিত: ২৩:১৭, ২৮ জুন ২০২৪

সংসদে আজ অর্থবিল  কাল বাজেট  পাস

.

সুখী সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার নিয়ে জাতীয় সংসদে আজ শনিবার অর্থবিল কাল রবিবার ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস হচ্ছে। এই বাজেট পাস হওয়ার মধ্য দিয়ে শুরু হবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন নতুন সরকারের নতুন অর্থবছর। ধারাবাহিকভাবে টানা চারবারের মতো আওয়ামী লীগের নেতৃত্বে সরকারের ধারাবাহিকতা বজায় থাকায় বাজেট বাস্তবায়নে সর্বোচ্চ জোর দেওয়া হচ্ছে। তবে বৈশ্বিক সংকটের প্রভাবে দেশের অর্থনীতিতেও বাড়তি চাপ তৈরি হয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। বিশেষ করে দ্রব্যমূল্য বেড়ে  যাওয়ায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে সাধারণ মানুষের। অবস্থায় নতুন বাজেটে মূল্যস্ফীতি কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে। 

আগামীকাল রবিবার ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস হবে এবং জুলাই সোমবার থেকে নততুন বাজেট কার্যকর হবে। নতুন অর্থবছরে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সর্বোচ্চ পদক্ষেপ থাকবে। বাজেট পাসের দিন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে সরকারের পদক্ষেপগুলো তুলে ধরতে পারেন। এবারের বাজেটে কর, ভ্যাট শুল্কজনিত বিষয়ে বেশকিছু পরিবর্তন এনে অর্থবিল ২০২৪ পাস হবে সংসদে। তবে সেই অর্থে বাজেটে ব্যাপক কোনো পরিবর্তন আনা হচ্ছে না।  এর আগে গত সংসদে গত জুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব করেন। সেখান থেকে দু-একটি বিষয় ছাড়া তেমন কোনো বড় সংশোধনীর সম্ভাবনা নেই বলে জানা গেছে। এতে আয়কর কাস্টমস সংক্রান্ত সামান্য কিছু পরিবর্তন আসছে। বিশেষ করে দেশী-বিদেশী উদ্যোক্তাদের চাপে বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের কর অবকাশ প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে সরে এসেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)

অর্থাৎ কর অবকাশ সুবিধা আগের মতোই বহাল থাকছে। একই সঙ্গে অর্থনৈতিক অঞ্চলে স্থাপিত শিল্পের মূলধনী যন্ত্রপাতি আমদানির শুল্ক আগের মতো শূন্য শতাংশ রাখা হচ্ছে। কমিউনিটি সেন্টার ভাড়া নিতে রিটার্ন জমার সিø প্রদর্শনের শর্তে পরিবর্তন আনা হবে। এতে পৌর এলাকা বা গ্রামাঞ্চলে এই স্লিপ প্রদর্শন করা লাগবে না, কিন্তু সিটি করপোরেশন এলাকায় লাগবে। এর আগে জুন নতুন বাজেট পেশের সময় এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা বাতিল করে তাতে ২৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। কিন্তু সংক্রান্ত আইনের সংশোধনী ছাড়া এমন প্রস্তাব পাস হওয়ার সুযোগ নেই। এজন্য আগে আইন সংশোধন করে তার পর তা বাজেটের অন্তর্ভুক্ত হতে হবে। ফলে সংসদ সদস্যদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বহালই থাকছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শে এমপিদের গাড়ি আমদানিতে বিদ্যমান কর অব্যাহতি তুলে নেওয়ার প্রস্তাব করা হয়েছিল। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট নিয়ে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সাক্ষাৎ করেন। সাক্ষাতে অর্থনৈতিক অঞ্চলে কর সুবিধা প্রত্যাহারসহ ব্যবসায়ীদের দাবির বিষয়গুলো তুলে ধরেন। ছাড়া দ্রব্যমূল্য কমানো এবং মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কর ভ্যাট ছাড়ের বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়। ব্যাপারে প্রধানমন্ত্রী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে যেখানে যে রকম কর ভ্যাটে ছাড় দেওয়া প্রয়োজন সেটি করার ব্যাপারে জোর দিয়েছেন।

কারণে প্রস্তাবিত বাজেট পাসের পরও এনবিআর থেকে নিত্যপণ্য আমদানিতে কর ছাড়ের বিষয়টি সারাবছর বিশেষ নজরদারিতে রাখবে। ছাড়া নানা মহলের সমালোচনার পরও কালো টাকা সাদা করার ট্যাক্স অ্যামনেস্টি বা বিশেষ সুবিধা বহাল রাখা হচ্ছে। ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা বর্গমিটার প্রতি নির্দিষ্ট হারে কর দিয়ে প্লট-ফ্ল্যাট রিটার্নে প্রদর্শনের সুযোগ থাকছে। একইসঙ্গে শেয়ার বাজারের ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপের বিধান বহাল রাখা হচ্ছে। ফলে শেয়ারবাজার থেকে বছরে ৫০ লাখ টাকা বেশি আয় করলে বর্ধিত আয়ের ওপর ১৫ শতাংশ হারে গেইন ট্যাক্স দিতে হবে। উল্লেখ্য, এবারের বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে লাখ ৯৭ হাজার কোটি টাকা। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ইতোমধ্যে আশা প্রকাশ করে বলেছেন, আগামী বাজেটে মূল্যস্ফীতির চাপ থেকে দেশের মানুষকে স্বস্তি দেওয়ার প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে। আশা করা হচ্ছে, ছয় মাসের মধ্যে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে নেমে আসবে। তবে বৈশ্বিক সংকটের কারণে বাজেট বাস্তবায়নে বেশকিছু চ্যালেঞ্জের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী।

×