ঢাকা, বাংলাদেশ   রোববার ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১

বিবর্ণ বাংলাদেশ বর্ণিল রিশাদ

রুমেল খান

প্রকাশিত: ০০:৫২, ২৮ জুন ২০২৪

বিবর্ণ বাংলাদেশ বর্ণিল রিশাদ

বিশ্বকাপ মাতানো টাইগার লেগ স্পিনার রিশাদ হোসেন

‘বাংলাদেশের খেলা দেখে মনটা হয় বিষাদ, কিন্তু চমৎকার বোলিং করে চিত্তে সুখ এনে দেন রিশাদ!’ সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ক্রিকেটানুরাগী এমনই মন্তব্য করেছেন। তার এই মন্তব্যে সহজেই অনুমেয়, এবারের টি২০ বিশ্বকাপে সুপার এইট পর্বে বাজে পারফরমেন্স করে সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। বিশেষ করে দলের দায়িত্বশীল ব্যাটাররা ছিলেন ‘সুপার ফ্লপ’! কিন্তু যদি বোলিং ডিপার্টমেন্টের পোস্ট মর্টেম করা হয়, তাহলে দেখা যাবে সেখানে একটি নাম জ্বলজ্বল করছে স্বমহিমায়- রিশাদ হোসেন!

চলমান বিশ্বকাপে ৭ ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন ২১ বছরের এই ডান হাতি লেগ স্পিনার, যা যুগ্মভাবে তৃতীয় সর্বোচ্চ। তার সমান উইকেট নিয়েছেন আরেক লেগস্পিনার, আফগানিস্তানের রশিদ খান। তবে রশিদের গড় (১২.২১) রিশাদের (১৩.৮৫) চেয়ে ভালো। সবমিলিয়ে অনায়াসেই বলা যায়Ñ বিবর্ণ বাংলাদেশের বর্ণিল রিশাদ!   
এ নিয়ে বাংলাদেশ ৯ বার টি২০ বিশ^কাপ খেলেছে। কিন্তু কোনো আসরেই তাদের কোনো বোলার স্বপ্রতিভ নৈপুণ্য প্রদর্শন করতে পারেনি। এবার সেই ‘অধারাবাহিকতা’য় বাদ সাধলেন রিশাদ। ২৫ ওভার বোলিং করে ওভারপ্রতি ৭.৭৬ হারে রান খরচা করেছেন তিনি। তার এই নৈপুণ্য এক বিশ^কাপ আসরে বাংলাদেশী কোনো বোলারের সেরা পারফর্ম্যান্স। সার্বিকভাবে এক আসরে বাংলাদেশের পক্ষে সর্বাধিক উইকেট শিকারের রেকর্ড ছিল সাকিব আল হাসানের। তিনি ২০২১ আসরে ১১ উইকেট নেন।

সোমবার আফগানিস্তানের বিপক্ষে ৩ উইকেট নিয়ে সাকিবকে পেছনে ফেলেছেন রিশাদ। এজন্য তিনি অকুণ্ঠ প্রশংসা পেয়েছেন দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কাছ থেকে, ‘বোলিং ইউনিট দারুণ করেছে। বিশেষ করে রিশাদের কথা বলব, সে পুরো টুর্নামেন্টে দারুণ বোলিং করেছে।’ 
এ পর্যন্ত ৩টি ওয়ানডে (১ উইকেট) ও ২৪টি টি২০ (২৯ উইকেট) ম্যাচ খেললেও এখনো টেস্ট অভিষেক হয়নি রিশাদের। তবে টি২০ বিশ্বকাপে নজরকাড়া বোলিংয়ের পর এখন তার টেস্ট অভিষেক সময়ের ব্যাপার মাত্র। কেবল আফগানিস্তনের বিপক্ষে সোমবার সুপার এইটের ম্যাচটিতেই নয়, বিশ্বকাপে অন্তত আরও তিন ম্যাচে বাংলাদেশকে মোমেন্টাম এনে দেওয়া স্পেল উপহার দিয়েছেন রিশাদ, যাকে আগামীর তারকা ভাবা হচ্ছে। যেখানে বাংলাদেশে এমনিতেই জেনুইন লেগস্পিনারের সংকট চলে আসছে বহু বছর ধরে, সেখানে রিশাদের সফলতার স্বাক্ষর রাখাটা আগামীতে লাল-সবুজ বাহিনীর জন্য আশার বীজ বুনে দিতেই পারে।  
রিশাদের বোলিংয়ে হয়তো শেন ওয়ার্নের মতো বিগ টার্ন, রশিদ খানের মতো কুইকার, আদিল রশিদের মতো ভ্যারিয়েশন নেই। কিন্তু যা আছে, তা বিবর্ণ বাংলাদেশকে বর্ণিল করার জন্য যথেষ্টই। রিশাদ আগামীতে নিজেকে কোন উচ্চতায় নিয়ে যান, সেটাই এখন দেখার বিষয়।

×