ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

তবু বড় স্বপ্ন বাংলাদেশের

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২৩:৫৫, ৩১ মে ২০২৪; আপডেট: ০০:০২, ১ জুন ২০২৪

তবু বড় স্বপ্ন বাংলাদেশের

.

অন্য বড় দলগুলোর মতোই বাংলাদেশ ক্রিকেট দল সবগুলো টি২০ বিশ্বকাপে অংশ নিয়েছে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ আগের ৮ টি২০ বিশ্বকাপের সবগুলোই খেলেছে। নবম দল হিসেবে সব বিশ্বকাপেই অংশ নিয়েছে বাংলাদেশ দল। জিম্বাবুইয়ে, আয়ারল্যান্ড, আফগানিস্তান, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড পরবর্তী পর্যায়ের শীর্ষ দল হিসেবে সব বিশ্বকাপ খেলার সুযোগ পায়নি। কিন্তু সব আসরে অংশ নিলেও এবার সাদামাটা দল বাংলাদেশ। দলটিকে নিয়ে সারাবিশে^¦ই কোনো আলোচনা নেই, আগ্রহ নেই এবং ভালো কিছু করবে এমন কথাও কোনো ক্রিকেট বোদ্ধার বিশ্লেষণে আসেনি। খোদ বাংলাদেশের মানুষেরই এ দলটিকে ঘিরে কোনো প্রত্যাশা নেই। তবে ক্ষীণ একটি আশা মনের কোণে ছিল সবারই।

সেটিও পুরোপুরি উবে গেছে দুর্বলতর যুক্তরাষ্ট্রের কাছে টি২০ সিরিজ হারের পরে। তাই এবার বিশ^কাপ যেন সাদামাটা বাংলাদেশ দলের শুধু অংশগ্রহণই মূল কথা হয়ে দাঁড়িয়েছে। টি২০ বিশ্বকাপে আগের আসরগুলোয় দলগত পারফর্মেন্সও সেটাই ইঙ্গিত করছে। ২০০৭, ১০১৪, ২০১৬, ২০২১, ২০২২ সালের টি২০ বিশ্বকাপ আসরে প্রাথমিক রাউন্ড পেরোতে সক্ষম হয়েছে বাংলাদেশ দল। কিন্তু কোনোবারেই পরবর্তী রাউন্ডে ভালো করতে পারেনি। আর ২০০৯, ২০১০ ও ২০১২ সালে প্রাথমিক রাউন্ড থেকেই বিদায় নেয়। ৮ বিশ্বকাপে সবমিলিয়ে ৩৮ ম্যাচ খেলে মাত্র ৯টি জয় পেযেছে বাংলাদেশ, হেরেছে ২৮টি। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। জেতা ম্যাচগুলোর মধ্যে ৭টি এসেছে প্রাথমিক রাউন্ডে। গ্রুপ পর্ব পেরিয়ে দুটি জয়ই এসেছে সর্বশেষ ২০২২ সালের বিশ্বকাপে। সুপার টুয়েলভ পর্বে সেবার বাংলাদেশ জিতেছে নেদারল্যান্ডস ও জিম্বাবুইয়ের বিপক্ষে। এবার বিশ্বকাপের আগে এই আসরের বাছাই থেকে বাদ পড়া জিম্বাবুইয়ের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ জিতলেও একটি ম্যাচ হেরেছে বাংলাদেশ। এরপর র‌্যাঙ্কিংয়ের ১৯তম দল যুক্তরাষ্ট্রের কাছে টানা দুই ম্যাচ হেরে সিরিজ খুঁইয়েছে। তাই আসন্ন বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে খুব বেশি প্রত্যাশা নেই।

সবগুলো বিশ্বকাপ খেলা বিশ্বের দুই ক্রিকেটারের একজন সাকিব (আরেকজন ভারতের রোহিত শর্মা)। টি২০ বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক ৪৭ উইকেট নিয়ে সবার ওপরে সাকিব। ব্যাট হাতেও দুর্দান্ত এই অলরাউন্ডার। তিনি বিশ্বকাপে ৭৪২ রান করে তালিকার ৮ নম্বরে আছেন। ব্যাটে-বলে বাংলাদেশের সেরা পারফর্মার তিনিই। এই দীর্ঘ সময়ে তাই ৩৭ বছর বয়সী অভিজ্ঞ সাকিবের ওপরই বাংলাদেশের সব আশা ভরসা। তার প্রতি যে আস্থা ও প্রত্যাশা বাংলাদেশের ক্রিকেটপ্রেমী মানুষের সেটি অর্জন করতে পারেননি আর কেউ।

স্কোয়াডে থাকা ৬ জনের এবারই প্রথম টি২০ বিশ্বকাপ। বাকিদের বিশ্বকাপ মঞ্চে পারফর্মেন্স তেমন উজ্জ্বল নয়। গত বছর ওয়ানডে বিশ্বকাপ খেলেছেন তানজিদ হাসান তামিম, তানজিম সাকিব ও তাওহিদ। এবারই প্রথম তারা টি২০ বিশ^কাপ খেলবেন। বিশ্বকাপ নিয়ে আগেই অধিনায়ক শান্ত বলেছেন, ‘খুব বেশি প্রত্যাশা করবেন না।’ এখন কোনো প্রত্যাশাই অবশ্য করছে না বাংলাদেশের মানুষ। অংশগ্রহণই মূল কথা হয়ে গেছে দলটির।

 

×