ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

ডবল ট্র্যাপে জালিয়াতির জাল 

সাইফ আহমেদ

প্রকাশিত: ০১:০২, ২৬ অক্টোবর ২০২৪

ডবল ট্র্যাপে জালিয়াতির জাল 

.

আপনি সকালে ঘুম থেকে উঠে মোবাইল চেক করতে বসলেন। দেখলেন, অচেনা কোনও নম্বর থেকে একটি মেসেজ এসেছে- ‘আপনি এই ইন্টারভিউ সাফল্যের সঙ্গে পাশ করেছেন। এবং আপনার অ্যাকাউন্টে ৩০৫০০ টাকা জমা পড়বে। দয়া করে কনফার্ম করুন’। মেসেজের সঙ্গে একটা অনলাইন লিঙ্কও দেওয়া রয়েছে। আপনাকে শুধু ওই লিঙ্কে গিয়ে ক্লিক করে টাকাটা ক্লেইম করতে হবে। আপনি হয়তো ভাবতে বসলেন, এমন কোনও ইন্টারভিউ আপনি কবে দিয়েছেন, বা আদৌ দিয়েছেন কি না। হয়তো এমন কোথাওই আপনি কোনও কিছুর জন্য ইন্টারভিউ দেননি।
তবু একবার লিঙ্কে ক্লিক করে দেখার ইচ্ছেটা সামলাতে পারলেন না। সেটা করলেই মুশকিল। কারণ, সেই লিঙ্কের মধ্যে ম্যালওয়্যার বা ফিশিং লিঙ্ক ঢুকে পড়বে আপনার গ্যাজেটে এবং তাতে ক্লিক করলেই আপনার মোবাইলটি হ্যাক করে ফেলতে পারে সাইবার প্রতারকরা। চাকরির নামে ভুয়া বিজ্ঞাপন দিয়ে বা লটারি জেতার নাম করে ভুয়া লিঙ্ক পাঠিয়ে প্রতারণার ঘটনা নতুন নয়।

কিন্তু এই ফর্মুলা এখন পুরোনো হয়ে যাচ্ছে। তাই নতুন নতুন ফাঁদ পাতছে প্রতারকরা। আগের মেসেজটির কিছুক্ষণ পরেই দেখলেন আপনার মোবাইলে আরও একটা মেসেজ ঢুকল। তাতে লেখাÑ ‘এই ধরনের মেসেজ পাঠিয়ে আপনাকে প্রতারণা করা হয়ে থাকতে পারে। এই ধরনের মেসেজ আপনার মোবাইলে যাতে না-ঢোকে, তা নিশ্চিত করতে অমুক লিঙ্কে ক্লিক করুন।’ প্রথম মেসেজটা আপনি অগ্রাহ্য করতে পারলেও পরেরটা করা কঠিন। কারণ, অনলাইনে কখন কীভাবে আপনার মোবাইল বা ল্যাপটপ হ্যাক করা হবে, কখনই বা ম্যালিশিয়াস লিঙ্ক পাঠিয়ে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতানো হবেÑ তা নিয়ে আমরা সবাই দুশ্চিন্তায় থাকি। তাই ভুয়া মেসেজ বন্ধ করার জন্য যদি একটা অপশন থাকে, তা হলে অনেকটা নিশ্চিন্ত হওয়া যায়। কিন্তু সেখানেও সাবধান। কারণ, পরের মেসেজের সঙ্গে যে লিঙ্কটা পাঠানো হচ্ছে, সেটাও ভুয়া। 
অর্থাৎ, আপনাকে প্রথমে ভুয়া ইন্টারভিউয়ের নাম করে প্রতারণার ফাঁদ পাতা, কোনভাবে আপনি সেই ফাঁদটা পেরিয়ে গেলে আবার নতুন একটা জাল ফেলছে সাইবার অপরাধীরা। যাতে কোনভাবেই শিকার ফাঁক গলে বেরিয়ে না যায়। সাইবার বিশেষজ্ঞরা বলছেন, শুধু মেসেজ নয়, হোয়াটসঅ্যাপ বা অন্য সোশ্যাল মিডিয়া অ্যাপের মাধ্যমেও এ রকম ‘ডবল ট্র্যাপ’ পাততে পারে প্রতারকরা। 

সতর্ক হবার উপায় কী তাহলে?
সবার আগে একটা বিষয় মাথায় রাখতে হবে, অচেনা যে কোনও নম্বর থেকে আসা যে কোনও মেসেজই আগে খুঁটিয়ে দেখা দরকার, সেটা কোথা থেকে এসেছে। কোনও ব্যাঙ্ক বা পুলিশ বা বিমা, টেলিকম, মোবাইল সার্ভিস প্রোভাইডার এরকম যে কোনও সংস্থা থেকে মেসেজ এলে সাধারণত তারা এই ধরনের কোনও ম্যালিশিয়াস লিঙ্ক পাঠায় না। কীভাবে নতুন নতুন সাইবার অপরাধের কৌশল থেকে নিজেকে বাঁচাবেন, তা জানতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বা কনট্যাক্ট নম্বরে যোগাযোগ করুন। তবে প্রতারকদের পাঠানো সতর্কতার মেসেজে সাড়া দেবেন না। কোনও অচেনা নম্বর থেকে পাঠানো লিঙ্কে ক্লিক তো করবেনই না! 

×