ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

হুয়াওয়ের বাজারে আনলো ৩ ভাঁজ ফোন

প্রকাশিত: ২০:২৫, ১২ অক্টোবর ২০২৪

হুয়াওয়ের বাজারে আনলো ৩ ভাঁজ ফোন

হুয়াওয়ের স্মার্টফোন

চীনের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে চমকপ্রদ এক ফোন আনল। এমন স্মার্টফোন বিশ্ব এর আগে দেখেনি।

হুয়াওয়ে নিয়ে এসেছে মেট এক্সটি। বিশ্বের প্রথম ট্রাই ফোল্ডিং স্মার্টফোন। অর্থাৎ এই ফোন দুবার নয়, তিনবার ভাঁজ হয়। তাহলে এই ফোন কতটা বড় একবার ভাবুন। স্যামসাং, ওয়ান প্লাস, ওপ্পো-এর ডুয়াল ফোল্ডেবল স্মার্টফোন রয়েছে। কিন্তু ট্রিপল ফোল্ডেবল স্মার্টফোন প্রযুক্তির জগতে এক নতুন রেকর্ড। চীন অ্যাপলের বড় বাজার। তাদের টক্কর দিতেই হুয়াওয়ে একই দিনে এই ফোন নিয়ে এসেছে বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

হুয়াওয়ে মেট এক্সটি পুরো খুললে ট্যাবের মতো হয়ে যায়। ১০.২ ইঞ্চির ডিসপ্লে রয়েছে এতে। এর মধ্যে ৬.৪ ইঞ্চির ওলিড ডিসপ্লে। এটা একবার ভাঁজ করে খুললে স্ক্রিনের আকার ৭.৯ ইঞ্চির মতো হয়ে যাবে। দ্বিতীয়বার ভাঁজ খুললে আকার দাঁড়াবে ১০.২ ইঞ্চির।

ট্রিপল ফোল্ডেবল এই স্মার্টফোনে কিরিনি ৯ চিপসেট প্রসেসর দিয়েছে হুয়াওয়ে। রয়েছে ১৬ জিবি র‌্যাম। সঙ্গে ২৫৬ জিবি, ৫১২ জিবি এবং ১ টিবি-এর স্টোরেজ অপশন। কোম্পানির দাবি, এই ফোন হাই অ্যান্ড গেমিং এবং মাল্টিটাস্কিংয়ের জন্য আদর্শ।

হুয়াওয়ের নয়া এই ফোনে রয়েছে ইএমইউআই ১৩ অপারেটিং সিস্টেম। যা অ্যানড্রয়েড ওসের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এতে গ্রাহক গুগলের কোনো পরিষেবাই ব্যবহার করতে পারবেন না। তবে হুয়াওয়ের নিজস্ব অ্যাপ সার্চ ইঞ্জিন দিয়েছে।

ট্রিপল রিয়ার ক্যামেরা সেট আপের প্রধান ক্যামেরা ৫০ মেগাপিক্সেলের। এছাড়াও ১২ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড ক্যামেরা এবং ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা দেওয়া হয়েছে। সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য দেওয়া হয়েছে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এই সেট আপ ফটোগ্রাফি এবং ভিডিও গ্রাফির জন্য চমৎকার বলে দাবি করেছে কোম্পানি। হুয়াওয়ে মেট এক্সটি মডেলের দাম ২৮১০ ডলার।

 

শহিদ

×