ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

রহস্যময় মস্তিষ্ক

ফাওজিয়া আফরিন

প্রকাশিত: ২৩:৫০, ১১ অক্টোবর ২০২৪

রহস্যময় মস্তিষ্ক

.

মস্তিষ্ক কেমন করে কাজ করে? কী তার ভেতরকার গঠন! এসব নিয়ে বিজ্ঞানীদের চিন্তার অন্ত নেই। এবার একটি প্রাপ্তবয়স্ক মাছির মস্তিষ্কের মানচিত্র তৈরিতে সাফল্য অর্জন করেছেন বিজ্ঞানীরা। নিউরোবায়োলজিক্যাল গবেষণায় যা বেশ ভালো অবদান রাখবে। এতে করে মানুষসহ সব প্রাণীর মস্তিষ্ক কিভাবে কাজ করে সেটাও জানা যাবে। ছাড়াও, এই গবেষণা মস্তিষ্কের রোগের কারণ এবং চিকিৎসা আবিষ্কারে নতুন দিগন্ত খুলে দিতে পারে। সম্প্রতি নেচার জার্নালে সংক্রান্ত একটি গবেষণার ফলাফল প্রকাশ করা হয়েছে। ফ্লাইওয়্যার কনসোর্টিয়াম নামে পরিচিত একদল আন্তর্জাতিক বিজ্ঞানী গবেষণাটি করেছেন।

গবেষণায় এই মাছির মস্তিষ্কের প্রায় লাখ ৩৯ হাজার নিউরনের মাঝে (মস্তিষ্কের স্নায়ু কোষ) কোটিরও বেশি সংযোগের বিস্তারিত তুলে ধরা হয়েছে। মাছিটির বৈজ্ঞানিক নাম ড্রোসোফিলা মেলানোগাস্টার। নিউরো বায়োলজিক্যাল গবেষণায় প্রায় ব্যবহৃত হয় এটি।

প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের নিউরোসায়েন্স এবং কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপক সেবাস্টিয়ান সিউং জানান, মাছির মস্তিষ্ক কীভাবে কাজ করে সেটা জানতে পারলে তা মানুষসহ আরও কিছু প্রাণীর নিউরোবায়োলজিক্যাল গঠন সম্পর্কেও জানা যাবে। মাছির মস্তিষ্কের নিউরাল নেটওয়ার্কের সৌন্দর্যে মুগ্ধ হয়েছেন গবেষকরা। এর মস্তিস্ক মাত্র মিলিমিটারেরও কম প্রস্থের। মানচিত্রে পরিষ্কার বোঝা যায় এত ক্ষুদ্র মগজের ভেতর নিউরনগুলো কিভাবে একে অপরের সঙ্গে যোগাযোগ করে। এর আগে তারা এই কাজটি কৃমি এবং ফলের মাছির লার্ভা নিয়েও করেছিলেন। কিন্তু পূর্ণবয়স্ক ফলের মাছির জটিল আচরণের কারণে মস্তিষ্কের গবেষণা অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল।

অপর গবেষক প্রিন্সটন নিউরোসায়েন্টিস্ট মালা মূর্তি জানান, গবষেণায় তারা মস্তিষ্কের নিউরাল সংযোগ কিভাবে প্রাণীর আচরণে ভূমিকা রাখে সেটাও দেখেছে। আর কাজে মাছির নিউরাল নেটওয়ার্কটি হলো একটি গুরুত্বপূর্ণ মডেল সিস্টেম। মাছির মস্তিষ্ক মানুষের মস্তিষ্কের মতোই অনেক সমস্যার সমাধান করতে পারে। যেমন, তারা হাঁটা, ওড়া, কোনো কিছু শেখা, স্মরণ করা, নতুন জায়গা খুঁজে বের করা, খাওয়া এবং এমনকি অন্য মাছির সঙ্গে যোগাযোগও করতে জানে। এই সমস্ত কাজ দেখেই মূলত বিজ্ঞানীরা মাছির মস্তিষ্ক নিয়ে আগ্রহী হন। গবেষকরা মাছির বিভিন্ন কার্যকলাপ সম্পর্কে জানতে একাধিক গবেষণা করেছেন। একটি গবেষণায় মাছির হাঁটার সঙ্গে জড়িত মস্তিষ্কের নেটওয়ার্ক বিশ্লেষণ করেছেন। আবার ওড়া থেকে কিভাবে মাছি থেমে যায় সেটাও বিশ্লেষণ করেছেন। ছাড়া একটি পা ব্যবহার করে মাছি কিভাবে তার শরীর ধুলা সরিয়ে নেয় এবং জাতীয় আচরণের পেছনে কোনো নিউরন কাজ করে তা নিয়েও গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

×