ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি সংবাদদাতা 

প্রকাশিত: ১০:২৮, ৬ অক্টোবর ২০২৪; আপডেট: ১১:৫৯, ৬ অক্টোবর ২০২৪

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ঢাকা বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত নাসা স্পেস অ্যাপস ২০২৪ প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

শনিবার (০৫ অক্টোবর) রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে (এআইইউবি) এবং অনলাইনে একসঙ্গে শুরু হওয়া নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের ফলাফল ঘোষণা করা হয়। এতে ঢাকা বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

জগন্নাথের টিম কোয়ান্টাম ভয়েজার স্যাটেলাইট ট্র্যাক করার জন্য একটি অ্যাপ তৈরি করে। এটি ব্যবহারকারীকে নোটিশ পাঠাবে যখন স্যাটেলাইট তাদের জমির উপরে দিয়ে চলে যায়। ব্যবহারকারী সহজেই সেই স্যাটেলাইটের (ল্যান্ডস্যাট) ডেটা ডাউনলোড করতে এবং সহজেই বিশ্লেষণ করতে পারবে।

কোয়ান্টাম ভয়েজার টিমের সদস্য ছিলো জগন্নাথের কম্পিউটার সাইন্স বিভাগের মুয়াম্মার তাজওয়ার আসফি, নাহিদ রায়হান, জাহাঙ্গীর হোসেন, ফারহান মাসুদ সোহাগ, এবং ইউসুফ হাসান সিফাত।

টিমের সদস্য মুয়াম্মার তাজওয়ার আসফি তার অনুভূতি ব্যক্ত করে বলেন, এটি ছিল আমাদের প্রথমবার নাসা স্পেস অ্যাপস এ অংশগ্রহণ করা এবং এটি আমাদের দলের জন্য সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা। শুরু থেকেই আমাদের উল্লেখযোগ্য কিছু অর্জন করার দৃঢ় ইচ্ছা ছিলো। সত্যি কথা বলতে আমরা কখনোই আশা করিনি ঢাকা বিভাগে সবচেয়ে কঠিন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হবো। এই জয় আমরা উৎসর্গ করছি আমাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য। আমাদের পরবর্তী লক্ষ্য হল নাসা স্পেস অ্যাপস ২০২৪ এর বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া।

উল্লেখ্য, বৈশ্বিক বিভিন্ন সমস্যা সমাধানের উদ্ভাবনী উদ্যোগ খুঁজে বের করতে আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ ও কুমিল্লার শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন। প্রতিযোগিতায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাছাই করা ৫০০ প্রকল্পকে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। সেরা ৫০ প্রকল্প নিয়ে ঢাকায় সরাসরি এবং বাকি ৪৫০টি প্রকল্প নিয়ে অনলাইনেন অনুষ্ঠিত হয়েছে ২০২৪ এর দুইদিনব্যাপী নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন

×