ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য বিশেষ সতর্কবার্তা

প্রকাশিত: ১৪:৫৪, ৩ অক্টোবর ২০২৪

গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য বিশেষ সতর্কবার্তা

গুগল ক্রোম

সর্বাধিক ব্যবহৃত গুগলের তৈরি ওয়েব ব্রাউজার ক্রোম এবার হ্যাকারদের টার্গেটের শিকার হয়েছে। সম্প্রতি গুগল ক্রোমের পুরনো ভার্সনে বেশকিছু দুর্বলতা খুঁজে পেয়েছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন)।

হ্যাকারের হামলার শিকার থেকে নিজেদের রক্ষা করতে উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের সতর্ক করে গুগল ক্রোম আপডেট করার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

এই বিষয়ে সতর্ক করে বলা হয়েছে, যেসব ব্যবহারকারী ক্রোমের ১২৯.০.৬৬৬৮.৭০/.৭১. ভার্সনের আগের সংস্করণ ব্যবহার করছেন, তারা দ্রুত এটি আপডেট করে নেন। কারণ, গুগল ক্রোমের পুরনো ভার্সনে এতটাই দুর্বলতা রয়েছে যে কোনো সময় এতে হ্যাকাররা হামলা করতে পারে। ফলে আপনাদের গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হয়ে যেতে পারে।

হামলার ধরনের বিষয়ে সতর্ক বার্তায় বলা হয়েছে, নিরাপত্তার দুর্বলতা ব্যবহার করে হ্যাকাররা প্রথমে বিশেষভাবে তৈরি একটি অনুরোধ বার্তা পাঠাবে। কম্পিউটার-ল্যাপটপের সিস্টেমে এটি চলে এলেই ডিনায়াল-অফ-সার্ভিস বা ডসের ওপর আক্রমণ চালাতে পারবে সাইবার অপরাধীরা। 

তারা একবার হামলা চালাতে পারলে সমস্ত ক্রোম বাউজার ক্র্যাশ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে নিয়ন্ত্রণ পুরোপুরি তাদের হাতে চলে যাবে।

 এসআর

×