ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

ইউজড আইফোন কেনার আগে যা জানতে হবে

আশিক উল বারাত

প্রকাশিত: ২০:৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪

ইউজড আইফোন কেনার আগে যা জানতে হবে

বাজারে এখন বাড়ছে ইউজড আইফোনের চাহিদা 

নতুন আইফোনের দাম এন্ড্রোয়েড ফোনের থেকেও অনেক বেশি। এ কারণে শখ মেটাতে অনেকেই ঝুঁকছেন ব্যবহার করা আইফোনের দিকে। তবে কিছু বিষয় আছে যা না জেনে পুরানো আইফোন কিনতে গেলে পুরো টাকাটাই যেতে পারে জলে

উন্নত ক্যামেরা, অসাধারণ ডিসপ্লে ও শক্তিশালী প্রসেসরে কিংবা শুধুমাত্র সোশ্যাল স্টাটাস মেন্টেইন করার জন্য হলেও অনেকেরই স্বপ্ন আইফোন ব্যবহার করার।

কিন্তু এক্ষেত্রে সমস্যাটা গিয়ে দাঁড়ায় দামে। একটা সাধারণ মানের নতুন এন্ড্রোয়েড ফোনের দাম যেখানে ৫ হাজার থেকেই শুরু সেখানে লেটেস্ট মডেলের নতুন আইফোনের দাম গিয়ে ঠেকে ৬০ হাজারেরও উপরে। 

একারণে কিনতে চান ব্যবহার করা আইফোন। আর বাজারেও হাত বাড়ালেই সাধ্যের মাঝে আইফোন সহজেই পাওয়া যাবে। তবে কথায় আছে না ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না। আইফোন কেনার ক্ষেত্রেও অনেকেই না জেনে হুট করে ইউজড আইফোন কিনে ব্যাপক আকারে ক্ষতির সম্মুখীন হন। 

তবে কিছু টিপস ফলো করলে কিন্তু আপনিও সহজেই ভালো মানের ব্যবহার করা আইফোন কিনতে পারবেন। 

আইফোন কেনার আগে অবশ্যই সিরিয়াল নম্বর বা imei যাচাই করে নিতে হবে। *#06# টাইপ করে জানতে পারবেন আইএমইআই নাম্বারটি। IMEI ম্যাচ করানোর পাশাপাশি অ্যাপলের ওয়েবসাইটে গিয়ে তা যাচাই করিয়ে নিতে হবে। এতে সহজেই জানতে পারবেন ফোনটি কি চুরি করা কিনা কিংবা এতে কোন ধরণের সমস্যা আছে কিনা। 

অবশ্যই সেকেন্ড হ্যান্ড আইফোন কেনার আগে ফিজিকাল অবস্থা ভাল ভাবে চেক করে নিতে হবে। ফোনটিতে কোনওরকম স্ক্র্যাচ কিংবা ড্যামেজ আছে কি না জেনেই ফোনটি কেনা উচিত। 

দেখে নিতে হবে ডিসপ্লেটি আসল নাকি নকল। নকল ডিসপ্লে চেক করতে ট্রু টোন ক্যাপাবিলিটি পরীক্ষা করে নিতে পারেন একই সাথে দেখে নিতে হবে ফেস আইডি কাজ করছে কি না।

জানতে হবে ব্যাটারি আসল কি না।  ব্যবহার করা আইফোনের সবচেয়ে বড় সমস্যা হলো ব্যাটারি হেলথ কম থাকা। এক্ষেত্রে যদি হেলথ সংক্রান্ত স্টেটাস না দেখা যায়, তাহলে বুঝতে হবে যে, এতে রয়েছে নকল ব্যাটারি। তবে ব্যাটারি হেলথ ৮০ শতাংশের উপরে থাকলেই ফোনটি কেনা উচিত। 

দেখতে হবে ক্যামেরায় কোন ধরণের সমস্যা রয়েছে কিনা এবং সমস্ত ক্যামেরা ফাংশন ঠিকমতো কাজ করছে কি না এজন্য  ছবি তুলে কিংবা ভিডিও রেকর্ড করেও দেখা যেতে পারে।

এভাবে যদি পরিপূর্ণভাবে চেক করে আইফোন কেনা যায় তাহলে ঠকে যাওয়ার সম্ভাবনা একেবারে নেই বললেই চলে।

 
×