ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

অ্যাপলের নতুন পাসওয়ার্ড অ্যাপে যেসব নতুন সুবিধা পাওয়া যাবে

প্রকাশিত: ১৭:৩৭, ১৮ সেপ্টেম্বর ২০২৪

অ্যাপলের নতুন পাসওয়ার্ড অ্যাপে যেসব নতুন সুবিধা পাওয়া যাবে

পাসওয়ার্ড অ্যাপ

আইওএস ১৮ অপারেটিং সিস্টেম আপডেটের মাধ্যমে আইফোনে একটি স্বতন্ত্র পাসওয়ার্ড অ্যাপ নিয়ে এসেছে অ্যাপল। এটি লগইন ও পাসওয়ার্ড ব্যবস্থাপনাকে আরও সহজ করে তোলে। এর আগে শুধু অ্যাপল ডিভাইসের আইক্লাইডের মাধ্যমে পাসওয়ার্ডের তথ্য সংরক্ষণ করা যেত। তবে এর মাধ্যমে পাসওয়ার্ড পাওয়া কিছুটা কঠিন ছিল কারণ তথ্যটি সেটিংস অ্যাপে লুকানো ছিল। তবে নতুন অ্যাপটির মাধ্যমে আইফোনে পাসওয়ার্ড ব্যবস্থাপনা আরও সহজ হবে। 

আইওএস ১৮ ছাড়াও আইপ্যাডওএস ১৮ ও ম্যাকওএস সেকোইয়া ১৫ সমর্থিত ডিভাইসে পাসওয়ার্ড অ্যাপ পাওয়া যায়। 

লেআউট 
আইওএস ১৮, আইপ্যাডওএস ১৮ বা ম্যাকওএস সেকোইয়া ১৫ এ আপগ্রেড করার সময় পাসওয়ার্ড অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়। অ্যাপটির লেআউট খুব সাধারণ। অ্যাপটির একদম ওপরে একটি সার্চ বার রয়েছে, যার মাধ্যমে প্রয়োজনীয় তথ্য খুঁজে পাওয়া যাবে। 

আইক্লাউডে সংরক্ষিত লগইনের তথ্য এবং পাসওয়ার্ড ফেস আইডি বা টাচ আইডি দিয়ে অথেনটিকেট করার পরই অ্যাপটিতে সেগুলো পাওয়া যাবে। এখানে পাসওয়ার্ড, লগইনের তথ্য, পাসকি, টু–ফ্যাক্টর অথেনটিকেশন, ওয়াই-ফাই পাসওয়ার্ড, সিকিউরিটি সতর্কতা, এবং মুছে ফেলা লগইনগুলো তথ্যগুলো আলাদা আলাদা বিভাগে থাকবে। 

যেকোনো বিভাগের মধ্যে প্রবেশ করে সেখানে কি তালিকাভুক্ত আছে তা দেখা যাবে। একটি নির্দিষ্ট এন্ট্রিতে ট্যাপ করলে লগইন তথ্য ও পাসওয়ার্ড দেখা যাবে। প্রতিটি এন্ট্রির জন্য সাইট বা অ্যাপের নাম, ব্যবহারকারীর নাম, লগইন, যাচাইকরণ কোড, লগইনে ব্যবহৃত হওয়া ওয়েবসাইট এবং নোট রেখার জন্য অতিরিক্ত জায়গা রয়েছে। এছাড়া যেকোনো এন্ট্রি পাসওয়ার্ড পরিবর্তনের জন্যও অপশন রয়েছে। 

পাসওয়ার্ড অ্যাপের লেআউট আইওএস ১৮ সেটিংস অ্যাপের পাসওয়ার্ড বিভাগের সঙ্গে মিলে যায়। 

লগইন এবং পাসওয়ার্ড যুক্ত করা 
পাসওয়ার্ড অ্যাপে একটি লগইন বা পাসওয়ার্ড যোগ করতে মূল ইন্টারফেসের নিচে ‘+’ বাটনে ট্যাপ করলেই হবে। পাসওয়ার্ড অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন এন্ট্রি তৈরি করে। ব্যবহারকারীদের শুধু ওয়েবসাইটের নাম এবং তাদের নাম যুক্ত করতে হবে। পরে পাসওয়ার্ডটি কপি করে সেই অ্যাপ, ওয়েবসাইট, বা সেবায় পেস্ট করতে হবে। তিনি ‘সেভ’ অপশনে ট্যাপ করলে তথ্য সংরক্ষণ হবে। একটি বিদ্যমান এন্ট্রিতে তথ্য যোগ করতে চাইলে প্রাসঙ্গিক বিভাগে (যেমন অল) ট্যাপ করুন। আপডেট করতে চাওয়া লগইনটি খুঁজুন এবং তাতে ট্যাপ করুন। এরপর ‘এডিট’ অপশন নির্বাচন করে নোট যোগ, পাসওয়ার্ড পরিবর্তন বা অথেনটিকেশন কোড যোগ করার জন্য এডিটিং ইন্টারফেসে প্রবেশ করুন। 

পাসওয়ার্ড পরিবর্তন 
এই অ্যাপ থেকে যে কোনো প্ল্যাটফর্মের পাসওয়ার্ডও পরিবর্তন করতে পারবেন। এ জন্য অ্যাপটি চালু করে আপডেট করতে চাওয়া লগইনটি খুঁজুন ও ‘এডিট’ অপশনে ট্যাপ করুন। এরপর ‘চেঞ্জ পাসওয়ার্ড’ অপশনে ট্যাপ করুন। এই অপশনে ট্যাপ করলে সেই পাসওয়ার্ডের সঙ্গে সম্পর্কিত ওয়েবসাইটটি খুলে যাবে। তবে আপনার অ্যাকাউন্টে লগইন করে পাসওয়ার্ড পরিবর্তনের প্রক্রিয়া শুরু করতে হবে এবং পাসওয়ার্ড আপডেট করার জন্য প্রয়োজনীয় অপশন খুঁজে বের করতে হবে। 

পাসওয়ার্ড ডিলিট 
পাসওয়ার্ড মুছে ফেলতে ‘অল’ বিভাগে যান এবং পাসওয়ার্ডটি খুঁজুন। একটি নির্দিষ্ট লগইন তথ্য অনুসন্ধান করুন। অল ওভারভিউ থেকে ডান থেকে বাম দিকে সোয়াইপ করলে একটি ডিলিট অপশন আসবে। মুছে ফেলার জন্য ট্যাপ করুন। 

যেকোনো লগইনে ট্যাপ করে ‘এডিট’ অপশন নির্বাচন করুন। সেখান থেকে ‘ডিলিট পাসওয়ার্ড’ নির্বাচন করেও পাসওয়ার্ড মুছে ফেলতে পারেন। একাধিক লগইন মুছে ফেলতে ডিসপ্লের ওপরের ডান দিকে ‘সিলেক্ট’ অপশনে ট্যাপ করুন এবং যেসব লগইন মুছে ফেলতে চান সেগুলোতে ট্যাপ করুন। নির্বাচন হয়ে গেলে আবার ‘ডিলিট’ অপশনে ট্যাপ করে সবগুলো পাসওয়ার্ড মুছে ফেলা যাবে। 

পাসওয়ার্ডগুলো মুছে ফেলা হলে সেগুলো পাসওয়ার্ড অ্যাপে ৩০ দিনের জন্য একটি ডিলিটেড ফোল্ডারে সংরক্ষিত থাকবে। এই সময়ের পর স্থায়ীভাবে সেগুলো মুছে যাবে। 

পাসওয়ার্ড অ্যাপ এমন সাইটগুলোর জন্য টু ফ্যাক্টর অথেনটিকেশন কোড তৈরি করতে পারে যেগুলো অতিরিক্ত নিরাপত্তা অপশন থাকে। সাইটগুলোতে টু ফ্যাক্টর অথেনটিকেশন কোড যোগ করতে মূল পাসওয়ার্ড ইন্টারফেসের ‘কোডস’ বিভাগে ট্যাপ করুন। সেখান থেকে ‘+’ বাটনে ট্যাপ করুন। এরপর ‘কিউআর কোড’ ও ‘সেটআপ কি’ এর মধ্যে দুটি অপশনের দেখা যাবে। এর মধ্যে একটি নির্বাচন করতে হবে। একবার কোডটি দেওয়া হলে এটি পাসওয়ার্ড অ্যাপে থাকবে। 

কোনো সাইটে লগইন করতে চাইলে প্রথমে ব্যবহারকারীর নাম ও পাসওয়ার্ড দিতে হবে। পরে সাইটটি একটি অস্থায়ী কোড জিজ্ঞাসা করবে। কোডটি ভুলে পাসওয়ার্ড অ্যাপের ‘কোড’ বিভাগ থেকে অস্থায়ী কোডটি দেখতে পারবেন। 

পাসকি 
বিভিন্ন ওয়েবসাইটগুলোকে এখন পাসওয়ার্ডের পরিবর্তে পাসকি ব্যবহার করে। পাসওয়ার্ড অ্যাপ পাসকি, লগইন এবং পাসওয়ার্ডগুলো সংরক্ষণ করে। 
পাসকি পাসওয়ার্ডের চেয়ে বেশি নিরাপদ কারণ এটি ফেস আইডি বা টাচ আইডি ব্যবহার করে অ্যাকাউন্টে লগ ইন করার সুযোগ দেয়। 

পাসওয়ার্ড শেয়ারিং 
পাসওয়ার্ড অ্যাপটি নির্ভরযোগ্য ব্যক্তিদের সঙ্গে নির্বাচিত পাসওয়ার্ড সেটআপ এবং শেয়ার করার সুবিধা দেয়। পরিবার ও বন্ধুদের নিয়ে এক বা একাধিক গ্রুপ তৈরি করে তাদের সঙ্গে লগইন তথ্য এবং পাসওয়ার্ড শেয়ার করা যাবে। 

তবে এসব ব্যক্তি কন্টাক্ট তালিকায় থাকতে হবে। গ্রুপ ক্রিয়েটর যে কোন সময় গ্রুপ থেকে সদস্যদের সরিয়ে দিতে পারেন। 
এ ছাড়া পাসওয়ার্ডটি এয়ারড্রপ ফিচার ব্যবহার করেও শেয়ার করা যাবে। 

অটোফিল 
ডিভাইসে অটোফিল সক্রিয় করা থাকলে সাফারি থেকে যে কোনো ওয়েবসাইটে গেলে লগইন তথ্য স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে। 

সিঙ্কিং
পাসওয়ার্ডগুলো সব অ্যাপল ডিভাইসের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে আইক্লাউডের মাধ্যমে সিঙ্ক হয়। আপনাকে শুধু এই অপশন চালু রাখতে হবে। তাই ডিভাইস পরিবর্তন করলেও সমস্যা হবে না। 

নিরাপত্তা
পাসওয়ার্ড অ্যাপে একটি নির্দিষ্ট নিরাপত্তা বিভাগ রয়েছে। এটি শক্তিশালি পাসওয়ার্ড তৈরি করতে সাহায্য করবে। পাসওয়ার্ড পুনরায় ব্যবহৃত হলে, খুব দুর্বল হলে তা এই অ্যাপ জানাবে। পাসওয়ার্ডটি পরিবর্তন করার প্রয়োজন হলেও জানাবে। 

প্রতিটি পৃথক সাইটের লগইনের জন্য আপনার পাসওয়ার্ড দুর্বল নাকি শক্তিশালী তা দেখা যাবে। 

পাসওয়ার্ড ইমপোর্ট করা 
‘১ পাসওয়ার্ড’ ও ‘লাস্টপাস’–এর মতো অন্য সেবা থেকে পাসওয়ার্ড ইমপোর্ট করার সুযোগ দেবে অ্যাপল। তবে ফিচারটি অ্যাপে এখনো চালু করা হয়নি। 

 

শহিদ

×