ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

চাহিদা বাড়ছে পাঁচ পেশার

প্রকাশিত: ২১:১৯, ১৩ সেপ্টেম্বর ২০২৪

চাহিদা বাড়ছে পাঁচ পেশার

.

তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহের এই সময়ে বিশ্বের কোথায় কী ঘটছে তা যেমন জানা যাচ্ছে সহজেই, তেমনি নতুন নতুন আবিষ্কারের ফলে বদলে যাচ্ছে কাজের ধরনও। ফলে পেশায়ও আসছে পরিবর্তন। চাকরি থেকে ছাঁটাই যেমন হচ্ছে, তেমনি নতুন বিষয়ে দক্ষ জনবলের চাহিদাও বাড়ছে। বিষয়ে লিখেছেন রিফাত তানজিল

দ্রুত পরিবর্তনশীল চাকরির বাজারে নিজেদের খাপ খাইয়ে নেয়ার চ্যালেঞ্জ যেমন আছে, তেমনি আগামী পৃথিবীতে দক্ষতার মূল্যায়নেরও সুযোগ সৃষ্টি হচ্ছে। বিশ্বে চাকরির বাজার আগের চেয়ে অনেক দ্রুত বদলে যাচ্ছে এবং এখনকার অনেক চাকরির অস্তিত্ব শিগগিরই অদৃশ্য হয়ে যাবে। এই পরিবর্তনের পেছনে প্রধান দুটি কারণের কথা ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে। কারণ দুটি হল নতুন প্রযুক্তির উত্থান বা অটোমেশন এবং সবুজ টেকসই অর্থনীতির দিকে এগিয়ে যাওয়া।

প্রধান দক্ষতা

কারিগরি জ্ঞান হল এমন এক প্রধান দক্ষতা যা নতুন চাকরির প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকার জন্য অবশ্যই অর্জন করতে হবে। এর অর্থ এই নয় যে প্রত্যেকেরই প্রোগ্রামিং ভাষা জানতে হবে বা মেশিন লার্নিং এর আদ্যোপান্ত সব বুঝতে হবে।

. নতুন প্রযুক্তি

এতে অবাক হওয়ার কিছু নেই যে তথ্য প্রযুক্তি এবং নতুন প্রযুক্তি অদূর ভবিষ্যতে সব চেয়ে প্রতিশ্রুতিশীল খাতগুলির মধ্যে একটি। কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশের পাশাপাশি মেশিন লার্নিং-দক্ষতা অনেক আকর্ষণীয় সব সুযোগ তৈরি করবে। এক্ষেত্রে সবচেয়ে প্রতিশ্রুতিশীল পেশাগুলোর মধ্যে একটি হল প্রম্পট ইঞ্জিনিয়ারিং। এরা মূলত যোগাযোগ বিশেষজ্ঞ যারা কৃত্রিম বুদ্ধিমত্তার মডেলগুলোর সাহায্যে এই যোগাযোগের কাজটি করে থাকে।

. ‘সবুজচাকরি

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ফিউচার অফ জবস রিপোর্ট ২০২৩ অনুসারে, সব ধরনের খাত এবং শিল্পেসবুজচাকরির চাহিদা দ্রুত বাড়ছে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘সবুজ রূপান্তরের কারণে ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী তিন কোটি কর্মসংস্থান তৈরি হতে পারে। এবং এই কর্মসংস্থান তৈরি হবে নবায়নযোগ্য জ্বালানি, অল্প শক্তি ব্যবহার করে বেশি উৎপাদন এবং কম নির্গমন প্রযুক্তি এই তিনটি খাতে।সবুজ শক্তি এবং টেকসই উন্নয়নে নতুন চাকরির সুযোগের ক্ষেত্রে আপাতত যে সব দেশ সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে তাদের মধ্যে রয়েছে পশ্চিমা দেশ এবং জাপান।

. স্বাস্থ্য পেশাজীবী

বিশ্বে মানুষের গড় আয়ু যত বাড়ছে ততই বাড়ছে বার্ধক্যে উপনীত জনসংখ্যার হার। এই বয়স্ক মানুষদের যতœ এবং চিকিৎসার প্রয়োজন ক্রমেই বাড়বে। অতএব, অদূর ভবিষ্যতে স্বাস্থ্যসেবা পেশাদারদের কাজের চাহিদা অনেক বেশি থাকবে। বিশেষ করে সেই সব স্বাস্থ্যসেবা পেশাদার প্রয়োজনীয়তা বেশি বাড়বে যারা রোগীদের শুধু ওষুধই নয় বরং নৈতিক সমর্থন দেওয়ারও দক্ষতা রাখেন। চিকিৎসক এবং স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞদের ক্রমাগত শিখতে হবে।

. ‘ম্যানুয়ালকাজ

আগামী বছরগুলোয়, মেকানিক, মেরামতকারী, ইলেকট্রিশিয়ান বা বিল্ডারদের মতো ম্যানুয়াল চাকরিতে পেশাদারদের প্রয়োজন বাড়বে। কিছু ছোট ছোট সুনির্দিষ্ট কাজ রয়েছে যা বিভিন্ন পরিস্থিতিতে বেশ প্রয়োজন।

. গল্প বলা

আরেকটি পেশা, যার কথা খুব কমই উল্লেখ করা হয়েছে, কিন্তু নিঃসন্দেহে এই পেশাদারদের প্রয়োজন ভবিষ্যতে বাড়তে থাকবে, তা হল গল্পকার। হাজার হাজার বছর আগে যেমন এই গল্পকারদের প্রয়োজন ছিল, তেমনি মানুষের অভিজ্ঞতার সাথে সম্পর্কিত যে কোনও সৃজনশীল কাজ অপরিহার্য হয়ে থাকবে। আমাদের লেখক, কবি, পরিচালক, অভিনেতা, কৌতুক অভিনেতা, শিল্পী এবং সঙ্গীতজ্ঞদের প্রয়োজনীয়তা অব্যাহত থাকবে।

×