ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ফোর্বস এশিয়া ১০০ টু ওয়াচ

সেরা স্টার্টআপের তালিকায় বাংলাদেশের দুই উদ্যোগ

​​​​​​​শাহীন আলম মুন

প্রকাশিত: ২০:১০, ৩০ আগস্ট ২০২৪

সেরা স্টার্টআপের তালিকায়  বাংলাদেশের দুই উদ্যোগ

.

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সম্ভাবনাময় ১০০ নতুন উদ্ভাবনী উদ্যোগ (স্টার্টআপ) ছোট প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে।ফোর্বস এশিয়া ১০০ টু ওয়াচনামে এই তালিকায় কৃষি (এগ্রিকালচার) উৎপাদন শক্তি (ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এনার্জি) বিভাগ থেকে বাংলাদেশের নতুন উদ্ভাবনী উদ্যোগ (স্টার্টআপ) আইফার্মার টাইগার নিউ এনার্জি স্থান পেয়েছে।

গত সোমবার (২৬ আগস্ট) প্রকাশিত সম্ভাবনাময় ১০০টি স্টার্টআপের নিয়ে তালিকায় এশিয়া-প্রশান্ত অঞ্চলের সম্ভাবনাময় ছোট প্রতিষ্ঠান স্টার্টআপগুলোর নাম তুলে ধরা হয়েছে। বিনিয়োগকারীদের মনোযোগ আকর্ষণ বিনিয়োগ পাওয়ার ওপর ভিত্তি করে সেরা ১০০টি স্মার্টআপকে নির্বাচন করা হয়েছে। চতুর্থবারের মতো প্রকাশিত তালিকায় ভারতের সর্বোচ্চ ২০টি স্টার্টআপ রয়েছে। এরপরে রয়েছে সিঙ্গাপুরের ১৫টি, চীনের ১০টি, জাপানের ৯টি ইন্দোনেশিয়ার ৮টি স্মার্টআপ।

আইফার্মার

আইফার্মার সম্পর্কে ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়েছে, কৃষিভিত্তিক স্টার্টআপ আইফার্মার বাংলাদেশের কৃষকদের পাইকারি বিক্রেতাদের সঙ্গে যোগাযোগের সুযোগ দেওয়ার পাশাপাশি বিভিন্ন পরামর্শ সেবা দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। বীজ, কীটনাশক, সার ফিডের মতো কৃষি উপকরণ সরবরাহ করে থাকে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটিরসফলঅ্যাপ গুগল প্লে স্টোর থেকে ১০ হাজারের বেশি বার নামানো হয়েছে। ২০২২ সালে আইফার্মার আইডিএলসি ভেঞ্চারসের নেতৃত্বে ২১ লাখ মার্কিন ডলার বিনিয়োগ পেয়েছে। আইফার্মারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করছেন ফাহাদ ইফাজ।

ফাহাদ ইফাজ সংবাদমাধ্যমকে বলেন, ফোর্বসের সম্ভাবনাময় স্টার্টআপের তালিকায় আইফার্মারের নাম দেখে আমরা ভীষণভাবে অনুপ্রাণিত হয়েছি। বিনিয়োগকারীদের অনেকেই বাংলাদেশের স্মার্টআপ সম্পর্কে খুব ভালোভাবে জানেন না। আর তাই ফোর্বসের তালিকায় বাংলাদেশের কোনো স্টার্টআপের নাম আসার বিষয়টি আসলে সব স্টার্টআপের জন্যই দারুণ সুযোগ তৈরি করবে। ফোর্বসের তালিকায় নাম আসার পর বেশ কয়েকটি বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠান আমাদের সঙ্গে যোগাযোগ করেছে।

টাইগার নিউ এনার্জি

ফোর্বসের তথ্যমতে, টাইগার নিউ এনার্জি বাংলাদেশে বৈদ্যুতিক গাড়ির জন্য ১০০টির বেশি ব্যাটারি-সোয়াপিং স্টেশনের নেটওয়ার্ক পরিচালনা করছে। স্টার্টআপটির ব্যাটারি বৈদ্যুতিক থ্রি-হুইলার, গাড়ি অন্যান্য যানবাহনে ব্যবহার করা হয়। ২০২৩ সালের জুন মাসে টাইগার নিউ এনার্জি ১০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ সংগ্রহ করে। টাইগার নিউ এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করছেন চীনা বংশোদ্ভূত নিকোল মাও। নিকোল ২০২১ সালে হার্ভার্ড বিজনেস স্কুল থেকে পড়ালেখা শেষ করে বাংলাদেশে আসেন এবং ২০২২ সালে টাইগার নিউ এনার্জি প্রতিষ্ঠা করেন।

নিকোল মাও সংবাদমাধ্যমকে বলেন, ‘উদীয়মান বাজার হিসেবে বাংলাদেশে সুযোগ অনেক। আমরা এখন পর্যন্ত ১০০টির বেশি ব্যাটারি সোয়াপিং স্টেশন তৈরি করেছি। আমাদের লক্ষ্য এক হাজারের বেশি স্টেশন তৈরি করা। আমরা টেকসই ব্যাটারি নিয়ে বাংলাদেশের বাজারে কাজ করছি। এখানে স্টার্টআপ বাজারের সম্ভাবনা অনেক বেশি বলে আমি ভীষণ আশাবাদী। বাংলাদেশে কাজ করা একটা স্টার্টআপ হিসেবে ফোর্বসের তালিকায় নির্বাচিত হওয়ার সুযোগ আমাদের জন্য দারুণ একটা বিষয়। আমরা এখানকার মানুষের জীবনে পরিবেশের সুরক্ষার জন্য আরও বড় আকারে কাজ করতে চাই। ব্যাটারিবিষয়ক অনেক উদ্ভাবনের সুযোগ আছে এখানে।

×