ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

টি-রেক্স ডাইনোসর কি প্রচলিত ধারণার চেয়েও বড়?

প্রকাশিত: ১৭:১২, ২৫ জুলাই ২০২৪

টি-রেক্স ডাইনোসর কি প্রচলিত ধারণার চেয়েও বড়?

টি-রেক্স ডাইনোসর 

বিশ্বের অন্যতম বৃহৎ এ ডাইনোসর প্রজাতির সম্ভাব্য ভর ছিল ১৫ টন, যা এর আগে ধারণা করা হত আট দশমিক আট টন। আর এদের উচ্চতা ১২ মিটার নয়, বরং ১৫ মিটার পর্যন্ত হতো।

বিলুপ্ত প্রাণী ডাইনোসরের মধ্যে সম্ভবত সবচেয়ে পরিচিত প্রজাতি হচ্ছে ‘টাইর‍ানোসরাস রেক্স’, যার সংক্ষিপ্ত নাম ‘টি-রেক্স’। বিশেষ এই ডাইনোসর যতটা বড় বলে এতদিন ধারণা ছিল, গবেষকরা বলছেন, এটি আদতে তার চেয়েও বড়।

বিজ্ঞানীদের দাবি, এ প্রজাতির ডাইনোসর সম্ভবত তাদের আগের ধারণার চেয়ে ৭০ শতাংশ ভারী ও ২৫ শতাংশ দীর্ঘ ছিল।

গবেষণা অনুসারে, বিশ্বের অন্যতম বৃহৎ এ ডাইনোসর প্রজাতির সম্ভাব্য ভর ছিল ১৫ টন, যা এর আগে ধারণা করা হত আট দশমিক আট টন। আর এদের উচ্চতা ১২ মিটার নয়, বরং ১৫ মিটার পর্যন্ত হতো।

কানাডার অটোয়া শহরের ‘কানাডিয়ান মিউজিয়াম অফ নেচার’-এর গবেষক ড. জর্ডান ম্যালন বলেছেন, “জীবাশ্ম বা ফসিল থেকে পাওয়া রেকর্ড অনুসরণ করেও বিজ্ঞানীরা কোনো ধারণা পাননি, এ প্রজাতির ডাইনোসরগুলোর সঠিক আকার আসলে কোন পর্যন্ত পৌঁছেছিল।” “টি-রেক্সের ওজন ১৫ টন ছিল, এ ধারণা সত্যিই রোমাঞ্চকর। তবে জৈবিক বা পরিবেশগত দৃষ্টিকোণ থেকেও এর বিভিন্ন প্রভাব বেশ চমকপ্রদ।”

গবেষণাটি করেছেন ‘কুইন মেরি ইউনিভার্সিটি অফ লন্ডন’-এর দুই গবেষক ড. ম্যালন ও ড. ডেভিড হোন, যেখানে তারা কম্পিউটার মডেলিং ব্যবহার করে জীবন্ত ‘অ্যালিগেটর’ প্রজাতির কুমিরের ওপর ভিত্তি করে টি-রেক্সের সংখ্যা নির্ণয় করেছেন। আর এ পরীক্ষার জন্য অ্যালিগেটর বেছে নেওয়ার কারণ ছিল এদের আকারে বড় হওয়া ও ডাইনোসরের সঙ্গে এদের ঘনিষ্ঠ যোগসূত্র থাকার বিষয়টি।

ডাইনোসরের সংখ্যা, বৃদ্ধির হার, আয়ু ও সম্পূর্ণ জীবাশ্ম রেকর্ড না থাকার মতো বিষয়গুলো বিবেচনায় নিয়ে গবেষকরা বলেছেন, এ গবেষণার বিভিন্ন ফলাফল থেকে ইঙ্গিত মেলে, সম্ভবত পৃথিবীতে এক সময় এর চেয়েও বড় ডাইনোসরের অস্তিত্ব ছিল, যার খোঁজ এখনও পাওয়া যায়নি।

গবেষকদের মতে, এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় টি-রেক্সের জীবাশ্ম সম্ভবত এর গোটা শরীরের এক শতাংশ তুলে ধরে। তবে, এখনও এর চেয়ে আকারে বড় ডাইনোসর খুঁজে পাওয়ার সম্ভাবনা আছে।

“এর কিছু বিচ্ছিন্ন ও টুকরো হাড়গোড় নিশ্চিতভাবেই ইঙ্গিত দেয়, আমাদের কাছে থাকা কঙ্কালগুলোর চেয়েও বড় ডাইনোসরের সম্ভাব্য অস্তিত্ব আছে,” বলেন ড. হোন। এ গবেষণার বিভিন্ন ফলাফল প্রকাশ পেয়েছে বিজ্ঞানভিত্তিক জার্নাল ‘ইকোলজি অ্যান্ড ইভোলিউশন’-এ।

 

 

শহিদ

×