ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

পাঁচ মিনিটের মধ্যেই মূত্রকে পানযোগ্য করবে নতুন স্পেসস্যুট

প্রকাশিত: ১৯:৫৭, ১৪ জুলাই ২০২৪

পাঁচ মিনিটের মধ্যেই মূত্রকে পানযোগ্য করবে নতুন স্পেসস্যুট

নাসা

ভবিষ্যতে হয়ত নাসার বিভিন্ন মিশনের নভোচারীদেরকে নিজেদের স্পেসস্যুটের ভেতরই মূত্রকে পুনর্ব্যবহার করে পানি হিসেবে পান করতে দেখা যেতে পারে। সেই লক্ষ্যে, বর্জ্য ব্যবস্থাপনার এক অভিনব পন্থা তৈরি করেছেন গবেষকরা।

যুক্তরাষ্ট্রের ‘কর্নেল ইউনিভার্সিটি’র বিজ্ঞানীরা একটি ‘প্রোটোটাইপ ফিলট্রেশন’ বা পরিস্রাবণ সিস্টেম উন্মোচন করেছেন, যা মাত্র পাঁচ মিনিটের মধ্যে বর্জ্য পানিকে পানযোগ্য পানিতে ফিল্টার করে।

সাই-ফাই সিরিজ ডিউন-এর ‘স্টিলস্যুট’-এর আদলে তৈরি এ স্পেসস্যুটটি নাসার ‘আর্টেমিস’ প্রোগ্রামে ব্যবহার করা যেতে পারে, যার লক্ষ্য ৫০ বছরের বেশি সময় পর চাঁদের পৃষ্ঠে প্রথমবারের মতো মানুষের প্রত্যাবর্তন ঘটানো।

স্পেসস্যুট পরা অবস্থায় মানব বর্জ্য মোকাবেলার প্রচলিত বিভিন্ন পদ্ধতি একইসঙ্গে অস্বস্তিকর ও অস্বাস্থ্যকর। কারণ এগুলো প্রাপ্তবয়স্ক ডায়াপার-ধাঁচের পোশাক দিয়ে তৈরি হয়ে থাকে। তবে নতুন পদ্ধতিটি মূত্র থেকে বিভিন্ন দূষিত পদার্থ পরিশোধনে ও একে পানযোগ্য পানিতে রূপান্তরে এক ধরনের অভিস্রবণ প্রক্রিয়া ব্যবহার করে বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

“নতুন স্পেসস্যুটের নকশায় একটি ভ্যাকুয়ামভিত্তিক ক্যাথিটার যুক্ত রয়েছে, যা পরবর্তীতে ‘কম্বাইন্ড ফরোয়ার্ড-রিভার্স অসমোসিস ইউনিট’ প্রক্রিয়ায় সমন্বিত হয়। এতে করে নিরবচ্ছিন্ন পানযোগ্য পানি সরবরাহের সুযোগ মেলে, যেখানে একাধিক সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে নভোচারীর সুস্থতার বিষয়টিও নিশ্চিত করা যাবে,” বলেছেন ‘ওয়েইল কর্নেল মেডিসিন অ্যান্ড কর্নেল ইউনিভার্সিটি’র গবেষণা কর্মী সোফিয়া এটলিন।

“এদিকে, নভোচারীরা এখন নিজেদের স্যুটের মধ্যে থাকা ড্রিংক ব্যাগে মাত্র এক লিটার পানি পান করার সুযোগ পান, যা চাঁদে পরিকল্পিত দীর্ঘমেয়াদী স্পেসওয়াক করার মতো যথেষ্ট নয়, যার স্থায়িত্ব ১০ ঘণ্টা এমনকি জরুরী পরিস্থিতিতে ২৪ ঘণ্টা পর্যন্ত হতে পারে।” নতুন স্পেসস্যুটটি আসল মহাকাশ মিশনে পাঠানোর আগে এর নকশাটি কৃত্রিম মাধ্যাকর্ষণওয়ালা পরিস্থিতিতে পরীক্ষা করার পরিকল্পনা করছেন গবেষকরা।

শুক্রবার এ স্পেসস্যুট নকশার বিস্তারিত উঠে এসেছে ‘এনহ্যান্সড অ্যাস্ট্রোনট হাইজিন অ্যান্ড মিশন এফিসিয়েন্সি: এ নভেল অ্যাপ্রোচ টু ইন-স্যুট ওয়েস্ট ম্যানেজমেন্ট অ্যান্ড ওয়াটার রিকভারি ইন স্পেসওয়াকস’ শীর্ষক গবেষণাপত্রে, যা প্রকাশ পেয়েছে ‘ফ্রন্টিয়ার্স ইন স্পেস টেকনোলজি’ জার্নালে।

“ইভিএ অর্থাৎ মহাকাশযানের বাইরে বিভিন্ন কার্যক্রম চলাকালীন নভোচারীরা ব্যক্তিগত স্বাস্থ্যবিধি, কর্মক্ষমতা ও কাজের দক্ষতা নিয়ে যে সমস্যার মুখোমুখি হন, তা সমাধানে আমরা পরবর্তী প্রজন্মের বিভিন্ন স্পেসস্যুটের জন্য একটি অভিনব মূত্র সংগ্রহ ও পরিস্রাবণ সিস্টেম নকশা করেছি,” গবেষণাপত্রে লিখেছেন গবেষকরা।

“এইসব স্পেসস্যুটের জায়গা ও ব্যাটারি ক্ষমতার বিভিন্ন সীমাবদ্ধতা বোঝার ক্ষেত্রে আমাদের যুক্তি হচ্ছে, উন্নত কার্যকারিতা ও আকস্মিক পরিস্থিতিতে পর্যাপ্ত পানি সরবরাহের বেলায় এ পদ্ধতি খুবই উপযুক্ত।”

শহিদ

×