ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

সুপার অ্যাপ: ডিজিটাল সেবার নতুন ইকোসিস্টেম

প্রকাশিত: ১৮:২৯, ১১ জুলাই ২০২৪

সুপার অ্যাপ: ডিজিটাল সেবার নতুন ইকোসিস্টেম

ডিজিটাল সুপার অ্যাপ্লিকেশন

নানান সেবা, পণ্য ও তথ্যের জন্য দিন দিন বাড়ছে মোবাইল এপ্লিকেশনের ব্যবহার। বিপুল সংখ্যক ও বৈচিত্রময় সুবিধাসম্পন্ন এই অ্যাপগুলোর ওপর বহুলাংশে নির্ভরশীল হয়ে উঠছে মানুষের জীবন। এমন একটি সময়ে অনেকগুলো অ্যাপের সেবা একটি প্ল্যাটফর্মে নিয়ে আসা সুপার অ্যাপের ধারণাটি জনপ্রিয় হয়ে উঠেছে।

বৈশ্বিকভাবেও গ্রাহকদের অনেকগুলো অ্যাপ ব্যবহারের ঝামেলা এড়িয়ে সুপার অ্যাপ গ্রহণের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। সুপার অ্যাপ ট্রেন্ডস এন্ড স্ট্যাটিসটিকস নামের একটি বাজার বিশ্লেষণী প্রতিবেদন থেকে জানা যায় গ্রাহকরা এমন সব মোবাইল অ্যাপ্লিকেশন তাঁদের পছন্দের তালিকায় রাখছেন যেখানে একই সাথে বিনোদন, স্বাস্থ্যসেবা, এডুকেশনাল কন্টেন্ট ও বিল পেমেন্টের মত সুবিধা সংযুক্ত আছে।

ডিজিটাল মার্কেট বিষয়ক জরিপ চালানো প্রতিষ্ঠান ই-মার্কেটার থেকে পাওয়া পরিসংখ্যানেও এর সত্যতা পাওয়া যায়। ২০২৩ সালের তথ্য অনুযায়ী, একজন সাধারণ স্মার্টফোন ব্যবহারকারী বছরে গড়ে ১৭টি অ্যাপ্লিকেশন ব্যবহার করেছেন যা ২০২০ সালের তুলনায় ২.৫টি কম। এই পরিপ্রেক্ষিতে সুপার অ্যাপগুলো নানান পণ্য ও সেবা একই প্ল্যাটফর্মে পাওয়ার একটি ডিজিটাল ইকোসিস্টেম নিয়ে এসেছে।  

সুপার অ্যাপে এর ব্যবহারকারী-বান্ধব সব সুবিধার কারণে বাংলাদেশের মত সারা বিশ্বেও বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে। ২০২২ সালের শেষ নাগাদ সুপার অ্যাপের বৈশ্বিক বাজার ছিল ৬১.৩ বিলিয়ন ডলার যা ২০৩০ নাগাদ বৃদ্ধি পেয়ে ৪২৬ বিলিয়ন ডলারে পৌছাবে। 

২০১০ সালে চালু হওয়া চীনের উইচ্যাটকে বিশ্বের প্রথম সুপার অ্যাপ হিসেবে ধরা হয়। মেসেজিং এপ্লিকেশন হিসেবে আত্মপ্রকাশের পর ব্যাংকিং সুবিধা, লোকেশন ট্র্যাকিং ও তাৎক্ষণিক ভাষান্তরের মত সব সুবিধা যুক্ত হয়ে একে একটি কার্যকরী সুপারঅ্যাপে পরিণত করে। মাইজিও ও পেটিএমের মাধ্যমে ভারতেও সুপার অ্যাপের ব্যবহার শুরু হয়েছে এবং বিপুল ভোক্তা গোষ্ঠীর মাঝে ইতোমধ্যে বিপুল জনপ্রিয়তা লাভ করেছে।

ব্র্যাক ব্যাংক-এর আস্থা ও বাংলালিংক-এর মাইবিএল সুপার অ্যাপের মাধ্যমে বাংলাদেশও সুপার অ্যাপের যুগে প্রবেশ করে। বৈশ্বিক টেলিকম ইন্ডাস্ট্রিতেও এই সুপার অ্যাপের হাওয়া লেগেছে। বদলে যাওয়া সময়ের সাথে তাল মিলিয়ে বাংলালিংক-এর মাইবিএল সুপার অ্যাপ ৮৩ লাখেরও বেশি মাসিক সক্রিয় গ্রাহক নিয়ে দেশের প্রথম টেলকো সুপার অ্যাপ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে ও একই প্ল্যাটফর্ম থেকে বৈচিত্রময় সেবা প্রদানের করার মাধ্যমে গ্রাহকপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে।   
মাইবিএল-এর সুপার অ্যাপটি বিভিন্ন ধরণের ব্যবহারকারীর চাহিদা মিটিয়ে একটি ওয়ান স্টপ ডিজিটাল সমাধানে পরিণত হয়েছে। এর ফলে গ্রাহকদের এক অ্যাপ্লিকেশন থেকে আরেক অ্যাপ্লিকেশনে যাওয়া সময় আলাদা ভেরিফিকেশন বা বার বার প্রদানের ফলে ব্যক্তিগত তথ্য ঝুঁকিতে পড়ার আশংকা নেই।

বাংলাদেশি গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে সিক্স-সি কৌশলের ওপর ভিত্তি করে মাইবিএল সুপার অ্যাপটি ডিজাইন করা হয়েছে। সিক্স-সি এর স্তম্ভগুলো যথাক্রমে, কানেক্ট, কন্টেন্ট, কমার্স, কেয়ার, কোর্সের এবং কমিউনিটি। এই স্তম্ভগুলোর প্রতিটির সম্পর্কিত সেবা মাইবিএল সুপার অ্যাপ প্রদানে গ্রাহকের কাছে প্রতিশ্রতিবদ্ধ। এই প্রতিশ্রতি বাস্তবায়নে মাইবিল ইতোমধ্যে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান যেমন, টেন মিনিট স্কুল, ডকটাইম, স্বাধীন ও প্লেস্টেশনের চুক্তিবদ্ধ হয়েছে।    
অ্যাপটি ৪.৫-স্টার রেটিং নিয়ে গুগল প্লে স্টোরে লাইফস্টাইল বিভাগে এখন দেশের এক নম্বর অ্যাপ। এই সাফল্যের পেছনে রয়েছে মাইবিএল অ্যাপের সিক্স-সি সুপার অ্যাপ কৌশল, যেটি তৈরি করা হয়েছে বাংলাদেশের গ্রাহকদের ক্রমবর্ধমান ডিজিটাল চাহিদা মেটানোর লক্ষ্যে। 

এই বছরের মার্চ পর্যন্ত এক বছরে মাইবিএল সুপারঅ্যাপ ব্যবহারকারী বেড়েছে ২৯.৫ শতাংশ। এই সময়ের মধ্যে, মোট ২.৭ মিলিয়ন মাইবিএল ব্যবহারকারী অ্যাপটির সংগ্রহে থাকা এক লক্ষেরও অধিক বাংলা গান উপভোগ করেছেন, ১.৪ মিলিয়ন ব্যবহারকারী ই-স্বাস্থ্য সেবা গ্রহণ করেছেন এবং এক মিলিয়নেরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারী অনলাইন কোর্সে অংশ নিয়েছেন।      

এছাড়াও মাইবিএল-এ সংযুক্ত বাংলালিংক-এর নিজস্ব ডিজিটাল বিনোদন প্ল্যাটফর্ম টফি, দেশের ১ নাম্বার ডিজিটাল বিনোদন প্ল্যাটফর্ম হিসেবে আত্মপ্রকাশ করেছে।   

বাংলাদেশের স্মার্টফোন গ্রাহকদের একটি বড় চ্যালেঞ্জ মোবাইল মেমরির সীমাবদ্ধতা। এর ফলে অ্যাপ মোবাইলে রাখা ও আনইন্সটল করে দেওয়ার দোলাচলে পড়তে হয় অনেক সময়। এই পরিস্থিতিতে মাইবি এল সুপার অ্যাপ একটি সমন্বিত সমাধানে পরিণত হয়েছে। বিপুল সংখ্যক ডিজিটাল পণ্য নিয়ে মাইবিএল সুপার অ্যাপটি বাংলাদেশের গ্রাহকদের পারস্পারিক যোগাযোগের ধরণ, কন্টেন্ট উপভোগের প্রবণতা, সেবা গ্রহণ, ব্যবসায় জড়িত হওয়া, কোর্স ক্রয় অথবা কমিউনিটি গড়ে তোলার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে।

 

স্বপ্না

×