ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

কাজের চাপে রোবটের আত্মহত্যা!

নিশাত তাসনিম

প্রকাশিত: ২০:৪৬, ৫ জুলাই ২০২৪

কাজের চাপে রোবটের আত্মহত্যা!

.

যে খবর চিরকালই শোনা গেছে মানুষের ব্যাপারে এবার যেন তার ব্যতিক্রম কিছুই শোনা গেল। যদিও এর আগে সায়েন্স ফিকশনেও রকম দৃশ্য দেখা গেছে। কিন্তু এবার কোনো ফিকশন নয়। সত্যি সত্যিই একটি আত্মহত্যার খবর; আর তা রোবটের! হ্যাঁ, এতদিন এমন কোনো খবর সামনে না এলেও প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় ঘটেছে চোখ কপালে তুলে দেওয়া ঘটনা। দেশটির গুমি সিটি কাউন্সিলে প্রশাসনিক কাজে নিয়োজিত এক রোবট আত্মহত্যা করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। গুমি কাউন্সিল ভবনের প্রথম দ্বিতীয় তলার সিঁড়ির মাঝখানে ভাঙাচোরা অবস্থায় রোবটটিকে পাওয়া যায়। প্রত্যক্ষদর্শীরা জানায়, ঘটনার আগে রোবটটিকে সেখানে হন্তদন্ত হয়ে কিছু খুঁজতে দেখা গিয়েছিল।

স্থানীয়রা ঘটনাকে প্রথম কোনো রোবটেরআত্মহত্যাহিসেবে বর্ণনা করছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই ধারণা করছেন, অতিরিক্ত কাজের চাপেই আত্মাহুতি দিয়ে থাকতে পারে রোবট। গুমি সিটি কাউন্সিল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মূলত শহরের নাগরিকদের বিভিন্ন তথ্য দেওয়া এবং কাগজপত্র আনা নেওয়ার কাজ করত ওই রোবট।

রোবটেরপ্রয়াণেশোকের ছায়া নেমে এসেছে গুমি সিটি কাউন্সিলে। এই ঘটনায় গুমি কাউন্সিলের আবেগাপ্লুত এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ‘এই রোবট সিটি হলের অংশ ছিল। সে আমাদের একজন ছিল।ঘটনার কারণ জানতে রোবটের টুকরোগুলোকে খতিয়ে দেখবে গুমি সিটি কাউন্সিল। জানা গেছে, এই রোবটটি তৈরি করেছিল যুক্তরাষ্ট্রভিত্তিক স্টার্টআপ বিয়ার রোবটিক্স। গুমি সিটি কাউন্সিলে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কাজ করত এই রোবট। অন্য রোবটগুলো যেকোনো এক তলায় কাজ করলেও এই রোবট নিজে লিফটের মাধ্যমে বিভিন্ন তলায় গিয়ে কর্মসম্পাদন করতে সক্ষম ছিল।

×