ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১

আপনার সিম ডুপ্লিকেট করে আর্থিক প্রতারণা, যেভাবে রক্ষা পাবেন

প্রকাশিত: ১৪:২০, ২ জুলাই ২০২৪

আপনার সিম ডুপ্লিকেট করে আর্থিক প্রতারণা, যেভাবে রক্ষা পাবেন

সিম সোয়াপিং 

স্মার্টফোন যেমন আমাদের জীবনযাত্রাকে অনেক সহজ করেছে, তেমন আবার এর মাধ্যমে বেড়েছে প্রতারণার ফাঁদ। স্মার্টফোনে ফিশিং লিংক ও ম্যালওয়্যার পাঠাচ্ছে হ্যাকারেরা। লিংকে ক্লিক করে বিপত্তিতে পড়ছেন অনেকে, আর্থিক প্রতারণারও শিকার হচ্ছেন। এ ছাড়া সিম সোয়াপিং করেও অর্থ হাতিয়ে নিচ্ছে হ্যাকার বা স্ক্যামাররা। 

সিম সোয়াপিং কী?
ডুপ্লিকেট সিম ব্যবহার করে আর্থিক প্রতারণাই সিম সোয়াপিং। কোনো নির্দিষ্ট ব্যক্তিকে টার্গেট করে হ্যাকার বা স্ক্যামাররা এই প্রতারণা করে থাকে। এক্ষেত্রে ওই নির্দিষ্ট ব্যবহারকারীর নাম, আইডি, ফোন নম্বর এসব তথ্য সংগ্রহ করে হ্যাকারেরা। এরপর সিম সার্ভিস প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করে নিজেকে আসল ব্যবহারকারী বলে পরিচয় দেয়। 

সিম সোয়াপিং করে প্রতারণা
প্রথমে নির্দিষ্ট ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য দিয়ে ডুপ্লিকেট সিম তুলে নেয় হাকারেরা। ডুপ্লিকেট সিম অন্য ডিভাইসে যুক্ত করলেই আপনার ফোনের সমস্ত অ্যাকসেস থাকবে হ্যাকারদের হাতে। আজকাল অধিকাংশ মানুষই অনলাইন ব্যাংকিং করেন। ফলে ব্যাংকিং ডিটেইলস নিয়ে অ্যাকাউন্ট থেকে অর্থ অন্যত্র সরিয়ে ফেলা যায় সহজে। ওই সিমে আসা ওটিপির মাধ্যমে এই প্রতারণা করা হয়। 

সিম সোয়াপিং প্রতারণা থেকে রক্ষা পাবেন যেভাবে
* যদি মাঝেমধ্যে দেখেন ফোনে নেটওযার্ক সিগনাল থাকছে না তাহলে সতর্ক হতে হবে। ডুপ্লিকেট সিম অন্য ডিভাইসে চালু করলে আপনার ফোনে থাকা সিম সিগনাল হারিয়ে ফেলবে। এমন হলে সিম কোম্পানির সঙ্গে যোগাযোগ করুন। 

* অপরিচিত নম্বর থেকে সন্দেহজনক মেসেজ, কল বা মিসড কল আসলে সতর্ক হতে হবে। 

* সিম সোয়াপিং সন্দেহ হলে ব্যাক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন। ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনে অ্যাকাউন্ট বন্ধ করে দিন।

* সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য ওয়েবসাইটে নিজের ব্যক্তিগত তথ্য যতটা সম্ভব কম দিন।  

* ব্যাংক অ্যাকাউন্টের লেনদেনের বিষয়ে ইমেইলের মাধ্যমে নোটিফিকেশন অ্যালার্ট চালু করুন।  

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, অ্যান্ড্রয়েড পুলিশ

এবি 

×