ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১

যেভাবে ভালো রাখবেন আপনার স্মার্টফোনের ক্যামেরা

প্রকাশিত: ১৪:১৫, ২ জুলাই ২০২৪

যেভাবে ভালো রাখবেন আপনার স্মার্টফোনের ক্যামেরা

স্মার্টফোনের ক্যামেরা ভালো রাখতে যা করবেন 

স্মার্টফোনের সুবাদে এখন সবার হাতে হাতে ক্যামেরা। পছন্দের যেকোনো মুহূর্তের স্মৃতি ধরে রাখতে এবং সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে স্মার্টফোনের ক্যামেরায় ছবি ও ভিডিও ধারণ করেন অনেকে। ব্যবহারকারীর বিভিন্ন ভুল ও আসাবধানতার কারণে ক্যামেরা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তবে কয়েকটি বিষয়ে সতর্ক থাকার মাধ্যমে স্মার্টফোনের ক্যামেরা ভালো রাখা সম্ভব।

পানি না লাগানো: বর্তমানে বিভিন্ন স্মার্টফোনে পানি ও ধুলোবালি নিরোধক ব্যবস্থা থাকে। তবে কম পানিতে ডিভাইসের সমস্যা না হলেও অতিরিক্ত পানি লাগলে ক্যামেরা সেন্সর ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই স্মার্টফোনের ক্যামেরা ভালো রাখতে এ বিষয়ে সতর্ক থাকতে হবে।   

মোটরসাইকেল হোল্ডারে ফোন না রাখা: ভ্রমণের সময় অনেকে ম্যাপের সহায়তার জন্য মোটরসাইকেল হোল্ডারে ফোন রাখেন। এতে গন্তব্যে পৌঁছানো সহজ হলেও স্মার্টফোনের ক্যামেরার জন্য ক্ষতিকর। মোটরসাইকেলের ভাইব্রেশন এবং ধুলোবালি ক্যামেরার সেন্সরের জন্য ক্ষতিকর।

অতিরিক্ত তাপমাত্রায় ক্যামেরা ব্যবহার না করা: অত্যাধিক তাপমাত্রা যেকোনো ডিভাইসের জন্য ক্ষতিকর। এ কারণে অতিরিক্ত তাপমাত্রায় ক্যামেরা ব্যবহার না করা ভালো। এতে ব্যাটারির পাশাপাশি ক্যামেরা লেন্সও ক্ষতিগ্রস্ত হতে পারে। অতিরিক্ত ঠাণ্ডায়ও ক্যামেরা ব্যবহার না করার পরামর্শ বিশ্লেষকদেরা। 

লেন্স প্রটেক্টর ব্যবহার না করা: স্মার্টফোনের ক্যামেরা সুরক্ষিত রাখতে লেন্স প্রটেক্টর ব্যবহার করে থাকেন অনেকে। কিন্তু এটি ডিভাইসের ক্যামেরার জন্য অনেক সময় ক্ষতির কারণ হতে পারে। প্রটেক্টরের মান ভালো না হলে ক্যামেরায় দাগ পড়তে পারে। এমনকি ধুলোবালি জমার সম্ভাবনা থাকে।  

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, মেক ইউজ অব

এবি 

×