ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১

যেভাবে জ্বরের খবর জানবেন স্মার্টফোন থেকেই

প্রকাশিত: ১৩:৩৬, ২ জুলাই ২০২৪

যেভাবে জ্বরের খবর জানবেন স্মার্টফোন থেকেই

স্মার্টফোনই জানাবে জ্বরের খবর

আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ স্মার্টফোন। কেবল যোগযোগ আর বিনোদন নয়, কেনাকাটা, স্বাস্থ্য সচেতনতা, এমনকি পড়াশোনাও করা যাচ্ছে স্মার্টফোনে। বিভিন্ন অ্যাপের সহায়তায় স্মার্টফোনের মাধ্যমে শরীরের নানা সমস্যার খবরও জানা যাচ্ছে আজকাল।

স্মার্টফোনে স্বাস্থ্য সহায়ক বিভিন্ন অ্যাপের মধ্যে অন্যতম ‘ফিভার ফোন’। অনেক সময় হাতের কাছে থার্মোমিটার থাকে না। ‘ফিভার ফোন’ অ্যাপের সহায়তায় স্মার্টফোন দিয়েই জ্বর মাপতে পারবেন সহজে। মাত্র কয়েক ক্লিকেই জানা যাবে শরীরের জ্বরের তাপমাত্রার খবর।

প্রথমে স্মার্টফোনে অ্যাপটি ডাউনলোড করতে হবে। এই অ্যাপটি ফোনে আপনার তাপমাত্রা নিরীক্ষণ করবে। কোনো হার্ডওয়্যার কানেকশন ছাড়াই আপনার জ্বর আছে কি না পরীক্ষা করতে পারবেন। ‘ফিভার ফোন’ অ্যাপটিকে অন করে কপালের সামনে ধরতে হবে। খেয়াল রাখতে হবে, যাতে ফোনের টাচ স্ক্রিনটি কপালের সামনে থাকে। যদি স্ক্রিনে তাপমাত্রার পরিবর্তন হয় তবে জ্বর এসেছে। 

‘ফিভার ফোন’ অ্যাপ ব্যবহারে কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেমন এটি অনেক সময় শরীরের তাপমাত্রা নির্ণয়ে একেবারে সঠিক তথ্য দিতে পারছে না।  

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই অ্যাপ বানিয়েছেন। আপাতত কয়েকটি মডেলের ফোনে ‘ফিভার ফোন’ ব্যবহার করা যাচ্ছে। ধীরে ধীরে সব স্মার্টফোনেই অ্যাপটি ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন গবেষকেরা।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস, টেক টাইমস

এবি 

×