ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

জাতীয় ঐক্যের মাধ্যমে রাষ্ট্র সংস্কারের আহ্বান: আমীর খসরু

প্রকাশিত: ১৮:০৪, ২৮ অক্টোবর ২০২৪

জাতীয় ঐক্যের মাধ্যমে রাষ্ট্র সংস্কারের আহ্বান: আমীর খসরু

বক্তব্য রাখছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সিলেক্টিভ সংস্কারের পরিবর্তে জাতীয় ঐক্যের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করার তাগিদ দিয়েছেন। তিনি বলেন, "ঐকমত্যে যেখানে থাকবো, সেখানেই সংস্কার কার্যকর হবে। সিলেক্টিভ কোনও ঐকমত্যের ভিত্তিতে নয়, জাতীয় স্বার্থে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।"

সোমবার (২৮ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘অন্তর্বর্তী সরকারের ৮০ দিন: গতিমুখ ও চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। আমীর খসরু বলেন, "গত ১৬ বছরে অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের ক্ষতিপূরণের ব্যবস্থা নিতে হবে।"

তিনি সরকারের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, "স্বৈরাচারী ফ্যাসিস্টদের দোসররা এখনও ঘোরাঘুরি করছে। ৫ আগস্ট আমরা ফ্যাসিস্ট আওয়ামী লীগকে বিতাড়িত করেছি। দেশের নাগরিকদের মধ্যে একটি বড় পরিবর্তন এসেছে এবং তারা নতুন বাংলাদেশ গড়তে আশাবাদী।"

তিনি জানান, "বেগম খালেদা জিয়া ২০৩০ সালের ভিশনে সংস্কারের কথা বলেছেন। বিএনপি রাষ্ট্র সংস্কারের জন্য ৩১ দফা প্রস্তাব করেছে। আজকের প্রেক্ষাপটে মৌলিক সংস্কার কী হবে, তা ভাবতে হবে।"

সভায় নাগরিক ঐক্যর সভাপতি মাহামুদুর রহমান মান্না বলেন, "সংস্কার কাজ চলমান প্রক্রিয়া। যদি সরকার বলে সংস্কার শেষ করে নির্বাচন দেব, তাহলে তারা এই কাজ বুঝতে পারেনি। অন্তর্বর্তী সরকারের মূল দায়িত্ব হলো সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজনীয় সংস্কার করা।"

সভাপতির বক্তব্যে সাইফুল হক বলেন, "অন্তর্বর্তী সরকার রাজনৈতিক দলগুলোর মধ্যে বোঝাপড়া বাড়িয়ে ঐকমত্য গড়ে তুলতে হবে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বিভাজন বাড়ছে, যা নির্বাচন প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করতে পারে।"

সভায় আরও বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য আশরাফ আলী আকন্দ, এবং অন্যান্য নেতৃবৃন্দ।

তাওফিক

×