ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

ফখরুলের সঙ্গে  বৈষম্যবিরোধী ও নাগরিক কমিটির নেতাদের বৈঠক

রাষ্ট্রপতি ইস্যু ॥ দলীয় ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত জানাবে বিএনপি

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:৪১, ২৬ অক্টোবর ২০২৪

রাষ্ট্রপতি ইস্যু ॥ দলীয় ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত জানাবে বিএনপি

ফখরুলের সঙ্গে  বৈষম্যবিরোধী ও নাগরিক কমিটির নেতাদের বৈঠক

রাষ্ট্রপতি পরিবর্তন ইস্যুতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও জাতীয় নাগরিক কমিটির নেতারা। শনিবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে রাষ্ট্রপতি পরিবর্তন ইস্যুতে সিদ্ধান্ত জানায়নি বিএনপি। দলীয় ফোরামে আলোচনা করে তারা এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে। 
বৈঠক শেষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আবদুল্লাহ সাংবাদিকদের জানান, ২৩ অক্টোবর আমরা জাতীয় ঐক্যের ডাক দিয়েছিলাম। ফ্যাসিবাদ বিলুপ্তির পথে আরেকটি জরুরি বিষয় আমাদের সামনে এসে দাঁড়িয়েছে, সেটি রাষ্ট্রপতিকে অপসারণ। আমাদের নতুন যে রাজনৈতিক বন্দোবস্ত, তা নিয়ে দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করছি। আজকে বিএনপির সঙ্গে আলোচনা করেছি। 
হাসনাত আবদুল্লাহ জানান, বিএনপির সঙ্গে ৩টি বিষয় নিয়ে আলোচনা করেছি। প্রথমটি হচ্ছে, সেকেন্ড রিপাবলিক কীভাবে গঠন করা যায় এবং কীভাবে ঘোষণা দেবÑ তা নিয়ে আলোচনা করেছি। দ্বিতীয়ত, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে কীভাবে দ্রুততম সময়ে অপসারণ করা যায় এবং কীভাবে রাজনৈতিক সংকট দূর করা যায়। তৃতীয়ত, জাতীয় ঐক্যকে ধরে রেখে কীভাবে সরকার পরিচালনা করা যায় তা নিয়ে কথা বলেছি।
হাসনাত আবদুল্লাহ বলেন, বিএনপির আমাদের সব কথা শুনেছে। তারা জানিয়েছেন আমাদের বার্তা নিয়ে দলীয় ফোরামে আলোচনা করবে পরে তাদের সিদ্ধান্ত জানাবে।  এর আগে জামায়াতের সঙ্গে বৈঠকে রাষ্ট্রপতি অপসারণ ইস্যুতে তারা একমত পোষণ করেছেন বলেও জানান হাসনাত। তিনি বলেন, একই ইস্যুতে আমরা ইসলামী আন্দোলনের সঙ্গে বৈঠক করেছি। তারাও নৈতিকতার জায়গা থেকে রাষ্ট্রপতিকে অপসারণ চায়। আগামীতে এসব বিষয় নিয়ে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট ও গণঅধিকার পরিষদের সঙ্গে বৈঠক করা হবে।
বৈঠকে উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আহ্বায়ক হাসনাত আব্দুল্লাহ, মুখপাত্র উমামা ফাতেমা, সদস্য সচিব আরিফ সোহেল, মুখ্য সংগঠক আব্দুল হান্নান মাসুদ, সমন্বয়ক রিফাত রশিদ, জাতীয় নাগরিক কমিটি আহ্বায়ক নাসিরুদ্দিন পাটোয়ারী, মুখপাত্র সামান্তা শারমিন, সদস্য সচিব আকতার হোসেন ও সদস্য আরিফুল ইসলাম আদিব।
বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে উপস্থিত ছিলেন  দলের স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদ, যুগ্ম  মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী প্রমুখ।

×