ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

রাষ্ট্র সংস্কারে জামায়াতের একগুচ্ছ প্রস্তাবনা

প্রকাশিত: ১৪:০৪, ৯ অক্টোবর ২০২৪

রাষ্ট্র সংস্কারে জামায়াতের একগুচ্ছ প্রস্তাবনা

রাজধানীর হোটেল ওয়েস্টিনে সংবাদ সম্মেলন। ছবি: জনকণ্ঠ

রাষ্ট্রীয় সংস্কারের লক্ষ্যে একগুচ্ছ প্রস্তাবনা উপস্থাপন করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। বুধবার (৯ অক্টোবর) দুপুরে রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক সংবাদ সম্মেলনে এসব প্রস্তাবনা উপস্থাপন করেন জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক সংসদ সদস্য ডা. সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহের।

এর আগে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান। এ সময় গত জুলাই-আগস্টে ছাত্রজনতার অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন তিনি। 

নিহত এবং আহতদের জন্য দোয়া কামনা করেন। অনুষ্ঠান পরিচালনা করেন জামায়াতের কেন্দ্রীয় প্রচার ও মিডিয়া বিভাগের সম্পাদক মতিউর রহমান আকন্দ।

সংস্কারের প্রস্তাবনা তুলে ধরে ডা. সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহের বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ব্যাপক সংস্কার করতে হবে। বিচার বিভাগ ও আইন প্রণয়নের সংস্কার করতে হবে। সকল ফৌজধারী মামলা নিষ্পততির জন্য বিশেষ ট্রাইবুনাল করতে হবে। সংসদ ও নির্বচানের জন্য তত্বাবধাযক সরকার স্থাযী করতে হবে।

স্থানীয় সরকার নির্বৈচন নির্দলীয় করতে হবে। আইন শৃখলার জন্য স্বাধীন পুলিশ কমিশন গঠন করতে হবে
পুলিশ প্রশিক্ষনে ধরমীয শিক্ষা রাখতে হবে। রিমান্ডের সময স্বজনরা পাশে থাকতে হবে। 

ডা. তাহের বলেন, বিচার বহিভতু কাজ বন্ধ করতে হবে। মিডিযা সংসকার করতে হবে। জনপ্রশাসন সংস্কার করতে হবে। চাকরিতে সমযসীমা আগামী ২ বছর ৩৫ বছর পর সময়ের জন্য ৩৩ বছর হতে হবে। অবসরেের বযস ৬২ হতে হবে। দুর্নীতি দমন সংস্কার হতে হবে। বিগত সমযে অনিয়মে পাওযা সব নিযোগ বাতিল করতে হবে।

তিনি আরও বলেন, পাচারকৃত টাকা ফিরিয়ে আনতে হবে। সংবিধান করতে হবে রাষ্টপতি ও প্রধানমন্তীর ক্ষমতায় ভারসাম্য থাকতে হবে। প্রতি জেলায় ১ টি করে কামিল মাদ্রাসা সরকারী করতে হবে। জাতীয ইতিহাসের আলোকে সিনেমা নাটক করতে হবে শালীনতায়। কোন মুর্তি কোথায় দেখানো যাবে না। হজ ব্যবস্থার ব্যয় কমাতে হবে। 

ডা. তাহের বলেন, ইসলামিক ফাউন্ডেশন থেকে সব বিতর্কিত বই বাতিল করতে হবে। জাতিসংঘের মধ্যস্থতায় চীন ভারত নেপালে পানির হিস্যা নিশ্চিত করত্ হবে। বাংলৈদেশকে আসিযান ভুক্ত করতে হবে। প্রস্তাবনা উপস্থাপন করেন নায়েবে আমীর ডা আব্দুল্লাহ তাহের।

অনুষ্ঠানে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা অধ্যাপক মুজিবুর রহমান, আ না ম শামসুল ইসলাম, এটিএম মাছুম, সাইফুল আলম খান মিলন, মাওলানা রফিকুল ইসলাম খান, হামিদুর রহমান আযাদ, মাওলানা আবদুল হালিম, এহসানুল মাহবুব জুবায়ের, নূরুল ইসলাম বুলবুল, মোহাম্মদ সেলিম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

আজাদ/ এসআর

×