ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১

এলাকায় ফিরতে ‘তোলা’ দিতে হচ্ছে হাসিনার নেতাকর্মীদের

প্রকাশিত: ১৫:২৩, ২৬ সেপ্টেম্বর ২০২৪

এলাকায় ফিরতে ‘তোলা’ দিতে হচ্ছে হাসিনার নেতাকর্মীদের

শেখ হাসিনা।

শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে আওয়ামী লীগের ছত্রভঙ্গ অবস্থা। হাসিনা প্রশাসনের অনেক মন্ত্রীকে বিভিন্ন অভিযোগে গ্রেপ্তার হয়েছে। এখনও আওয়ামী লীগের অনেক নেতা আত্মগোপনে আছেন। দেড় মাসের বেশি সময় ধরে গা-ঢাকা দিয়ে থাকার পরে এখন অনেক নেতাই নিজের এলাকায় ফিরতে চাইছেন। বেশ কয়েকজন নেতা ও অনেককর্মী নিজেদের এলাকায় ফিরেছেন। আর ঘরে ফেরার জন্য মোটা টাকা ‘তোলা’ দিতে হচ্ছে তাদের। 

গত ৫ অগস্ট পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। তারপরেই আওয়ামী লীগের অনেক নেতাকর্মীর বাড়িতে হামলা হয় বলে অভিযোগ। শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ের দাবি, এখনও আওয়ামী লীগের অনেক নেতাকর্মীর বাড়িতে হামলা করা হচ্ছে।

বিবিসি বাংলার প্রতিবেদন অনুসারে, ইতোমধ্যে আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাকর্মী নিজের বাড়িতে ফিরেছেন। ঘরে ফিরে আসা নেতারা জানিয়েছেন, হামলার হাত থেকে বাঁচতে তাদের বিএনপি সহ এলাকার প্রভাবশালীদেরকে টাকা দিতে হচ্ছে। মোটা অঙ্কের টাকা দিতে হলেও এখনও তারা অনেকেই আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। ওই প্রতিবেদনে বলা হয়েছে, এছাড়া আর কোনও উপায় নেই বলেও জানিয়েছেন ওই কর্মীরা।

আত্মগোপন করে থাকা ওই নেতাদের অনেকেই এখন এলাকায় ফিরে আসার জন্য বিএনপি নেতাদের সঙ্গে যোগাযোগ করছেন। তাদেরই একজন বিবিসি বাংলাকে জানিয়েছেন, ওয়ার্ড স্তরের এক নেতা তার কাছে তিন লক্ষ টাকা চেয়েছিল। শেষ পর্যন্ত এক লক্ষ টাকা দিয়ে ঘরে ফিরতে পেরেছেন তিনি। তাদের অনেককেই এখন ঘরবন্দি হয়ে দিন কাটাতে হচ্ছে।

অনেকেই দাবি করেছেন, একাধিক নেতাকে টাকা দেওয়ার পরেও তারা ঘরে ফিরতে পারছেন না। তাদের দাবি, কত টাকা দিতে হবে তা আগাম জানিয়ে দিচ্ছেন এলাকার ছোটখাটো নেতারা। দাবি মত টাকা না দিলে ঘরে পা রাখতে দেওয়া হবে না বলে হুমকিও দেওয়া হচ্ছে।

তবে এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তার দাবি, ‘ক্ষমতায় থাকার সময়ে আওয়ামী লীগই আমাদের উপর অত্যাচার করেছে। আমাদের দলের কর্মীরা এই রকম করবে বলে আমি মনে করি না। এই রকম কাজ না করতে দলের কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে।’

 

এম হাসান

×