ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

প্রশ্ন ফরহাদ মাজহারের

হাসিনা কি রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন?

প্রকাশিত: ১৯:১৪, ১৩ সেপ্টেম্বর ২০২৪

হাসিনা কি রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন?

দেশের বিশিষ্ট কবি ও বুদ্ধিজীবী ফরহাদ মজহার

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। কিন্তু তিনি পদত্যাগপত্র আদৌ তা রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছেন কি না, এ নিয়ে প্রশ্ন তুলেছেন দেশের বিশিষ্ট কবি ও বুদ্ধিজীবী ফরহাদ মজহার।

সম্প্রতি ঢাকা কলেজের শহীদ আ ন ম নজীব উদ্দিন খান খুররম অডিটরিয়ামে ‘অভ্যুত্থান-পরবর্তী কেমন বাংলাদেশ চাই’ শীর্ষক মতবিনিময়ে এ প্রশ্ন তোলেন তিনি।

ফরহাদ মজহার বলেন, ফ্যাসিস্ট নিজেকে সংবিধানের মধ্যে হাজির রেখেছে। এই রাষ্ট্রটাও শেখ হাসিনার সংবিধানের মধ্যে হাজির হলো। গণ-অভ্যুত্থানের পর অন্তর্বর্তী সরকার শপথ নিয়েছে।

ফরহাদ মজহার বলেন, যারা ক্ষমতায় তারা কাগজটা দেখাক না, কোথায় পদত্যাগ করেছেন। চিন্তা করে দেখুন ষড়যন্ত্র কত দূর! যেকোনো মুহূর্তে একটি স্বাক্ষরের দ্বারা এ সরকার বাতিল হয়ে যেতে পারে। উনি (বর্তমান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন) কিন্তু প্রেসিডেন্ট এবং বাকিরা কিন্তু তার উপদেষ্টা।

তরুণদের রাজনীতি শিখতে ও বুঝতে হবে মন্তব্য করে এ রাষ্ট্রচিন্তক বলেন, জনগণ যখন উত্থিত হয় তখন তাকে গণতন্ত্র বলে। গণতন্ত্রের আইন পরিভাষা জনগণের অভিব্যক্তি। আমাদের বিভিন্ন দোষ আছে সেগুলো কাটাতে হবে। আমাদের বুঝতে হবে রাষ্ট্র ও সরকার এক নয়। বিগত সময়ে পুলিশ সরকারের ছিল, রাষ্ট্রের নয়। রাষ্ট্র গঠন করতে হবে আগে।
আলোচনা সভায় আরও বক্তব্য দেন কবি ও সাহিত্যিক আব্দুল হাই শিকদার, ডেইলি স্টারের বাংলা বিভাগের প্রধান ইমরান মাহফুজ, হিউম্যান রাইট অ্যাকটিভিস্ট সাইয়েদ আব্দুল্লাহ প্রমুখ।

বারাত

×