ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

নিরাপদ পানি-পয়ঃনিষ্কাশন

--

প্রকাশিত: ২০:৩০, ২২ অক্টোবর ২০২৪

নিরাপদ পানি-পয়ঃনিষ্কাশন

সম্পাদকীয়

সুপেয় পানির সংকট বিশ্বব্যাপী এমন পর্যায়ে পৌঁছেছে যে বলা হচ্ছে, আগামীতে যদি বিশ্বযুদ্ধ বাধে, তাহলে তা বাধতে পারে পানির জন্যই। এক জরিপে উঠে এসেছে, নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন এখন জাতিসংঘ স্বীকৃত মানবাধিকারের পর্যায়ে পড়লেও বর্তমানে বিশ্বের ৯০ কোটির বেশি মানুষ নিরাপদ পানির সুবিধা থেকে বঞ্চিত। বাংলাদেশের মতো নদীমাতৃক বহুল বৃষ্টিপাতের দেশে প্রাকৃতিকভাবে সুপেয় পানির সংকট থাকার কথা নয়।

কিন্তু জলবায়ুর পরিবর্তন ও সেচযন্ত্রের মাধ্যমে অপরিকল্পিতভাবে ভূগর্ভস্থ পানি উত্তোলনের কারণে পানির সংকট সৃষ্টি হচ্ছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে তুলনামূলক পানি ব্যবস্থাপনায় বাংলাদেশ এগিয়ে থাকলেও দেশের প্রান্তিক অঞ্চলসমূহে পানি সংকটের তীব্রতা পরিলক্ষিত হয়। বিশেষ করে শুষ্ক মৌসুমে সুন্দরবনসংলগ্ন ও উপকূলীয় এলাকা এবং পাহাড়ি অঞ্চলে খাবার পানির তীব্র সংকট দেখা দেয়। সেসব এলাকায় এক কলস পানি সংগ্রহের জন্য এক গ্রাম থেকে অন্য গ্রামে ছুটতে হয় মানুষকে।
সুপেয় পানির সংকট থাকলেও বর্তমানে দেশে উন্মুক্ত স্থানে মলত্যাগের হার প্রায় শূন্যের কোঠায়, যা সারাবিশ্বে প্রশংসিত হয়েছে এবং পার্শ্ববর্তী দেশগুলো থেকে এগিয়ে রেখেছে বাংলাদেশকে। তারপরও শহর এলাকায় ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি ও নগরায়ণ বিদ্যমান পয়োনিষ্কাশন অবকাঠামোর ওপর ব্যাপক চাপ সৃষ্টি করেছে। উন্নত স্যানিটেশন, দারিদ্র্য বিমোচন, সুস্বাস্থ্য ও কল্যাণ, জেন্ডার সমতা, নিরাপদ পানি এবং পয়ঃনিষ্কাশন, জলবায়ু কার্যক্রম ইত্যাদি নিরাপদ স্বাস্থ্যব্যবস্থা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পক্ষান্তরে, দুর্বল পয়ঃনিষ্কাশন ব্যবস্থার কারণে জলাশয় ও ভূগর্ভস্থ পানির স্তর দূষিত হওয়ার পাশাপাশি স্বাস্থ্য ও পরিবেশগত ঝুঁকি তৈরি হয়।

স্যানিটেশন অবকাঠামোর জাতীয় নীতিমালা অনুসরণ না করায় সেপটিক ট্যাংক পরিষ্কার করতে গিয়ে অনেক সময় পরিচ্ছন্নতাকর্মীরা মারাও যান, যা অত্যন্ত বেদনাদায়ক ও অনভিপ্রেত। বিশেষজ্ঞদের মতে, মানুষের স্বাস্থ্য ও পরিবেশ রক্ষার জন্য সুপেয় পানি এবং মানসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আবশ্যক। স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করতে হলে অবশ্যই পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার সব সার্ভিস চেন সঠিকভাবে অনুসরণ করা উচিত। তাছাড়াও নিরাপদ পানি নিশ্চিত করতে পানির উৎস সুরক্ষিত রাখার ওপর গুরুত্ব দেওয়া প্রয়োজন। এর জন্য জলাশয়গুলোকে বাঁচিয়ে রাখাও জরুরি।
নিরাপদ পানি সরবরাহ ও মানসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা বিশ্বের সকল দেশেই গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য খাত হিসেবে বিবেচ্য। বাংলাদেশও সবার জন্য নিরাপদ পানি ও মানসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করতে বদ্ধপরিকর। বর্তমানে এক্ষেত্রে বাংলাদেশ যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে এবং প্রতিবেশী দেশগুলো থেকে রয়েছে ভালো অবস্থানে। তবে আমাদের আরও অনেক দূর যেতে হবে। যদিও দেশের প্রেক্ষাপটে এটি অত্যন্ত চ্যালেঞ্জিং একটি কাজ। তারপরও সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগে এক্ষেত্রে আমরা কাক্সিক্ষত সাফল্য অর্জন করতে পারব বলেই প্রত্যাশা।

×