ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

পর্যটনকেন্দ্রিক দেশ

তাসীন তাহমীদ

প্রকাশিত: ২০:৫২, ১৮ সেপ্টেম্বর ২০২৪

পর্যটনকেন্দ্রিক দেশ

পর্যটন বলতে একটি দর্শনীয় স্থান পরিদর্শনকে বোঝায়

পর্যটন বলতে মানুষের দৈনন্দিন রুটিনভিত্তিক কার্যকলাপের বাইরে গিয়ে একটি দর্শনীয় স্থান পরিদর্শনকে বোঝায়। স্রষ্টার অশেষ করুণায় আমাদের বাংলাদেশ একটি আশ্চর্য সুন্দর দেশ। এ দেশে পরিদর্শন উপযোগী অনেক স্থান রয়েছে। আমাদের দেশে রয়েছে পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজার, সাগরকন্যা কুয়াকাটা, সিলেটের অপূর্ব সুন্দর চা-বাগান প্রভৃতি। এসকল স্থানে প্রতিবছর দেশী ও বিদেশী অনেক পর্যটক বেড়াতে আসেন।

তবে তারপরও আমাদের পর্যটন খাত আরও সমৃদ্ধশালী করা সম্ভব। দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রে পর্যটকের সংখ্যা বাড়ানো যেতে পারে। বিভিন্ন পর্যটন কেন্দ্রে দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিতের মাধ্যমে, পর্যটন কেন্দ্রগুলোকে পরিষ্কার রাখার মাধ্যমে, পর্যটন কেন্দ্রগুলোর আশেপাশে পণ্যের দাম স্থিতিশীল রাখার মাধ্যমে দর্শনার্থীদের আকৃষ্ট করা সম্ভব। 

তাছাড়া দেশী ও বিদেশী উভয় পর্যটকদেরকেই পর্যটন কেন্দ্রগুলোর প্রতি আকৃষ্ট করতে হবে। দেশের সৌন্দর্য্যকে পুরো বিশ্বের কাছে ফুটিয়ে তুলতে হবে। ন্যায্য মূল্যে ভালো আবাসন সুবিধা নিশ্চিত করতে হবে। দর্শনার্থীরা যেন প্রতারিত না হয়, সেদিকে নজর রাখতে হবে। পর্যটন খাতে উন্নয়নের জন্য যেসব ট্যুরিস্ট এজেন্সি সরকারকে কর দেয় না তাদেরকেও আমাদের দমন করতে হবে।

পর্যটন খাতের মাধ্যমে একটি দেশের অনেক উন্নয়ন সাধিত হতে পারে। বিশ্বের কিছু দেশের মোট আয়ের অধিকাংশই আসে পর্যটন খাত থেকে। যার মধ্যে মালদ্বীপ, ক্রোয়াশিয়া, গ্রীস উল্লেখযোগ্য। আমাদের বাংলাদেশও পর্যটন খাতে সম্ভবনাময় একটি দেশ। বাংলাদেশ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির দিক থেকেও অনেক সমৃদ্ধ।

পর্যটন খাতের মাধ্যমে আমাদের অর্থনীতিকে আরও সমৃদ্ধ করা সম্ভব। সরকারের ইচ্ছা, প্রচেষ্টা ও আমাদের সচেতনতার মাধ্যমে আমরা আমাদের দেশটিকেও একটি পর্যটনকেন্দ্রিক রাষ্ট্রে পরিণত করতে পারি।
উত্তরা, ঢাকা থেকে

×