ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সম্ভাবনাময় পর্যটন

মুনযির আকলাম

প্রকাশিত: ২০:৪৮, ১৮ সেপ্টেম্বর ২০২৪

সম্ভাবনাময় পর্যটন

বৈচিত্র্যময় প্রাকৃতিক সৌন্দর্য উপস্থাপনের ক্ষেত্রে পর্যটন অপরিহার্য মাধ্যম

একটি দেশের ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি আর বৈচিত্র্যময় প্রাকৃতিক সৌন্দর্য উপস্থাপনের ক্ষেত্রে পর্যটন অপরিহার্য মাধ্যম। এই পর্যটনকে কেন্দ্র করে অর্থনীতির বিকাশ ঘটিয়ে ইতোমধ্যেই বিশ্বের অনেক দেশ প্রমাণ করেছে পর্যটন গুরুত্বপূর্ণ অর্থনৈতিক শক্তি। বিশ্বের প্রায় প্রতিটি দেশ তাদের পর্যটন খাতকে আকর্ষণীয় করে ব্যাপক অর্থ উপার্জন ও কর্মসংস্থান করার জন্য আপ্রাণ চেষ্টা করছে।

এমনকি এ ব্যাপারে অনেক দেশের মধ্যে প্রতিযোগিতাও চলছে, হচ্ছে। ফলে অনেক দেশের জাতীয় অর্থনীতির প্রাণ হয়ে উঠছে পর্যটন খাত। পর্যটক আকর্ষণে একটি দেশ কতটা নিরাপদ, অবকাঠামো সুবিধা কেমন, বিমান বন্দর কতটা উন্নত, আবাসন ব্যবস্থার মান কেমন, খাবারের মান কেমন, ভিসা ব্যবস্থা কেমন, যোগাযোগ ব্যবস্থাসহ মোটা দাগে এমন কয়েকটি বিষয় বা সূচকের ভিত্তিতে বাংলাদেশের পর্যটন খাতের অবস্থা বিশ্ব পর্যায়ে দুর্বল এবং পর্যটক আকর্ষণে বিশ্বের সবচেয়ে পিছিয়ে থাকা দেশগুলোর একটি।

অপরূপ নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশ। এদেশে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত, বৃহত্তম ম্যানগ্রোভ বনাঞ্চল, পুরাকীর্তি ও প্রতœসম্পদ, প্রবালদ্বীপ, র্ঝণা, বন, পাহাড়, চা বাগান, হাওর-বিল, নিঝুম দ্বীপসহ অসংখ্য পর্যটক আকর্ষনীয় স্থান হয়েও প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতার অভাবে এখনও ঘুরে দাঁড়াতে পারেনি এ শিল্প খাতটি।

আমরা পর্যটকদের আকর্ষিত করার জন্য আন্তর্জাতিক পর্যটনমেলা, বিভিন্ন দেশে রোড-শো ইত্যাদি করি বিপুল অর্থ ব্যয় করে। কিন্তু দেশের অভ্যন্তরে যদি যোগাযোগ ব্যবস্থা উন্নত না হয়, পর্যটন এলাকায় ও যাতায়াত যদি নিরাপদ না হয়, বিনোদন যদি ফ্রি না হয়, ভালো দোভাষী যদি না থাকে, একটু বৃষ্টি হলেই যদি সব তলিয়ে যায় পানিতে, তাহলে কি কেউ আসবে এ দেশের নয়নাভিরাম দৃশ্য দেখতে? ইতিহাস জানতে? পর্যটন শিল্পের ভিত মজবুত করতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব), বাংলাদেশ পর্যটন কর্পোরেশনসহ সরকারি-বেসরকারি সকল সংস্থা এবং দূতাবাসগুলোকে একত্রে কাজ করতে হবে। বহির্বিশ্বে বাংলাদেশের পর্যটন শিল্পকে উজ্জ্বলভাবে তুলে ধরতে এ খাতের বিদ্যমান সমস্যা দ্রুত সমাধান করে এ শিল্পের সবটুকু সম্ভাবনা কাজে লাগিয়ে আগামীর বাংলাদেশ বিশ্ব পর্যটনে আদর্শ হয়ে উঠবে এমনটাই প্রত্যাশা।

কুমিল্লা থেকে

×