ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কৃত্রিম বুদ্ধিমত্তায় বিপ্লব- আছে ভালোমন্দও

ড. এম. মেসবাহউদ্দিন সরকার

প্রকাশিত: ২০:৩৪, ১৮ সেপ্টেম্বর ২০২৪

কৃত্রিম বুদ্ধিমত্তায় বিপ্লব- আছে ভালোমন্দও

প্রযুক্তিনির্ভর বর্তমান দুনিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রযুক্তিনির্ভর বর্তমান দুনিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইএর বহুবিধ ব্যবহারের কথা বলে শেষ করা যাবে না। প্রতিদিনই কোনো না কোনোভাবে আমরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার সম্মুখীন হই। যেমন- ফেসবুক আমাদের পছন্দ অনুযায়ী বিজ্ঞাপন দেখায়। আবার আমরা যখন গুগলে কোনো কিছু সার্চ করি, তখন গুগল অনেক ওয়েবসাইটকে বিভিন্ন দিক থেকে বিচার বিবেচনা করে আমাদের সার্চ রেজাল্টে প্রকাশ করে।

আসলে এগুলো কীভাবে হয়? এই জাদুর নামই হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা।  বিজ্ঞানের ভাষায় মানুষ তার বুদ্ধি দিয়ে বিচার বিবেচনা করতে পারে, সমস্যার সমাধান করতে পারে, নিজে নিজে শিখতে পারে। এজন্যই মানুষ বুদ্ধিমান। মেশিনকে মানুষের মতো বুদ্ধিমান করার লক্ষ্য ও সায়েন্সই হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। ১৯২০ সালে কারেল ক্যাপেক (কধৎবষ ঈধঢ়বশ) এর ‘রুশম’স ইউনিভার্সেল রোবটস’ নামে একটি সায়েন্স ফিকশন থেকে কৃত্রিম বুদ্ধিমত্তার ধারণা পাওয়া যায়।

পরবর্তীতে ১৯৪৭ সালে ইংরেজ গণিতবিদ এ্যালেন টিউরিং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে বক্তব্য প্রদান করেন। মূলত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরপরই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উদ্ভব হয়। বর্তমানে গুগল, অ্যাপল, মাইক্রোসফটসহ বিশ্বের ছোট-বড় অনেক কোম্পানি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে সাংঘাতিকভাবে মেতে উঠেছে। এর একমাত্র কারণ হলো, মেশিনকে বুদ্ধি দিয়ে নিজে নিজে কাজ করা শেখানো।

এতে আমাদের জীবনযাত্রার মান উন্নত, সহজ এবং সাশ্রয়ী হবে। তবে বর্তমানে শুধু কম্পিউটার টেকনোলজি ক্ষেত্রটিতে কৃত্তিম বুদ্ধিমত্তা সীমিত নয়, মার্কেটিং, ফিন্যান্সিয়াল সার্ভিস, রিসার্চ, আটোমোটিভ, ব্যাংকিং, স্বাস্থ্য, টেলিকমিউনিকেশনসহ আরও অনেক ক্ষেত্রে কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহৃত হচ্ছে।
প্রাত্যহিক জীবনে অনেক জটিল কাজ  খুব সহজে এবং স্বল্প সময়ে কৃত্রিম  বুদ্ধিমত্তার  সাহায্যে করতে পারলেও এর নেতিবাচক দিকগুলো মানবজীবনে কল্যাণের পরিবর্তে অকল্যাণ বয়ে আনতে পারে। স্টিফেন হকিং থেকে শুরু করে ইলন মাস্কÑ বিশ্বের শীর্ষ কয়েকজন বিজ্ঞানী কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যে, এটি এক সময় হয়তো মানব প্রজাতির জন্য একটি হুমকি হয়ে উঠতে পারে।

কারণ ‘কৃত্রিম বুদ্ধিমত্তা যতই শক্তিশালী হয়ে উঠবে, ততই এটি অতি বুদ্ধির অধিকারী হয়ে উঠবে। কখন এটি হয়তো বেশির ভাগ ক্ষেত্রেই মানুষের সক্ষমতাকে ছাড়িয়ে যাবে। আলোচনায় কৃত্রিম বুদ্ধিমত্তার ভালোমন্দ তুলে ধরা হলো।  ১. সমস্যা সমাধান- এআই জটিল সমস্যা বিশ্লেষণ করতে পারে এবং মানুষের চেয়ে দ্রুত সমাধান খুঁজে পেতে পারে। ২. প্যাটার্ন রিকগনিশন- এটি ডেটাতে প্যাটার্ন শনাক্ত করতে পারদর্শী, যা বিভিন্ন অ্যাপ্লিকেশনে কার্যকর।

৩. বক্তৃতা এবং ভাষা প্রক্রিয়াকরণ- এআই মানুষের ভাষা বুঝতে এবং তৈরি করতে পারে, সিরি এবং অ্যালেক্সার মতো ভয়েস সহকারীকে সক্ষম করে। ৪. ছবি এবং ভিডিও বিশ্লেষণ- এটি ছবি এবং ভিডিওতে বস্তু, মুখ এবং এমনকি আবেগ চিনতে পারে। ৫. অটোমেশনÑ রোবট সমাবেশ এবং স্বায়ত্তশাসিত যানবাহনের মতো কাজের জন্য এআই উৎপাদন এবং সরবরাহে ব্যবহৃত হয়। ৬. বর্ধিত দক্ষতা- এআই ক্রিয়াকলাপগুলোকে স্ট্রিমলাইন করে এবং ডেটা বিশ্লেষণের মতো অনেক কাজের জন্য প্রয়োজনীয় সময় এবং প্রচেষ্টাকে হ্রাস করে, যা ব্যবসাগুলোকে আরও দক্ষ হতে দেয়।

৭. ব্যক্তিগতকরণ- ই-কমার্স এবং বিষয়বস্তু সুপারিশের জগতে এআই ব্যক্তিগতকৃত পণ্যের পরামর্শ এবং ব্যক্তিগত পছন্দ অনুসারে তৈরি সামগ্রীকে ক্ষমতা দেয়। ৮. স্বাস্থ্যসেবায় বিপ্লবÑ এআই রোগ নির্ণয়, ওষুধ আবিষ্কার এবং এমনকি রোবটিক সার্জারিতে সহায়তা করে, শেষ পর্যন্ত জীবন বাঁচায় এবং স্বাস্থ্যসেবার ফল উন্নত করে। ৯. স্মার্ট সহকারী- সিরি এবং গুগল অ্যাসিস্ট্যান্টের মতো ভার্চুয়াল সহকারীরা প্রশ্নের উত্তর দিয়ে, রিমাইন্ডার সেট করে এবং এমনকি স্মার্ট হোম ডিভাইসগুলো নিয়ন্ত্রণ করে আমাদের জীবনকে সহজ করে তোলে।

৯. উন্নত নিরাপত্তা- এআই স্বায়ত্তশাসিত যানবাহনে নিযুক্ত করা হয়, রাস্তার নিরাপত্তা বৃদ্ধি করে এবং সম্ভাব্য নিরাপত্তা হুমকির নিরীক্ষণ ও প্রতিক্রিয়া জানাতে নজরদারি ব্যবস্থার জন্য ব্যবহৃত হয়। ১০. আর্থিক অন্তর্দৃষ্টিÑ এআই অ্যালগরিদম আর্থিক তথ্য বিশ্লেষণ করে ভবিষ্যদ্বাণী করতে এবং বিনিয়োগ কৌশলের পরামর্শ দেয়, যা বিনিয়োগকারী এবং ব্যবসার উপকার করে। ১১. ভবিষ্যদ্বাণীমূলক রক্ষণাবেক্ষণÑ উৎপাদনের মতো শিল্পগুলোতে এআই ভবিষ্যদ্বাণী করে যখন সরঞ্জামগুলোর রক্ষণাবেক্ষণের প্রয়োজন, ডাউনটাইম হ্রাস করা এবং উৎপাদনশীলতা বৃদ্ধি করা। ১২. ভাষা অনুবাদ- এআই-চালিত অনুবাদ সরঞ্জামগুলো ভাষার বাধাগুলো ভেঙে দেয়, যা বিশ্বজুড়ে যোগাযোগকে সহজ করে তোলে।

১৩. পরিবেশগত প্রভাব- এআই শক্তি খরচ অপ্টিমাইজ করে এবং আরও দক্ষতার সঙ্গে সংস্থানগুলো পরিচালনা করতে সহায়তা করে স্থায়িত্বে অবদান রাখে। ১৪. বিনোদন এবং গেমিংÑ এআই বাস্তবসম্মত গ্রাফিক্স তৈরি করে এবং গেমিং অভিজ্ঞতা বাড়ায়, এটি গেমিং শিল্পের পিছনে একটি চালিকা শক্তি করে তোলে।
কৃত্রিম বুদ্ধিমত্তা মানব জীবনে যেভাবে নেতিবাচক প্রভাব ফেলছে, সেগুলো হলোÑ ১. পক্ষপাতিত্ব এবং ন্যায্যতা- এআই সিস্টেমগুলো পক্ষপাতদুষ্টতাকে স্থায়ী এবং প্রসারিত করতে পারে, যা অন্যায্য এবং বৈষম্যমূলক ফলের দিকে পরিচালিত করে। এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে, এআই সিস্টেমগুলো ন্যায্য এবং নিরপেক্ষ হওয়ার জন্য ডিজাইন এবং প্রশিক্ষিত। ২. স্বচ্ছতা এবং জবাবদিহি- এআই সিস্টেমগুলো অস্বচ্ছ এবং বোঝা কঠিন হতে পারে, যার ফলে স্বচ্ছতা এবং জবাবদিহির অভাব দেখা দেয়।

এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে, এআই সিস্টেমগুলো স্বচ্ছ এবং বিকাশকারীরা তাদের সিদ্ধান্তের জন্য দায়বদ্ধ। ৩. গোপনীয়তা এবং নজরদারিÑ এআই সিস্টেমগুলো বিপুল পরিমাণে ব্যক্তিগত ডেটা সংগ্রহ এবং বিশ্লেষণ করতে পারে, যা গোপনীয়তা এবং নজরদারি সম্পর্কে উদ্বেগের দিকে পরিচালিত করে। এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে, এআই সিস্টেমগুলো গোপনীয়তার অধিকারকে সম্মান করে এবং শুধু বৈধ উদ্দেশ্যে ব্যবহার করা হয়। ৪. নিরাপত্তা এবং নির্ভরযোগ্যতা- এআই সিস্টেমগুলো ব্যর্থ হলে বা ত্রুটিপূর্ণ হলে গুরুতর পরিণতি হতে পারে, যার ফলে নিরাপত্তা এবং নির্ভরযোগ্যতা নিয়ে উদ্বেগ দেখা দেয়।

এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে, এআই সিস্টেমগুলো নিরাপদ এবং নির্ভরযোগ্য এবং স্থাপনার আগে সেগুলো পরীক্ষা করা এবং যাচাই করা হয়েছে। ৫. স্বায়ত্তশাসন এবং নিয়ন্ত্রণÑ এআই সিস্টেমগুলো স্বায়ত্তশাসিতভাবে সিদ্ধান্ত নিতে এবং পদক্ষেপ নিতে পারে, যার ফলে নিয়ন্ত্রণ এবং জবাবদিহিতা সম্পর্কে উদ্বেগ দেখা দেয়। এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে, মানুষ এআই সিস্টেমের ওপর নিয়ন্ত্রণ বজায় রাখে এবং সেগুলো উপকারী উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

৬. মানব মর্যাদা এবং অধিকার : এআই সিস্টেমগুলো মানুষের মর্যাদা এবং অধিকারের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে, যা তাদের নৈতিক প্রভাব সম্পর্কে উদ্বেগের দিকে পরিচালিত করে। এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে, এআই সিস্টেমগুলো মানুষের মর্যাদা এবং অধিকারকে সম্মান করে এবং এমনভাবে ব্যবহার করা হয় যা মানুষের মঙ্গলকে উন্নীত করে।
চলমান চতুর্থ শিল্প বিপ্লবের সফলতা অনেকটাই নির্ভর করবে কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর।  সেজন্য আগামীতে নতুন নতুন এআই প্রযুক্তি  শুধু শিল্প কিংবা ভারী কাজের জন্যই ব্যবহৃত হবে তা নয়, মানুষের প্রাত্যহিক জীবনের সব কাজে এআই ব্যবহৃত হতে দেখা যাবে।  সেজন্য হালকা ও ছোট আকৃতির এআই যন্ত্র বাজারে এখন আসতে শুরু করেছে।   শিক্ষা ও গবেষণাগারে এ ধরনের প্রচুর এআই বা রোবট স্বচ্ছন্দে ব্যবহার করছে শিক্ষার্থী ও বিজ্ঞানীরা।

প্রাথমিক স্তর থেকে পাঠ্যসূচিতে এআইকে অন্তর্ভুক্ত করে এর ইতিবাচক এবং নেতিবাচক দিকগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে পারলে চতুর্থ শিল্প বিপ্লবের যাত্রা ত্বরান্বিত হবে।  পাশাপাশি এআই নীতিশাস্ত্রের জন্য এআইও প্রযুক্তিগুলোর সম্ভাব্য ঝুঁকি এবং সুবিধাগুলোকে সাবধানতার সঙ্গে বিবেচনা করা এবং এআই সিস্টেমগুলোকে ন্যায্য, স্বচ্ছ এবং সামগ্রিকভাবে মানব, সমাজ ও পরিবেশ উপযোগী উপায়ে ডিজাইন এবং ব্যবহার করার প্রতিশ্রুতি প্রয়োজন নীতি নির্ধারকের কাছ থেকে।

লেখক : অধ্যাপক ও তথ্যপ্রযুক্তিবিদ, আইআইটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

×