ঢাকা, বাংলাদেশ   বুধবার ১১ সেপ্টেম্বর ২০২৪, ২৭ ভাদ্র ১৪৩১

অস্থিরতা ছড়ায় দুর্বৃত্ত

তাসীন তাহমীদ

প্রকাশিত: ২০:৫৭, ১৪ আগস্ট ২০২৪

অস্থিরতা ছড়ায় দুর্বৃত্ত

অস্থিরতা ছড়ায় দুর্বৃত্ত

কোটা হলো একটি বিশেষ সুবিধা, যা কিছু নির্দিষ্ট সুবিধাবঞ্চিত মানুষকে প্রদান করা হয়, যাতে সমাজ থেকে তারা ছিটকে না পড়ে। এর ফলে, তাদের সমতায় আনা হয়। কিন্তু দুঃখজনক যে, আমাদের দেশে এতদিন যে কোটা প্রদান করা হচ্ছিল, তার ফলে কিছু শ্রেণির মানুষ অতিরিক্ত সুবিধা পাচ্ছিল। যার ফলে, সাধারণ ছাত্রদের সঙ্গে বৈষম্য হচ্ছিল। এর ফলে, ছাত্রসমাজ গত ৫ জুলাই হতে কোটাবিরোধী আন্দোলনে নামে।

তবে আন্দোলনের আসল রূপ প্রকাশ পেতে শুরু করে ১৫ জুলাইয়ের পর থেকে। ১৯ জুলাই থেকে দেশে কার্ফু জারি করা হয়। আন্দোলনকারীদের পক্ষে হাইকোর্টের রায় আসে ২১ জুলাই। তবে এই আন্দোলনে শিক্ষার্থীদের হত্যার কারণে ছাত্ররা রাজপথে নামে ১ দফা দাবিতে। 
দুঃখজনকভাবে কিছু দুর্বৃত্তকারী দেশে অস্থিরতা ছড়াচ্ছে। দেশের শান্তি ও সম্প্রীতি বিঘিœত হচ্ছে। পুলিশ এই অবস্থায় কর্মবিরতিতে চলে যায়। যার ফলে, দেশের মানুষকে কিছুটা ভোগান্তি পোহাতে হয়। শহরে ডাকাতির পরিমাণ বেড়ে যায়। মানুষ রাতে নিরাপত্তাহীনতায় ভোগে। তাছাড়া বিভিন্ন জায়গায় সহিংসতা ঘটে। সংখ্যালঘুদের ওপর হামলার অভিযোগ ওঠে। এ সব সমাজে অশান্তির কারণ।

এ সব অশান্তি প্রতিহত করতে সমাজে সকলের সহায়তা প্রয়োজন। দুর্বৃত্তদের ঠেকাতে সমাজের মানুষ যদি ঐক্যবদ্ধভাবে দাঁড়ায়, সেক্ষেত্রে সহিংসতা কিছুটা কমানো যাবে। তাছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা এখানে কাম্য। পুলিশ যদি পুরোদমে তাদের কাজ শুরু করে, সেক্ষেত্রে সমাজে শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠা বেশ সহজ হয়ে যাবে। কিছুদিন রাস্তায় ট্র্যাফিক পুলিশ না থাকায় শিক্ষার্থীরাই নিয়ন্ত্রণ করেছে।

তাছাড়া তারা বিভিন্ন বাজারে গিয়ে বাজার মনিটরিংও করেছে। যেটি খুব ভালো একটি উদ্যোগ। জনগণের মধ্যে অশান্তি থাকলে দেশ কোনোদিনও ভালো কোনো পর্যায়ে গিয়ে দাঁড়াতে পারে না। তাই এক্ষেত্রে বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার, আইনশৃঙ্খলা বাহিনীসহ আমাদের সকলের কাজ করা উচিত। তাছাড়া আমরা যারা যেই ধর্মই অনুসরণ করি না কেন, আমরা সবাই মানুষ, এই দেশের নাগরিক।

তাই কারও ওপর হামলা বা নির্যাতন না হওয়াই থাকবে আমাদের প্রত্যাশা। এ সব মেনে চললেই সমাজে শান্তি, সম্প্রীতি ও শৃঙ্খলা বজায় থাকবে। আমাদের সকলের উচিত শান্তি, সম্প্রীতি ও শৃঙ্খলা বজায় রেখে সুন্দর একটি বাংলাদেশ গড়ে তোলা।

উত্তরা, ঢাকা থেকে

×