ঢাকা, বাংলাদেশ   বুধবার ১১ সেপ্টেম্বর ২০২৪, ২৭ ভাদ্র ১৪৩১

আট দফা নির্দেশ

প্রকাশিত: ২০:৩৭, ১৪ আগস্ট ২০২৪

আট দফা নির্দেশ

সম্পাদকীয়

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস নিজের হাতে থাকা ২৫টি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বপ্রাপ্ত ২৮ জন সচিবের সঙ্গে সোমবার প্রথমবারের মতো আনুষ্ঠানিক বৈঠক করেন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায়। দেশব্যাপী ছাত্র-জনতার ব্যাপক আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর গত বৃহস্পতিবার অন্তর্বর্তী সরকার গঠন করা হলেও নানা অঘটন ও অস্থিরতা বিরাজ করায় বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরগুলো কার্যত ছিল অচল।

সিনিয়র সচিবসহ সচিবালয়ের বিভিন্ন পদস্থ কর্মকর্তারাও ছিলেন প্রায় নিরাপত্তাহীন ও অনিশ্চয়তায়। এই কয়দিনে যথাযথ দিকনির্দেশনার অভাবে কাজকর্ম তেমন হয়নি বললেই চলে। সে অবস্থায় বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরগুলোর কার্যক্রম দ্রুত শুরু করার ওপর গুরুত্ব দেন প্রধান উপদেষ্টা। একই সঙ্গে অনেক মন্ত্রণালয় ও দপ্তর হাতে থাকায় কেবল জরুরি নথিগুলো তার কাছে উপস্থাপনের জন্য নির্দেশ দিয়েছেন তিনি।
 দেশের সরবরাহ ব্যবস্থায় যেন কোনো বিরূপ প্রভাব না পড়ে সে বিষয়ে যথাযথ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়। বেশ কিছুদিন ধরে দেশের পরিবহন ব্যবস্থায় প্রায় অচলাবস্থা বিরাজ করছে। ছাত্র-জনতার গণআন্দোলনে সড়ক-মহাসড়কগুলো ছিল প্রায় অচল। একইসঙ্গে ছিল ব্যাপক সহিংসতা সংঘাত সংঘর্ষ ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা। রাজধানীর মেট্রোরেলসহ ট্রেন চলাচলও ছিল বন্ধ।

এসব এখনো পুরোদমে সচল হয়নি। চট্টগ্রাম বন্দরসহ সীমান্ত স্থলবন্দরগুলোও ছিল কার্যত বন্ধ। আমদানি-রপ্তানিতেও বিরাজ করেছে স্থবিরতা। ফলে স্বভাবতই নিত্যপণ্যসহ দ্রব্যমূল্য বেড়ে যায় এবং বাজার ব্যবস্থা হয়ে পড়ে অস্থিতিশীল। জুলাইয়ে খাদ্য মূল্যস্ফীতি পৌঁছে যায় ১৪ শতাংশের ওপরে, যা গত ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ। এ অবস্থায় পণ্যমূল্য কমিয়ে আনাসহ সরবরাহ ব্যবস্থা সর্বাগ্রে সচল করা আবশ্যক। খাদ্যপণ্যের পাশাপাশি জোর দিতে হবে জ্বালানি, সারসহ আমদানিকৃত পণ্যের ওপরও।

মোটকথা, পণ্যের সরবরাহে যাতে কোনো বিঘœ ও বিরূপ প্রভাব না পড়ে সে বিষয়ে জরুরি কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। সেজন্য ট্রেন চলাচল স্বাভাবিক ও দ্রুত করারও নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টা।
সর্বোপরি, ড. মুহাম্মদ ইউনূস তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নেওয়ার ওপর গুরুত্বারোপ করেন। সেজন্য তরুণদের চিন্তা-চেতনাকে ধারণ করারও আহ্বান জানান সচিবদের প্রতি।

এর বাইরে বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পগুলো সম্পর্কেও খোঁজখবর নেন তিনি। মোটকথা, দেশের উন্নয়ন-অগ্রগতি যেন অব্যাহত থাকে এবং সাধারণ মানুষের দুর্ভোগ কমে আসে, সেজন্য দ্রুত পণ্যমূল্য পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য বলা হয়েছে। এর পাশাপাশি সবাইকে অগ্রাধিকার নির্ধারণ করে কাজ করে যেতে হবে। অন্তর্বর্তী সরকারের কাছে গণমানুষের সেটাই প্রত্যাশা।

×