ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

সচল শিল্পকারখানা

প্রকাশিত: ২১:৫৬, ২৬ জুলাই ২০২৪

সচল শিল্পকারখানা

.

কোনো দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি উন্নয়নের অন্যতম উপাদান হচ্ছে শিল্প। শিল্প খাত অর্থনীতিকে পুনরুজ্জীবিত এবং বাজার স্থিতিশীল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাংলাদেশের জাতীয় উৎপাদন বৃদ্ধি, বেকারত্ব হ্রাস, প্রবৃদ্ধি অর্জন এবং দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্যও শিল্পের প্রসার উন্নয়ন অপরিহার্য। বস্তুত দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা দারিদ্র্য বিমোচনের জন্য শিল্পকারখানা সচল রাখা জরুরি।

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনের ফলে টানা কয়েকদিন বন্ধ ছিল দেশের শিল্পকারখানা। সে সময় চলমান সহিংসতার জেরে দেশে কার্ফু জারির কারণে বন্ধ থাকা শিল্পকারখানার একাংশ গত মঙ্গলবার চালু হয়েছিল। বাকি থাকা অধিকাংশ কারখানা বুধবার থেকে উৎপাদনে ফিরেছে। চালু হয়েছে দেশের তৈরি পোশাক, বস্ত্রকল, প্লাস্টিক পণ্য, সিমেন্ট, ইস্পাতসহ অন্যান্য শিল্পকারখানাও। ইতোমধ্যে বিভিন্ন কারখানায় অধিকাংশ শ্রমিকই কাজে যোগ দিয়েছেন। ফলে দেশের শিল্পাঞ্চলগুলোয় ফিরতে শুরু করেছে কর্মচাঞ্চল্য, যা অর্থনীতির জন্য মঙ্গলজনক। ইতোমধ্যে ঢাকা মহানগর, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী, ময়মনসিংহের ভালুকাসহ বিভিন্ন এলাকার তৈরি পোশাক, বস্ত্রকল, প্লাস্টিক পণ্য, সিমেন্ট, ইস্পাতসহ অন্যান্য শিল্পকারখানায় উৎপাদন শুরু হয়েছে।

তবে কার্ফুর কারণে বন্ধ থাকা শিল্পকারখানা চালু হওয়ায় অর্থনৈতিক কর্মকান্ডে গতি ফিরলেও ব্যবসা-বাণিজ্য এখনো আগের মতো পুরোপুরি স্বাভাবিক অবস্থায় ফেরেনি। দিনের বেলায় - ঘণ্টা ছাড়া অন্য সময় কার্ফু বলবৎ থাকার পাশাপাশি সীমিত ইন্টারনেট ব্যাংকিং কার্যক্রমের কারণে যথেষ্ট বেগ পেতে হচ্ছে ব্যবসায়ীদের। পোশাক কারখানাগুলো চালু হলেও সময়মতো আমদানি করা কাঁচামাল বুঝে পাওয়া নিয়ে সংশয়ে আছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। অনেকে আন্দোলনের সময়ের ক্ষতি পোষানো নিয়েও দুশ্চিন্তায় রয়েছেন। আমদানি-রপ্তানিকারকদের আর্থিক ক্ষতি কমাতে পোর্ট শিপিং ড্যামারেজ চার্জ মওকুফের আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। চট্টগ্রাম বন্দরের কার্যক্রম স্বাভাবিক হওয়ার পরবর্তী ১৫ দিন পর্যন্ত চার্জ আরোপ করা উচিত হবে না বলে সংশ্লিষ্টদের অভিমত।

দেশের অর্থনীতির আকার ক্রমেই বড় হচ্ছে। এর পেছনে এক সময় কৃষির অবদান সবচেয়ে বেশি থাকলেও বর্তমানে সেই জায়গাটি দখল করে নিচ্ছে সেবা শিল্প খাত। গত কয়েক বছরের সরকারি তথ্য-উপাত্তে উঠে এসেছে দেশের অর্থনীতিতে ধারাবাহিকভাবে অবদান বাড়িয়ে চলেছে উৎপাদন শিল্প (ম্যানুফ্যাকচারিং) অর্থনীতিকে বড় করতে খাতই এখন মুখ্য ভূমিকা রাখছে। যদিও দেশের মানবসম্পদকে আরও দক্ষ উন্নত করা চাই, যেন তারা শিল্পায়নের শতভাগ সুফল ভোগ করতে পারে। একটি দেশের রাজনৈতিক পরিস্থিতির স্থিতিশীলতার ওপর আগামী দিনের অর্থনীতির গতিপ্রকৃতি নির্ভর করে। ২০৪১ সালে বাংলাদেশকে উচ্চ আয়ের দেশের তালিকায় উন্নীত করতে শিল্প খাতে একটি স্থির প্রবৃদ্ধির ধারা বজায় রাখা প্রয়োজন। এক্ষেত্রে সরকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জোরালো ভূমিকা কাম্য।

×