ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

চিকিৎসকদের পোস্টিং

-

প্রকাশিত: ২০:৩২, ৮ জুলাই ২০২৪

চিকিৎসকদের পোস্টিং

সম্পাদকীয়

মানুষের অন্যতম মৌলিক চাহিদার একটি হলো স্বাস্থ্যসেবা। একটি দেশের অগ্রযাত্রায় সুপরিকল্পিত স্বাস্থ্যসেবা অগ্রণী ভূমিকা পালন করে থাকে। সংবিধানেও সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে উল্লেখ রয়েছে। জনগণের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সরকারের স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর নির্ভরশীল। স্বাস্থ্য ব্যবস্থা যদি সঠিকভাবে পরিচালিত না হয়, তাহলে জনগণের দুর্ভোগের সীমা থাকে না। সম্প্রতি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পরিদর্শন শেষে হাসপাতাল কর্তৃপক্ষ ও কর্তব্যরত চিকিৎসকদের সঙ্গে এক মতবিনিময় সভায় চিকিৎসকদের কঠোর বার্তা দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী।

তিনি বলেছেন, এখান থেকে গাইনি চিকিৎসকরা ঢাকায় চলে যেতে চান। সবাই যদি ঢাকায় যেতে চান, তাহলে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ চলবে কেমন করে? প্রধানমন্ত্রী একটা অনুশাসন দিয়েছেন। তিনি বলেছেন, যার যেখানে পোস্টিং তার সেখানেই চাকরি করতে হবে। কেউ যদি যেতে না চায় বা আসতে না চায়, তাহলে তাকে চাকরি ছেড়ে দিতে হবে। যাকে যেখানে পোস্টিং দেওয়া হবে, সেখানে তাকে যেতেই হবে। 

দেশের গ্রামীণ, প্রত্যন্ত ও দুর্গম অঞ্চলগুলোতে চিকিৎসক প্রায় পাওয়া যায় না বললেই চলে। অভাব রয়েছে দক্ষ ও প্রশিক্ষিত চিকিৎসা সহকারী কর্মীরও। অনেক সরকারি হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম পাওয়া গেলেও সেগুলো পরিচালনা করার জন্য লোকবল নেই। চিকিৎসক ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের মফস্বল পর্যায়ে বদলি করতে চাইলে, অনেকেই বদলির স্থানে যাওয়ার ক্ষেত্রে অনীহা প্রকাশ করেন। কেউ কেউ তদ্বিরে নিজেদের বদলির আদেশ পরিবর্তনও করিয়ে থাকেন। কাজেই শুধু চিকিৎসক নিয়োগ দিলে হবে না, কর্মস্থলে তাদের ধরে রাখাও জরুরি।

তবে শুধু বিশেষ ভাতাই চিকিৎসকদের কর্মস্থলে থাকার বিষয়ে আকৃষ্ট করতে পারে না, তাদের নিরাপত্তার দিকেও নজর দেওয়া উচিত। বিশেষ করে নারী চিকিৎসকদের আবাসিক ও কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন। পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ এবং দক্ষতার উন্নয়নও আবশ্যক।
স্বাধীনতার পর থেকে দেশের স্বাস্থ্য খাতের বিরুদ্ধে সবচেয়ে বড় অভিযোগ হচ্ছে ‘অব্যবস্থাপনা’। এখনো দেশের বেশিরভাগ মানুষ চিকিৎসাসেবা নিয়ে সন্তুষ্ট নন। তারা মনে করেন, চিকিৎসকদের রোগী দেখায় আন্তরিকতার অভাব রয়েছে। অন্যদিকে, চিকিৎসকরা মনে করেন, রোগীরা তাদের সঠিক মূল্যায়ন করেন না। স্বাস্থ্যসেবাকে বিশ্বমানের পর্যায়ে নিতে বর্তমান সরকার বদ্ধপরিকর। এই সরকারের আমলেই দেশের স্বাস্থ্য খাতের বিপুল অগ্রগতি হয়েছে।

স্বাস্থ্য খাতে আমাদের অর্জনগুলো বৈশ্বিক প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ। তবে দেশের জনসাধারণের সামগ্রিক স্বাস্থ্য সুরক্ষার জন্য স্বাস্থ্য ব্যবস্থাপনার ত্রুটিগুলো নিরসন করে, সে অনুযায়ী পরিকল্পনা গ্রহণ ও স্বচ্ছতা বজায় রেখে তা বাস্তবায়ন এখন সময়ের দাবি। সমস্যা সমাধানে জনবল তথা চিকিৎসক ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ ব্যবস্থাপনা বিকেন্দ্রীকরণ আবশ্যক।

×