ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

স্মার্ট স্কুল বাস সেবা

প্রকাশিত: ২০:২৪, ৫ জুলাই ২০২৪

স্মার্ট স্কুল বাস সেবা

.

রাজধানীর যানজট নিয়ে নতুন করে বলার কিছু নেই। যেহেতু নতুন করে রাস্তাঘাট বানানোর জায়গা নেই, তাই পিক আওয়ারে সড়কে যানের আধিক্য কমানোর কথাই আপাতত আমাদের ভাবতে হবে। সকালে অফিসের সময় স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের যাওয়ার সময় অনেকটাই অভিন্ন হওয়ায় ওই সময়ে বিপুল যানজটের সৃষ্টি হয়। বিভিন্ন ইংলিশ মিডিয়াম স্কুলসহ অভিজাত এলাকার স্কুলগুলোতে শিক্ষার্থীদের আসা-যাওয়ায় ব্যবহৃত ব্যক্তিগত গাড়িও রাস্তায় যানজট বাড়ায়। সমস্যা সমাধানে উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ২০২২ সালে স্মার্ট স্কুল বাস সেবা চালুর পরিকল্পনা তুলে ধরে, যার মাধ্যমে বোঝানো হয়, ঢাকা শহরে স্কুলবাস চালু হলে যানজট কমবে, দূষণ কমবে, কার্বন নিঃসরণও অনেকাংশে কমবে। তবে স্কুল কর্তৃপক্ষ অভিভাবকদের সদিচ্ছার অভাবে তখন তা আর সম্ভব হয়নি। অবশেষে প্রায় দুই বছর পর  মঙ্গলবার স্মার্ট স্কুল বাস সেবা চালুর পরিকল্পনা আলোর মুখ দেখল। প্রাথমিকভাবে রাজধানীর বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের জন্য আধুনিক, নিরাপদ এবং অ্যাপসভিত্তিক স্মার্ট স্কুল বাস চালুর ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষামূলকভাবে তিনটি বাস দিয়ে তিনটি রোডে এই সার্ভিস শুরু করা হয়েছে। উদ্যোগটি সফল হলে পরবর্তী সময়ে পর্যায়ক্রমে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানেও সেবাটি সম্প্রসারিত করার পরিকল্পনা রয়েছে। উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসের শেষের দিকে চট্টগ্রাম নগরীর কয়েকটি স্কুল শিক্ষার্থীদের যাতায়াতেও চালু হয়েছে স্মার্ট বাস সার্ভিস।

উদ্যোগটি বাস্তবায়নে ডিএনসিসি, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) যৌথভাবে কাজ করছে। ডিএনসিসি স্মার্ট স্কুল বাসগুলোকে সব ইন্টারসেকশনে প্রাধান্য দিচ্ছে ডিএমপি। বাস সার্ভিসে বাস দিচ্ছে বিআরটিসি। এসব বাসে ট্র্যাকিং এবং আরএফআইডি সুবিধা রয়েছে। ছাত্রছাত্রীদের গতিবিধি পর্যবেক্ষণে অভিভাবকদের জন্য রয়েছে অ্যাপ। সার্ভিসটি মনিটরিং করতে অভিভাবক, স্কুল কর্তৃপক্ষ এবং ডিএনসিসির জন্য রয়েছে পৃথক ড্যাশবোর্ড। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে প্রতিটি বাসে নিবেদিত ট্রিপ ম্যানেজার এবং সিসিটিভি ক্যামেরা রাখা হয়েছে। এছাড়া সপ্তাহে সাত দিন চব্বিশ ঘণ্টা হটলাইন সাপোর্ট থাকছে। ইতোমধ্যে ডিএনসিসি স্মার্ট স্কুল বাস সার্ভিস চালুর জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন বিভিন্ন স্থানে নিজস্ব ব্যয়ে স্কুল বাস স্টপেজ নির্মাণ করেছে। এছাড়াও স্কুল বাস সার্ভিসকে সফল করার লক্ষ্যে ডিএনসিসি প্রয়োজনীয় অর্থ সহায়তাও দেবে। ডিএনসিসি এলাকায় যেসব স্কুল রয়েছে, তাদের নিজস্ব পরিবহন সেবা চালুর তাগিদ দিয়েছেন মেয়র। পরিবহন সেবা চালু না করলে স্কুল বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

সন্তানরাই বাবা-মায়ের কাছে সব থেকে মূল্যবান সম্পদ। তাদের নিরাপত্তার বিষয়টি অতি গুরুত্বপূর্ণ। স্মার্ট স্কুল বাসগুলোয় সিসি ক্যামেরাসহ আধুনিক প্রযুক্তির ব্যবহার করে শিশুদের নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। একটি হটলাইন নম্বরের মাধ্যমে অভিভাবকরা সার্বক্ষণিক যোগাযোগ করতে পারবেন। সংশ্লিষ্টদের মতে, ঢাকায় শিক্ষার্থীদের যাতায়াতে স্মার্ট স্কুল বাস সার্ভিস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শিক্ষার্থীরা বাস সার্ভিসের যথাযথ সুবিধা পেলে সিটি করপোরেশনের কষ্টও সার্থক হবে। শুধু শিক্ষা প্রতিষ্ঠানই নয়, বেসরকারি সংস্থা এবং প্রতিষ্ঠানসমূহও তাদের শতভাগ স্টাফের পিক অ্যান্ড ড্রপ সার্ভিস চালু করলে সড়কে যানের আধিক্য চাপ কমবে এতে কোনো সন্দেহ নেই।

×