ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

চাই একটা বদল

ইকবাল কবির

প্রকাশিত: ২০:৪৪, ৩ জুলাই ২০২৪

চাই একটা বদল

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)-এর নির্বাচক কমিটি বিশ^কাপ ক্রিকেট টিমের খেলোয়াড় বাছাই করার জন্য সার্বিক দায়িত্ব পালন করে থাকেন। টিম ম্যানেজমেন্টের সময় আলোচনার ভিত্তিতে দলের খেলোয়াড় তালিকা চূড়ান্ত করার নিয়ম (বিসিবি) যথাযথভাবে পালন করে আসছে। বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট দল ঘোষণা করার পর অফিসিয়াল অনুশীলন করার জন্য নির্দেশ দেন টাইগারদের।

খেলোয়াড়দের মধ্যে যে সকল খেলোয়াড় দেশকে-দেশের মাটিকে- দেশের পতাকাকে- দেশের স্বার্বভৌমত্বকে একান্তভাবে মনে প্রাণে ভালোবাসেন, সে সকল খেলোয়াড়ই শুধু ব্যক্তিগতভাবে নিয়মিত অনুশীলন করেন। বেশিরভাগ খেলোয়াড় অফিসিয়াল অনুমতি ও নির্দেশনা ব্যতীত অনুশীলন করেন না। তথ্যটি ধ্রুব সত্য, শতভাগ বাস্তব। ক্রিকেটাররা অনুশীলন করেন নিয়মমাফিক ভাগ করে। কখনো স্পিনার, কখনো ব্যাটার ও কখনো পেসাররা।

বাংলাদেশের টাইগাররা বহুবার বিশ্বের বহু শক্তিশালী দলকে পরাস্ত করে বিজয় অর্জন করে দেশবাসীর মধ্যে আনন্দের বন্যা বইয়ে দিয়েছে। সে সকল বিজয় লাভ করায় ব্যাপক সংবর্ধনা দিয়েছে দেশবাসী টাইগারদের। দেশব্যাপী আতশবাজি ফুটানো, রং দিয়ে খেলায় মেতেছে পুরো দেশের সর্বত্র ক্রিকেটপ্রেমীরা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ক্রীড়া মন্ত্রণালয় থেকেও সংবর্ধনা আর্থিক নগদ অনুদান প্রদান করেছেন টাইগারদের উৎসাহিত করার জন্য। কারণ ক্রিকেট দল চাঙা থাকবে।

খেলোয়াড়ের মন ভালো থাকলে খেলা জেতার সম্ভাবনা বিবেচনায় আর্থিক অনুদান প্রদান করা হয় এ বিষয়ে কোনো সন্দেহ নেই।  অথচ বাংলাদেশের টাইগাররা বিশ^কাপ টি-টোয়েন্টিতে আফগানিস্তানের বিপক্ষে খেলায় অংশগ্রহণ করে পরাজয় বরণ করার মধ্যে দিয়ে খেলার আসর থেকে বিদায় নিয়েছেন। টাইগারদের ছন্দপতনে দেশের ক্রিকেটপ্রেমীরা হয়েছে হতাশ। হয়েছে মর্মাহত। এ লজ্জা কার। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) যে কোনো খেলা শুরুর সময় খেলোয়াড় বাছাই করার বিষয়ে স্বজনপ্রীতির মাধ্যমে খেলোয়াড় নির্বাচন করার অভিযোগ দীর্ঘদিনের।

এখানকার সকল কর্তাব্যক্তির আত্মীয়স্বজন খেলার সুযোগ পান বলে বিসিবির ব্যাপারে হরহামেশাই দেশব্যাপী আলোচনা হয় বা হচ্ছে।  বিসিবির উচিত নতুন করে খেলোয়াড় নির্বাচন করা। এটা ক্রীড়া মন্ত্রণালয়ের নৈতিক দায়িত্ব। দেশবাসী আর স্বজনপ্রীতির ক্রিকেট বোর্ড দেখতে চায় না। উপযুক্ত সময় এসেছে। দেশবাসী আমূল পরিবর্তন আশা করেন। জাতীয় দলের খেলোয়াড় হওয়ার সুবাদে আত্ম-অহংকার ভরা হৃদয় যেন প্রতিটি ক্রিকেটারের। বিসিবির ক্ষমতাধর সর্বোচ্চ কর্তাব্যক্তিদের আশ্রয়-প্রশ্রয় পেয়ে ড্যাম কেয়ার চলাফেরা তাদের। 
সিরাজগঞ্জ থেকে

×