ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

এবার কমছে হজের খরচ

প্রকাশিত: ২১:৩২, ২৮ অক্টোবর ২০২৪

এবার কমছে হজের খরচ

ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন

অন্তর্বর্তীকালীন সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, আমরা অন্তর্বর্তীকালীন সরকারে উপদেষ্টারা অল্পদিনের দায়িত্ব পেয়েছি। আমার ধর্ম মন্ত্রণালয়ের অধীনে হজের প্যাকেজ নিয়ে কাজ করছি। এবার হজের খরচ কমছে। দুদিনের মধ্যে তা ঘোষণা করা হবে। 

সোমবার (২৮ অক্টোবর) রাত ৮টার দিকে দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার আমতলী উচ্চ বিদ্যালয় মাঠে সিরাতুন নবী (সা.) সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ধর্ম উপদেষ্টা বলেন, ২০২৫ সালের জুন মাসে যে হজ অনুষ্ঠিত হবে তাতে বাংলাদেশর মানুষ যেন সুন্দরভাবে হজ করতে পারেন, তাদের যেন খরচ কম হয় সেই চেষ্টা করছি দিনরাত। আমি নিজে হজ করেছি কয়েকবার আমার অনেক কিছু জানা আছে। আমি চেষ্টা করছি কীভাবে করলে খরচ কম হবে। ডলারের দাম বাড়ার কারণে রিয়ালের দাম বেড়েছে। এজন্য সমস্য হচ্ছে কিছুটা। আমি নিজে মক্কা মদিনা সফর করেছি, সেই দেশের মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তারপর দেশে এসে বাংলাদেশ বিমানের সাথে বসেছি, বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের সাথে বসেছি, এনবিআরের সাথে বসে আলোচনা করে দুই ক্যাটাগরিতে হজের প্যাকেজ নির্ধারণ করেছি। মক্কা থেকে একটি কাছের প্যাকেজ আরেকটি ২ দশমিক ৫ কিলোমিটার দূরে। যাতে হাজিদের কষ্ট না হয়। হাজিদের জন্য ৮০ জন অভিজ্ঞ ডাক্তার, ২০০ নার্স ও ১ কোটি টাকার ওষুধ সরবরাহ করা হবে। ইনশাআল্লাহ আমি নিজেও হজে উপস্থিত থাকবো। হাজিদের কোনো সমস্যা হবে না।

তিনি আরও বলেন, আমরা দায়িত্ব নেওয়ার পর যে অর্থনীতি পেয়েছি, তা সিন্দুকের তালা নেই, খালি সিন্দুক। দেশে ৫ শতাধিক মডেল মসজিদ তৈরি করা হচ্ছে। এর মধ্যে কিছু কিছু মসজিদের কাজ সমাপ্ত হয়েছে। এখনো অধিকাংশ মসজিদের কাজ চলমান রয়েছে। আপনাদের আমি জানিয়ে দিতে চাই এটা সম্পূর্ণ বাংলাদেশ সরকারের টাকায় নির্মিত হচ্ছে। সৌদি আরব যে অর্থ দিতে চেয়েছিল কোনো কারণে তারা তা দেয়নি। এখানে কোনো অনিয়ম করা চলবে না। কিছু কিছু মসজিদ থেকে ছাদে থেকে পানি পড়তেছে। আমি নিজে কয়েকদিন আগে কুমিল্লার একটি মডেল মসজিদ পরিদর্শন করছি বৃষ্টির সময় দেখি ছাদ দিয়ে পানি পড়ছে। আমি তদন্ত কমিটি করে দিয়েছি যারা এ অন্যায়ের সাথে জড়িত তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। সে যেই ব্যক্তি হোক। এখন যে মডেল মসজিদ গুলোর কাজ চলছে সেগুলোতে কোনো অনিয়ম হলে আমাকে জানাবেন। আমি তদন্ত কমিটি করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। 

খালিদ হোসেন বলেন, আমি দিনাজপুর জেলার বিভিন্ন সমস্যা নিয়ে আমাদের উপদেষ্টদের সাথে আলোচনা করব। যেমন হিলির বিভিন্ন সমস্যা নিয়ে দৃষ্টি দিয়েছি আর অন্তর্বর্তী সরকার স্বল্প সময়ের জন্য দায়িত্বে এসেছে। আগামী নির্বাচন জিতে যারা ক্ষমতায় আসবেন, তারা সময় পেলে সমস্যাগুলোর সমাধান করবেন। 

শিহাব উদ্দিন

×