ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

আওয়ামী লীগ জিন্দাবাদকাণ্ডে রেলওয়ে ইঞ্জিনিয়ার বরখাস্ত

প্রকাশিত: ০১:০২, ২৮ অক্টোবর ২০২৪; আপডেট: ০১:১০, ২৮ অক্টোবর ২০২৪

আওয়ামী লীগ জিন্দাবাদকাণ্ডে রেলওয়ে ইঞ্জিনিয়ার বরখাস্ত

ডিসপ্লে-তে ভেসে উঠা ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’

ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সময়ে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে স্থাপিত এলইডি ডিসপ্লে-তে ভেসে উঠেছে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’। ওই ঘটনার গণমাধ্যমে সচিত্র প্রতিবেদনও প্রকাশ হয়েছে।

৫ আগস্ট-পরবর্তী পরিবর্তিত পরিস্থিতিতেও এমন ঘটনায় দায়িত্বরত ঢাকা বিভাগীয় রেলওয়ের উপ-সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) মোবারক হোসেনকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক মোহাম্মদ মহিউদ্দিন আরিফ রোববার এ তথ্য জানান। তিনি বলেন, স্ক্রিন বোর্ড কন্ট্রোলের দায়িত্বে থাকা প্রকৌশলীকে দায়িত্বে অবহেলার দায়ে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় রেলওয়ে থানায় একটি মামলা দায়ের হয়েছে।

প্রসঙ্গত, শনিবার (২৬ অক্টোবর) সকালের দিকে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনের বাইরের গেটের (এক্সিট গেট) উপরে স্থাপন করা এলইডি ডিসপ্লেতে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’ লেখা বার বার ভেসে আসতে দেখা যায়।

বিষয়টি দেখে স্টেশনে আগতরা অবাক হয়ে যান। অবাক হয়েছেন স্টেশন তথা রেলওয়ের কর্মকর্তারাও। কেননা এই ডিসপ্লেতে যাত্রীদের জন্য সার্বক্ষণিক বিভিন্ন নির্দেশনা এবং রেলওয়ের পক্ষ থেকে ধন্যবাদ জানানো সংবলিত লেখা স্ক্রল হয়ে থাকে।

বিষয়টি নিয়ে ঢাকা রেলওয়ে স্টেশনের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, ‘ষড়যন্ত্রের অংশ হিসেবে কেউ এটা করেছে। স্টেশনের কর্মকর্তা তথা রেলওয়েকে বিব্রত করার জন্যই এমন কাণ্ড ঘটানো হয়েছে।

‘বিষয়টি তদন্ত করে মামলা দায়েরের নির্দেশ দিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক।’

ওই কর্মকর্তা আরও বলেন, ‘বর্তমান সময়ে একটি দুর্ঘটনার জন্য এমনিতেই ট্রেন বিলম্বে চলছে। সিডিউল ঠিক রেখে নির্বিঘ্ন ট্রেন চলাচল নিশ্চিত করতে আমরা সব কর্মকর্তা সম্মিলিতভাবে কাজ করে যাচ্ছি। এই ফাঁকে কোনো দুষ্কৃতকারী এমন ঘটনা ঘটিয়ে থাকতে পারে।

‘মূলত পুরো রেল ডিপার্টমেন্টকে অস্থিতিশীল করার জন্য এটি করা হয়েছে। আমরা সিসি ক্যামেরার ফুটেজ দেখে ঘটনায় দায়ী ব্যক্তিকে শনাক্তের চেষ্টা করছি।

শিহাব উদ্দিন

×