ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

সিন্ডিকেটের হোতারা বিদেশে বসেও তৎপরতা চালাচ্ছে

প্রকাশিত: ১৭:০৯, ২৭ অক্টোবর ২০২৪

সিন্ডিকেটের হোতারা বিদেশে বসেও তৎপরতা চালাচ্ছে

বায়রার সদ্যস্যদের সংবাদ সম্মেলন

মালয়েশিয়ার সিন্ডিকেটের হোতারা বিলিয়ন ডলার আত্মসাত করে এখন বিদেশে বসেও ফের তৎপরতা চালাচ্ছে। প্রতিনিয়ত তারা জুম মিটিংয়ের মাধ্যমে ঢাকায় আত্মগোপনে থাকা চিহ্নিত সহযোগীদের সঙ্গে বায়রার নেতৃত্বে থাকার অপচেষ্টা চালাচ্ছে। এ জন্য এখন জরুরি ভিত্তিতে বাণিজ্য মন্ত্রনালয়ের একজন প্রসাশক দরকার। নইলে ওরা আবারও সিন্ডিকেটের মাধ্যমে এখাতকে নিজের কব্জায় রেখে দিবে। এমনই  অভিযোগ করেছেন বায়রার সাধারণ সদস্যরা। বাংলাদেশ এসোসিয়েশন অফ ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা)  বর্তমান কমিটি ভেঙে দিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রশাসকের মাধ্যমে শিগগিরই নির্বাচন চায়।

রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাগর রুনী হলে এক সংবাদ সম্মেলনে বায়রার সদ্যস্যদের ব্যানারে এসব দাবির কথা তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বায়রার সাবেক যুগ্ম মহাসচিব মো. ফখরুল ইসলাম বলেন, বায়রা কার্যনির্বাহী কমিটির মেয়াদ দুই বছর শেষ হয়েছে। ইতোমধ্যে দুবার সময় বৃদ্ধি করা হয়েছে। কিন্তু নির্বাচন সম্পন্ন করা সম্ভব হয়নি। সাবেক ফ্যাসিবাদী সরকারের আমলে গঠন করা বায়রা নির্বাচনি বোর্ড ও আপিল বোর্ড দিযয়ে স্বৈরাচারের পেতাত্মারা যেন তেন নির্বাচন করার পায়তারা করছে। 

তিনি বলেন, বায়রার সভাপতি ও মহাসচিব ফ্যাসিবাদের অন্যতম প্রেতাত্মা। সভাপতিসহ কার্য নির্বাহী কমিটির বেশ কজন সদস্য পলাতক। সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে ইতোমধ্যে সিনিয়র সহ-সভাপতিসহ ৯ জন কার্যনির্বাহী কমিটি হতে পদত্যাগ করেছেন। এমন পরিস্থিতিতে বায়রার কমিটি ভেঙে দিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রশাসক নিয়োগের মাধ্যমে অনতিবিলম্বে নির্বাচন করতে হবে। 

বায়রার সাবেক সিনিয়র সহ-সভাপতি রিয়াজ উল ইসলাম বলেন, বায়রা বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে। আমরা চাই যোগ্য প্রশাসকের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হোক। যিনি যোগ্য, ভোটের মাধ্যমে নির্বাচিত হয়ে আসবেন। যিনি ভোট পাবেন তিনি নির্বাচিত হবেন। আমরা বায়রার সংস্কার চাই। আমরা অভিবাসন ব্যয় কমাতে চাই।

সাবেক যুগ্ম মহাসচিব ফখরুল  ইসলাম বলেন, বায়রা এখন দুটি গ্রুপে বিভক্ত। বর্তমান কমিটি অকার্যকর। এই কমিটির মাধ্যমে নির্বাচন করা সম্ভব না। বর্তমান বায়রার কমিটি ভেঙে দিয়ে একজন প্রশাসকের মাধ্যমে নির্বাচন হোক।

বায়রার সংস্কার নিয়ে এক প্রশ্নের জবাবে ফখরুল ইসলাম বলেন, অভিবাসন খাতের সংস্কার দরকার। এই খাতের সংস্কার জরুরি। এই খাতে যেন কোনো সিন্ডিকেট না  হয়, সেটার সংস্কার জরুরি। যারা অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত তাদের বিচার করতে হবে।

কিভাবে সিন্ডিকেট এখনো সক্রিয় জনকন্ঠের এমন প্রশ্নের জবাবে রিয়াজ উল ইসলাম বলেন, বায়রার সাবেক সভাপতি আবুল বাশার বর্তমানে  সিঙ্গাপুরে পলাতক। তার গডফাদার রুহুল আমিন  স্বপনও রয়েছে বিদেশে পলাতক। তারা বিদেশের মাটিতে বসে ঢাকায় বায়রা অফিসে প্রায়ই জুম মিটিং করে আবারও মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর বিষয়ে সিন্ডিকেট গড়ার চেষ্টা করছে। বিদেশে বসে কালো টাকা দিয়ে বায়রার নেতৃত্ব কুক্ষিগত করে রাখার আপ্রাণ চেষ্টা করলেও সাধারণ সদস্যরা এবার রুখে দাড়াবে। 

সেজন্যই আমরা জরুরি ভিত্তিতে বাণিজ্য মন্ত্রনালয়ের একজন প্রসাশসক নিয়োগের দাবি করছি। যাতে ওই প্রশাসক অবিলম্বে একটি সুষ্টু নির্বাচনের মাধ্যমে বায়রার আগামী দিনের ভবিষ্যত ঠিক করতে পারে। যাতে ওই বিলিয়ন ডলার আত্মসাতকারী সিন্ডিকেট জীবনে আর কখনো মাথাচাড়া দিতে না পারে। 

উল্লেখ্য গত বৃহস্পতিবার বায়রার কার্যনির্বাহী কমিটি হতে ভারপ্রাপ্ত সভাপতি, সহসভাপতি এবং যুগ্ম মহাসচিবসহ ৯ জন পদত্যাগ করেছেন। কার্যনির্বাহী কমিটির সুষ্ঠু নির্বাচনের স্বার্থে তারা পদত্যাগ করেছেন বলে জানিয়েছে সংস্থাটি।

আজাদ/শহীদ

×