ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

ভেল্কিবাজির আল্টিমেটাম,নাকি অন্যকিছু !

প্রকাশিত: ১৩:০২, ২৭ অক্টোবর ২০২৪

ভেল্কিবাজির আল্টিমেটাম,নাকি অন্যকিছু !

ফলোআপ নিউজ

বাংলাদেশে কোটা সংস্কারের লক্ষ্যে ২০২৪ সালের ১ জুলাই থেকে চার দফা দাবিতে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে আন্দোলনকারী শিক্ষার্থীরা লাগাতার কর্মসূচি দেয়। 

 

 

 

 

 

এরপরই লাগাতার আন্দোলন চলতেই থাকলে ৩ আগস্ট শহীদ মিনার থেকে সমন্বয়ক নাহিদ ইসলাম সরকার পদত্যাগের এক দফা আন্দোলন ঘোষণা করেন। 

শুরুতে ৬ই আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলন "লং মার্চ টু ঢাকা" কর্মসূচি ঘোষণা করে। তবে এই পরিস্থিতি বিবেচনায় সমন্বয়করা কর্মসূচি একদিন এগিয়ে এনে ৫ই আগস্ট ঘোষণা করেন।

আন্দোলনকে ঘিরে ৫ আগস্ট অনেক জেলায় পাল্টাপাল্টি ধাওয়া, সংঘর্ষ এবং গোলাগুলির ঘটনা ঘটে, এতে ১০৮জন সাধারণ নাগরিক ও পুলিশ নিহত হয়।

৫ আগস্ট শেখ হাসিনা এক দফা দাবির প্রেক্ষিতে সম্মিলিত ছাত্র-জনতার এক গণঅভ্যুত্থানে পদত্যাগ করেন এবং দেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেন।এরই মধ্য দিয়ে তার ১৫ বছরেরও বেশি সময়ের শাসনের অবসান ঘটে।

শেখ হাসিনার বিদায়ের পরই নতুন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন ড. ইউনূস। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নিলেন ড. মুহাম্মদ ইউনূস। ক্ষমতা গ্রহণ করেই  ২৪ ঘণ্টার মধ্যে সেনাবাহিনীর সহায়তায় দেশের সকল থানার কার্যক্রম শুরুর ঘোষণা দেন।

কিন্তু ইউনূস সরকার ক্ষমতা গ্রহণের পরই একের পর এক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েই যাচ্ছেন।বিভন্ন মহল থেকেই বিভিন্ন দাবিতে উঠে আসতে থাকে একের পর এক আল্টিমেটাম।জনকণ্ঠের পাঠকদের জন্য তেমনিই কিছু আল্টিমেটামের হালচাল প্রথম কিস্তিতে তুলে ধরা হলো।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের অপসারণ দাবিতে বঙ্গভবন ঘেরাও কর্মসূচি পালন করছে ছাত্র-জনতা। কর্মসূচি থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্রপতিকে পদত্যাগের আল্টিমেটাম দেওয়া হয়েছে। ২২ অক্টোবর বিকেল সাড়ে ৪টায় বঙ্গভবনের সামনে থেকে এই ঘোষণা দেওয়া হয়।

ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ২২ অক্টোবর বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আয়োজিত গণজমায়েতে থেকে বৃহস্পতিবারের মধ্যে ছাত্রলীগকে নিষিদ্ধের আল্টিমেটাম দেওয়া হয়।

ঢাকার মোহাম্মদপুরে ক্রমাগত চুরি, ছিনতাই, ও সহিংসতার ঘটনায় অতিষ্ঠ হয়ে একদল এলাকাবাসী থানায় গিয়ে পুলিশকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম বেঁধে দিয়েছেন। 

রাজধানীর সরকারি সাত কলেজের সৃষ্ট সমস্যা সমাধানে শিক্ষা মন্ত্রণালয়ের ১৩ সদস্যের কমিটি প্রত্যাখ্যান করেছে শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের জন্য সরকারকে ৩ দিনের আলটিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা।  

সরকারি চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর করার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এই বয়সসীমা ৩৫ এবং বিসিএস পরীক্ষায় নূন্যতম আটবার অংশ নেয়ার সুযোগ রেখে ৩ দিনের মধ্যে প্রজ্ঞাপন জারির আলটিমেটাম দিয়েছেন তারা। অন্যথায় আবারো আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন। 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ৪৮ ঘণ্টার মধ্যে উপাচার্য নিয়োগ না দিলে রংপুরসহ উত্তরাঞ্চল অচল করে দেয়ার আলটিমেটাম দিয়েছেন বেরোবির শিক্ষক-শিক্ষার্থীরা।
নরসিংদীর সদরে কৃষকদের কাছে চাঁদা আদায় বন্ধে প্রশাসনকে ৩ দিনের আল্টিমেটাম দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মী ও ভুক্তভোগী পরিবারের সদস্যারা। 
খুলনায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মী নিখোঁজ মো. কদরুল হাসানের সন্ধানের দাবি জানিয়েছে তার পরিবার ও শিক্ষার্থীরা। সহযোদ্ধা কদরুলকে ফিরে পেতে শিক্ষার্থীরা প্রশাসনের প্রতি ২৪ ঘণ্টার আল্টিমেটাম বেঁধে দিয়েছে।
ভোজ্যতেল, চিনি, আলুর দাম বেঁধে দিয়ে এক সপ্তাহের আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, শেখ হাসিনা সরকারের আমলে সিন্ডিকেট গড়ে তুলে বাড়ানো হতো নিত্যপণ্যের দাম।
রাঙ্গামাটির পৌরসভা মেয়রকে ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগের আল্টিমেটাম দিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সদস্যরা।
প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ আপিল বিভাগের বিচারপতিদের পদত্যাগের দাবিতে হাইকোর্টে ঘেরাও কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। দুপুর ১টার মধ্যেই তাদের পদত্যাগের আল্টিমেটাম দেয়া হয়েছে।


এরকম লাগালার আল্টিমেটামে এখন দেশের মানুষ মনে করছেন ইউনূস সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতেই এমন পাল্টাপাল্টি আল্টিমেটামের কর্মসূচি আসছে।তারা মনে করেন এমন ভেল্কিবাজির আল্টিমেটামের খেলা শেষ করা উচিত।সবকিছুই আলোচনার মাধ্যমে ঠিক করে নিতে হবে বলে তারা মনে করেন।

ফুয়াদ

×