ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

আমাকে নানা ভাবে প্রমাণ করতে হয় আমি মরিনি: তসলিমা

প্রকাশিত: ১৯:৫৫, ২৬ অক্টোবর ২০২৪

আমাকে নানা ভাবে প্রমাণ করতে হয় আমি মরিনি: তসলিমা

তিন মাস আগের মেয়াদ উত্তীর্ণ হলেও তাঁর রেসিডেন্ট পারমিট রিনিউ না হওয়া নিয়ে চিন্তায় ছিলেন বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন। সেই সমস্যা অমিত শাহের সৌজন্যে সমাধানের মুখে। এর মাঝেই নতুন সমস্যায় জর্জরিত ‘লজ্জা’র স্রষ্টা। সোমবার বিকাল থেকে ফেসবুক ‘মৃত’ দেখাচ্ছে তসলিমা নাসরিনকে। 

 

 

তসলিমা নাসরিনের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে ঢুকলেই দেখাচ্ছে 'রিমেম্বারিং'। কেউ মারা গেলে সাধারণত মেটা এই রিমেম্বারিং লেখাটি প্রোফাইলে দেখায়। ফেসবুক কর্তৃপক্ষের কাছে কেউ মারা গেলে আবেদন জানাতে হয়, সেই তথ্য ভ্যারিফাই করে তবেই প্রোফাইলে রিমেম্বারিং মুডটি অন হয়। 

তসলিমা একদম সুস্থ-স্বাভাবিক রয়েছেন। তার পরেও কেন ঘটল এমন ঘটনা? এই প্রসঙ্গে লেখিকার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কড়া ভাষায় জানান, ‘বাংলাদেশের মাদ্রাসায় পড়া ধর্মান্ধ মৌলবাদীরা বা জিহাদীরা ফেসবুকের চেয়েও বেশি চতুর। তারা নানাভাবে ফেসবুকের সিস্টেমকে ব্যবহার করে মানুষকে এক্সপ্লয়েট করে। আমার বক্তব্যকে খণ্ডন করার তাদের যুক্তিবুদ্ধি নেই বলে গণ-রিপোর্ট করে ফেসবুককে দিয়ে আমার পোস্ট ডিলিট করায়। চতুর লোকগুলো ফেক ডেথ সার্টিফিকেট বানিয়ে ফেসবুকের কাছে পাঠিয়ে বলে দেয়, ও মরে গেছে। ফেসবুকের রোবট আমাকে কবর দিয়ে দেয়, আমার একাউন্ট বন্ধ করে দেয়। অথচ আমি মরিনি। আমাকে নানা ভাবে প্রমাণ করতে হয় আমি মরিনি।’ 

 

 

ফুয়াদ

×