ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

ছাত্র আন্দোলনের পর শেখ পরিবারের প্রথম গ্রেফতার: কে এই  মঈন আবদুল্লাহ! 

প্রকাশিত: ১১:৫২, ২৬ অক্টোবর ২০২৪

ছাত্র আন্দোলনের পর শেখ পরিবারের প্রথম গ্রেফতার: কে এই  মঈন আবদুল্লাহ! 

মঈন আবদুল্লাহ

সাবেক সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহর ছেলে সেরনিয়াবাত মঈন উদ্দিন আবদুল্লাহকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি)। সাবেক সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহ হচ্ছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই।

 গতকাল শুক্রবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে সেরনিয়াবাত মঈন উদ্দিন আবদুল্লাহকে রাজধানীর গুলশান-২ থেকে গ্রেপ্তার করা হয়। ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগ এক খুদে বার্তায় সেরনিয়াবাত মঈন উদ্দিন আবদুল্লাহর গ্রেপ্তারের তথ্য জানিয়েছে।

মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ হলেন  সাবেক সরকারি কর্মকর্তা ও দুর্নীতি দমন কমিশনের বর্তমান চেয়ারম্যান। তার মেয়াদে দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তারা বাংলাদেশ সিভিল সার্ভিস থেকে আসা এবং কমিশনের নিয়মিত কর্মীদের কাছ থেকে বিভিন্ন নিয়মের অধীনে পরিচালিত কমিশনের শীর্ষ ব্যবস্থাপনার বিরুদ্ধে অভিযোগ তোলেন।

তিনি ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে প্রশাসন ক্যাডার হিসেবে যোগদান করেন। তিনি ম্যাজিস্ট্রেট হিসেবে প্রথম পোস্টিং হন। আব্দুল্লাহ বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদের সহকারী একান্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

২০০৯ সালের মে মাসে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক নিযুক্ত হন এবং ২০১০ সালের মে মাস পর্যন্ত সেখানে দায়িত্ব পালন করেন। তিনি ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর তিনি শিল্প মন্ত্রণালয়ের সচিব নিযুক্ত হন।
২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত আবদুল্লাহ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব ছিলেন। ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত আবদুল্লাহ কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের জুলাই মাসে আবদুল্লাহকে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারপার্সন করা হয়। তিনি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বোর্ডে কর্মরত ছিলেন। তিনি বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের প্রাক্তন মহাসচিব।

২০২১ সালের ৩ মার্চ মঈনউদ্দীন আবদুল্লাহ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি পদমর্যাদায় দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান নিযুক্ত হন। তিনি ইকবাল মাহমুদের স্থলাভিষিক্ত হয়ে চেয়ারম্যান নিযুক্ত হন।

সম্প্রতি বরিশাল-১ আসনের সাবেক সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহসহ তাঁর পরিবারের সাতজনের ব্যাংক হিসাব জব্দ করা হয়। দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ–সংক্রান্ত নির্দেশনা পাঠায় বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। জব্দ হয়েছে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক পরিচালক সেরনিয়াবাত মঈন উদ্দিন আবদুল্লাহর ব্যাংক হিসাবও।

ইসরাত

×